রাশিয়া, বেলারুশ, আর্মেনিয়াকে নিয়ে ইরানের সামরিক ড্রোন প্রতিযোগিতা

প্রতিবেশী রাশিয়া, বেলারুশ ও আর্মেনিয়াকে নিয়ে ইরান আয়োজন করেছে সামরিক ড্রোন প্রতিযোগিতা।
ইরানের ড্রোন
ছবি: এএফপি ফাইল ফটো

প্রতিবেশী রাশিয়া, বেলারুশ ও আর্মেনিয়াকে নিয়ে ইরান আয়োজন করেছে সামরিক ড্রোন প্রতিযোগিতা।

গতকাল সোমবার ইরানের রাষ্ট্রীয় টেলিভিশনের বরাত দিয়ে সংবাদমাধ্যম আল জাজিরার প্রতিবেদনে বলা হয়, মধ্য ইরানের কাশান শহরে ৪ দেশের প্রতিনিধিদের উপস্থিতিতে সামরিক ড্রোন প্রতিযোগিতার উদ্বোধন হয়।

সেসব দেশের প্রতিনিধিরা প্রতিযোগিতায় বিচারকের দায়িত্ব পালন করেন বলেও প্রতিবেদনে উল্লেখ করা হয়েছে।

এতে আরও বলা হয়, ইরানের বিপ্লবী গার্ড করপোরেশনের (আইআরজিসি) অ্যারোস্পেস বিভাগ 'ফ্যালকন হান্টিং' শিরোনামে ড্রোন প্রতিযোগিতার আয়োজন করেছে।

আইআরজিসি অ্যারোস্পেস প্রধান আমির আলি হাজিজাদেহর শীর্ষ উপদেষ্টা ও প্রতিযোগিতার মুখপাত্র আলি বালালি রাষ্ট্রনিয়ন্ত্রিত তাসনিম ওয়েবসাইটকে বলেন, ড্রোনগুলো দিনে ও রাতে কেমন কাজ করে বিচারকরা তা যাচাই করছেন।

প্রতিযোগিতা আগামী ২৮ আগস্ট শেষ হতে পারে উল্লেখ করে তিনি আরও বলেন, এখানে ৭০ জনের বেশি সামরিক কর্মকর্তা অংশ নিচ্ছেন। তাদের শারীরিক প্রস্তুতি ও শুটিং দক্ষতা দেখা হচ্ছে।

'এই প্রতিযোগিতার লক্ষ্য হলো—শান্তি ও বন্ধুত্বের বাণী প্রচার এবং অন্য দেশগুলোর সহায়তায় বৈশ্বিক সন্ত্রাসবাদ দমন,' যোগ করেন বালালি।

তিনি আরও বলেন, 'অভিজ্ঞতা বিনিময় ও ড্রোনগুলোর সামরিক সক্ষমতা যাচাইও এই প্রতিযোগিতার লক্ষ্য।'

ইরানের ড্রোন প্রতিযোগিতা এমন সময় হচ্ছে যখন যুক্তরাষ্ট্রের দাবি—এই উপসাগরীয় দেশ থেকে রাশিয়া 'শত শত' ড্রোন কিনে ইউক্রেন যুদ্ধে ব্যবহারের পরিকল্পনা করছে। তবে ইরান তা অস্বীকার করেছে।

Comments