ইসরায়েলি সেনা ঘাঁটিতে হিজবুল্লাহর রকেট হামলা

হিজবুল্লাহ জানিয়েছে, তারা ‘মেরন বিমান নিয়ন্ত্রণ ঘাঁটি’ ধ্বংস করার জন্য রকেট হামলা চালিয়েছে। এই হামলা পরিচালনায় একাধিক রকেট লঞ্চার ব্যবহার করা হয়েছে।

লেবাননের সশস্ত্র সংগঠন হিজবুল্লাহ জানিয়েছে, তারা ইসরায়েলের একটি বিমানঘাঁটিতে রকেট হামলা চালিয়েছে।

আজ মঙ্গলবার এই তথ্য জানিয়েছে এএফপি।

ইরান-সমর্থিত সংগঠন হিজবুল্লাহ আজ জানিয়েছে, তারা পূর্ব লেবাননে ইসরায়েলের ভয়াবহ হামলার প্রতিক্রিয়ায় এই হামলা চালিয়েছে।

গত ৭ অক্টোবর গাজায় হামাসের বিরুদ্ধে ইসরায়েলের সর্বাত্মক হামলা শুরুর পর ফিলিস্তিনি সংগঠনটির অন্যতম মিত্র হিজবুল্লাহ প্রায় প্রতিদিনই ইসরায়েলি সেনাবাহিনীর সঙ্গে সংঘাতে জড়িয়েছে। তবে এসব হামলা মূলত সীমান্ত এলাকায় সীমাবদ্ধ ঠেকেছে।

হিজবুল্লাহ জানিয়েছে, তারা 'মেরন বিমান নিয়ন্ত্রণ ঘাঁটি' ধ্বংস করার জন্য রকেট হামলা চালিয়েছে। এই হামলা পরিচালনায় একাধিক রকেট লঞ্চার ব্যবহার করা হয়েছে।

চলমান সংঘাতে প্রথম বারের মতো পূর্ব লেবাননে হামলা চালায় ইসরায়েল। এর প্রতিক্রিয়ায় আজকের রকেট হামলা চালানোর দাবি করেছে হিজবুল্লাহ।

চলমান সংঘাতে প্রথমবারের মতো লেবাননের বালবেকে হামলা চালিয়েছে ইসরায়েল। ছবি: রয়টার্স
চলমান সংঘাতে প্রথমবারের মতো লেবাননের বালবেকে হামলা চালিয়েছে ইসরায়েল। ছবি: রয়টার্স

ইসরায়েল লেবাননের বালবেক শহরে হামলা চালালে হিজবুল্লাহর দুই যোদ্ধা নিহত হন। ইসরায়েলি সেনাবাহিনী বলেছে, তারা হিজবুল্লাহর আকাশ হামলা প্রতিরক্ষা ব্যবস্থা ধ্বংস করতে এই উদ্যোগ নিয়েছে। এর আগে হিজবুল্লাহ ইসরায়েলের একটি ড্রোন ভূপাতিত করেছিল।

ইতোমধ্যে গতকাল সোমবার হিজবুল্লাহ ইসরায়েল অধিকৃত গোলান মালভূমিতে অবস্থিত একটি সেনা ঘাঁটিতে ৬০টি রকেট দিয়ে হামলা চালিয়েছে।

অক্টোবরের পর থেকে লেবানন-ইসরায়েল সীমান্তে সংঘাতে লেবাননের ২৮৪ জন মানুষ নিহত হয়েছেন। তাদের বেশিরভাগই হিজবুল্লাহর যোদ্ধা হলেও অন্তত ৪৪ জন বেসামরিক মানুষও নিহত হয়েছেন।

ইসরায়েলি সেনাবাহিনী জানিয়েছে, হিজবুল্লাহর হামলায় ইসরায়েলে ১০ সেনা ও ছয় বেসামরিক ব্যক্তি নিহত হয়েছে।

Comments

The Daily Star  | English

They don't feel ashamed to call themselves Razakars: PM

Prime Minister Sheikh Hasina today termed the slogan, "Who are you? Who am I? Razakar. Razakar" chanted by the anti-quota protesters as "very regrettable"

13m ago