‘আমরা জানতাম পাল্টা হামলা হবেই’

হামলায় অন্তত ১০০ জন ইসরায়েলি নিহত ও ৯০০ জন আহত হয়েছেন। গাজায় ইসরায়েলের বিমান হামলায় অন্তত ১৯৮ জন ফিলিস্তিনি নিহত হয়েছেন।
গাজা শহরের একটি উঁচু ভবনে ইসরায়েলি বাহিনীর বিমান হামলার পর ধোঁয়া ও আগুনের লেলিহান শিখা দেখা যায়। ছবি: রয়টার্স

ফিলিস্তিনের গাজায় ইসরায়েলের বিমান হামলায় অন্তত ১৯৮ জন ফিলিস্তিনি নিহত হয়েছেন। এই হামলা অবশ্যম্ভাবী ছিল বলে মন্তব্য করেছেন গাজার বাসিন্দারা।

সপরিবারে গাজায় বসবাসকারী ৬০ বছর বয়সী সাংবাদিক হাসান জাবের আজ শনিবার বিবিসিকে বলেছেন, গাজা শহরের বাসিন্দারা আজ সকালে বোমা হামলা ও গুলি বর্ষণের শব্দে জেগে উঠেছেন। তারা জানতেন না যে ইসরায়েলে হামলা করা হয়েছে।

তিনি বলেন, 'ফিলিস্তিনে বসতি স্থাপনকারীদের হামলা'র পর ইসরায়েলে হামলা চালানোর জন্য হামাসের ওপর গাজার জনগণের চাপ ছিল।

'তারা আজ নীরবতা ভেঙেছে', যোগ করেন তিনি।

হাসান জাবেরের ভাষ্য, তিনি কোনো সহিংসতা সমর্থন করেন না। তবে তিনি এটা জানেন যে হামাস বা ইসরায়েল কেউই 'তাদের হামলা বন্ধ করবে না'।

আজ শনিবার গাজা থেকে ইসরায়েলের দিকে একের পর এক রকেট ছোড়া হয়েছে। প্রথম ২০ মিনিটের অভিযানে পাঁচ হাজারের বেশি রকেট ছুড়েছে বলে জানিয়েছে হামাস। সেই সঙ্গে ইসরায়েলের ভেতরে ঢুকেও হামলা চালানো হয়েছে বলে তেলআবিব থেকে জানানো হয়েছে।

এর জবাবে গাজায় পাল্টা হামলা চালিয়েছে ইসরায়েল।

ইসরায়েলের গণমাধ্যম দ্য জেরুজালেম পোস্টের প্রতিবেদন অনুযায়ী, হামলায় এখন পর্যন্ত ইসরায়েলে অন্তত ১০০ জন নিহত হয়েছেন এবং আহত হয়েছেন অন্তত ৯০০ জন।

গাজায় ইসরায়েলের বিমান হামলায় অন্তত ১৯৮ জন ফিলিস্তিনি নিহত হয়েছেন।

গাজায় সামরিক ও বেসামরিক ইসরায়েলিদের জিম্মি করে রাখা হয়েছে বলে জানিয়েছে দেশটির নিরাপত্তা বাহিনী। ইসরায়েলি প্রতিরক্ষা বাহিনীর একজন মুখপাত্র বলেছেন, সন্ত্রাসীরা 'সেনা এবং বেসামরিক নাগরিকদের' অপহরণ করেছে।

তবে জিম্মিদের সংখ্যা সম্পর্কে ইসরায়েল এখনো সুনির্দিষ্ট কোনো তথ্য জানায়নি। হামাসের দাবি তারা ইসরায়েলের ৫৩ জনকে আটক করেছে। এদের মধ্যে সেনাবাহিনীর ঊর্ধ্বতন কর্মকর্তাও আছেন।

Comments