তুরস্ক-সিরিয়ায় ৭.৮ মাত্রার ভূমিকম্প, মৃতের সংখ্যা বেড়ে ২০০

তুরস্কের দক্ষিণপূর্বাঞ্চল ও সিরিয়ার উত্তরপশ্চিমাঞ্চলে ৭ দশমিক ৮ মাত্রার ভূমিকম্পে দেশ ২টিতে অন্তত ২০০ জনের মৃত্যু হয়েছে।
তুরস্কের মালাতিয়ায় ভূমিকম্পে বিধ্বস্ত বাড়ি। ৬ ফেব্রুয়ারি ২০২৩। ছবি: রয়টার্স

তুরস্কের দক্ষিণপূর্বাঞ্চল ও সিরিয়ার উত্তরপশ্চিমাঞ্চলে ৭ দশমিক ৮ মাত্রার ভূমিকম্পে দেশ ২টিতে অন্তত ২০০ জনের মৃত্যু হয়েছে।

আজ সোমবার ভোরে এই ভূমিকম্প হয়।

তুরস্কের দুর্যোগ ব্যবস্থাপনা সংস্থা এএফএডির বরাত দিয়ে ব্রিটিশ গণমাধ্যম বিবিসি জানিয়েছে, দেশটিতে ভূমিকম্পে অন্তত ৭৬ জন মারা গেছেন। আহত হয়েছেন অন্তত ৪৪০ জন।

সিরিয়ার সরকারি বার্তা সংস্থার বরাত দিয়ে রয়টার্স জানিয়েছে, ১০০ জনের বেশি মানুষ নিহত হয়েছেন। নিহতদের বেশিরভাগই হামা, আলেপ্পো ও লাতাকিয়া অঙ্গরাজ্যের বাসিন্দা। সেখানে অসংখ্য দালান ধসে পড়েছে। 

তুরস্কের প্রেসিডেন্ট রেসিপ তাইয়েপ এরদোয়ান টুইট বার্তায় বলেছেন, 'আশা করছি, যত দ্রুত সম্ভব সবাই মিলে এই ধ্বংসযজ্ঞ মোকাবিলা করবো এবং ক্ষয়ক্ষতির পরিমাণ কমিয়ে আনবো।'

মার্কিন ভূতাত্ত্বিক জরিপ সংস্থা ইউএসজিএসের সংবাদমাধ্যম সিএনএন জানিয়েছে, ভূমিকম্পটি তুরস্কের গাজিআন্তাপ প্রদেশের নুরদাগি জেলার ২৩ কিলোমিটার পূর্বে আঘাত হানে। এর গভীরতা ছিল ২৪ দশমিক ১ কিলোমিটার।

সংবাদমাধ্যমটি আরও জানায়, প্রথম ভূমিকম্পের পর আরও কয়েকবার শক্তিশালী কম্পন অনুভূত হয়। সবশেষ কম্পনটির মাত্রা ছিল ৬ দশমিক ৭ মাত্রার।

দুর্যোগ মোকাবিলায় তুরস্ক আন্তর্জাতিক সম্প্রদায়ের সহযোগিতা চেয়েছে বলেও প্রতিবেদনে জানানো হয়।

 

Comments