যেভাবে ইসরায়েলের গোয়েন্দাদের ফাঁকি দিলো হামাস

এত বড় হামলার বিষয়ে বিন্দুমাত্র ধারণা ছিল না ইসরায়েলি বাহিনীর।
ইসরায়েলের দিকে হামাসের ছোড়া একটি রকেট। ছবি: রয়টার্স

ইসরায়েলের গোয়েন্দা সংস্থা মোসাদকে নিয়ে জল্পনা-কল্পনার শেষ নেই। ভয়ংকর, দুর্ধর্ষ, রহস্যময়—এমন নানা বিশেষণে বিশেষায়িত করা হয় মোসাদকে।

অথচ, সেই গোয়েন্দাদের নজর ফাঁকি দিয়ে আজ শনিবার সকাল থেকে ইসরায়েলে হাজারো রকেট ছুড়ে যাচ্ছে ফিলিস্তিনি সংগঠন হামাস। শুধু তাই নয়, ইসরায়েল ও গাজা উপত্যকার অত্যন্ত সুরক্ষিত সীমান্ত অতিক্রম করে ইসরায়েলের ভেতরেও ঢুকে গেছে সশস্ত্র ফিলিস্তিনিরা।

মোসাদের পাশাপাশি ইসরায়েলের প্রতিরক্ষায় কাজ করে যাচ্ছে ইসরায়েলের অভ্যন্তরীণ গোয়েন্দা সংস্থা শিন বেট, প্রতিরক্ষা বাহিনীসহ নানা সংস্থা।

বিবিসির এক বিশ্লেষণে বলা হয়েছে, শক্তিশালী প্রতিরক্ষা ব্যবস্থা, প্রতিরক্ষা বাহিনী এবং গোয়েন্দা সংস্থা থাকার পরও ইসরায়েলে এই হামলার অর্থ হচ্ছে, তারা নিজেদের কাজ করতে ব্যর্থ হয়েছে।

হামলার ঘটনায় ইসরায়েলি কর্মকর্তাদের মন্তব্য হচ্ছে, 'আমরা জানি না কীভাবে এটা হলো।'

পৃথীবি জুড়ে নিজেদের টার্গেটকে নির্ভূলভাবে হত্যা করতে মোসাদের গোয়েন্দাদের বিশেষ 'সুনাম' আছে। ফিলিস্তিনি সংগঠনগুলোর পাশাপাশি লেবানন, সিরিয়া ও অন্যান্য জায়গায়ও মোসাদের গুপ্তচর রয়েছে।

অথচ, নিজ দেশে এত বড় হামলার বিষয়ে বিন্দুমাত্র ধারণা ছিল না ইসরায়েলি বাহিনীর।

ইসরায়েলিদের নাকের ডগায় হাজার হাজার রকেটসহ গোলাবরুদ মজুদ করা এবং এমন একটি হামলার প্রস্তুতি ও পরিচালনা করতে হামাস অতিমাত্রায় নিরাপত্তা গ্রহণ করতে হয়েছে।

ইসরায়েলের গোয়েন্দা ব্যর্থতা নিয়ে সামরিক বিশ্লেষকরা বলছেন, এই হামলার জন্য দীর্ঘদিন পরিকল্পনা করেছে হামাস। ইসরায়েলের গোয়েন্দা তৎপরতা সম্পর্কে সবচেয়ে ভালো জানে ফিলিস্তিনি এই সংগঠনটি। যার কারণে, নিজেদের হামলার বিষয়টি যেন ফাঁস না হয়, সে জন্য ইসরায়েলি গোয়েন্দাদের ফাঁকি দিতে পেরেছে এবং তাদের দুর্বলতাগুলো চিহ্নিত করতে পেরেছে।

গোয়েন্দাদের এই ব্যর্থতার বিষয়ে ইসরায়েলের কর্মকর্তারা বলছেন, এ নিয়ে বড় ধরনের একটি তদন্ত শুরু হয়েছে। তবে এই তদন্ত 'কয়েক বছর' ধরে চলতে পারে।

 

Comments