জেলেনস্কিকে হত্যার রুশ চক্রান্ত নস্যাতের দাবি ইউক্রেনের

সন্দেহভাজন নারী নিকোলায়েভ অঞ্চলের বন্দরনগরী ওচাকভের বাসিন্দা। তিনি একটি সামরিক সরবরাহ কেন্দ্রে বিক্রয়কর্মী হিসেবে কাজ করতেন। এসবিইউ জানিয়েছে, ‘হামলাকারীদের’ কাছে গোয়েন্দা তথ্য পাচার করার সময় তাকে ‘হাতেনাতে’ ধরা হয়।

ইউক্রেনের প্রেসিডেন্টের গতিবিধি ও অবস্থান সম্পর্কে রুশদের তথ্য দিয়ে সহায়তার অভিযোগে এক নারীকে গ্রেপ্তার করা হয়েছে। ইউক্রেনের দাবি, এই নারী ভলোদিমির জেলেনস্কিকে হত্যার চক্রান্তে রুশদের সহায়তা করছিলেন।

আজ মঙ্গলবার রুশ রাষ্ট্রায়ত্ত সংবাদমাধ্যম আরটি এ তথ্য জানিয়েছে।

ইউক্রেনের গোয়েন্দা সংস্থা সিকিউরিটি সার্ভিস অব ইউক্রেন (এসবিইউ) সোমবার এ বিষয়ে একটি ঘোষণা দেয়।

সন্দেহভাজন নারী নিকোলায়েভ অঞ্চলের বন্দরনগরী ওচাকভের বাসিন্দা। তিনি একটি সামরিক সরবরাহ কেন্দ্রে বিক্রয়কর্মী হিসেবে কাজ করতেন। এসবিইউ জানিয়েছে, 'হামলাকারীদের' কাছে গোয়েন্দা তথ্য পাচার করার সময় তাকে 'হাতেনাতে' ধরা হয়।

সন্দেহভাজন নারীর একটি ব্লার করা ছবি প্রকাশ করেছে এসবিইউ। ছবিতে একটি রান্নাঘরে মুখোশ পরিহিত কর্মকর্তাদের উপস্থিতিতে তাকে গ্রেপ্তারের দৃশ্য দেখা যায়। ফোনের মেসেজ ও হাতে লেখা বার্তাও প্রকাশ করেছে সংস্থাটি।

সন্দেহভাজন নারীর একটি ব্লার করা ছবি প্রকাশ করেছে এসবিইউ। ছবি: এসবিইউর সৌজন্যে
সন্দেহভাজন নারীর একটি ব্লার করা ছবি প্রকাশ করেছে এসবিইউ। ছবি: এসবিইউর সৌজন্যে

জুন মাসে নিকোলায়েভে জেলেন্সকির পূর্বনির্ধারিত সফরের আগে অজ্ঞাতনামা এই নারী তার সফরসূচী ও চলাচলের রুট সম্পর্কে তথ্য সংগ্রহ করেন বলে অভিযোগ এসেছে। এসবিইউ তার এসব কার্যক্রম চিহ্নিত করে এবং প্রেসিডেন্টকে সুরক্ষিত রাখার জন্য বাড়তি নিরাপত্তা ব্যবস্থা মোতায়েন করে। ইতোমধ্যে তারা রাশিয়ার এই 'গুপ্তচরের' বিরুদ্ধে আরও তথ্যপ্রমাণ সংগ্রহের জন্য এজেন্ট নিয়োগ দেয়।

ইউক্রেনের এসবিইউ আরও দাবি করেছে, এই নারী একইসঙ্গে ওচাকভে অবস্থিত ইলেক্ট্রনিক ওয়ারফেয়ার সিস্টেম ও গোলাবারুদের গুদামের অবস্থান খুঁজে বের করার চেষ্টা করেন, যাতে রুশরা বড় আকারে উড়োজাহাজ হামলা চালিয়ে এগুলোকে ধ্বংস করতে পারে। এই নারীর বিরুদ্ধে অভিযোগ, তিনি ইউক্রেনীয় সশস্ত্র বাহিনীর বিভিন্ন অবস্থান ও অবকাঠামোর ছবি তোলেন। একইসঙ্গে তিনি গোপনীয়তা বজায় রেখে এসব স্থাপনার বিষয়ে বিভিন্ন 'সামাজিক সংগঠন' থেকে তথ্য সংগ্রহ করেন।

জেলেনস্কি তার টেলিগ্রাম চ্যানেলে জানান, এসবিইউর প্রধান তাকে 'বিশ্বাসঘাতকদের বিরুদ্ধে লড়াই' বিষয়ে হালনাগাদ তথ্য দিয়েছেন।

এসবিইউ'র এ ঘোষণা আসার ১ সপ্তাহ আগে রাজনীতি বিষয়ক সংবাদমাধ্যম পলিটিকোতে একটি প্রতিবেদন প্রকাশিত হয়, যেখানে জানানো হয় আততায়ীর হাতে জেলেনস্কি মারা গেলে কীভাবে ইউক্রেনের শাসনব্যবস্থা অব্যাহত থাকবে। পলিটিকো দাবি করে, ইতোমধ্যে বেশ কয়েকবার জেলেনস্কির বিরুদ্ধে হত্যা প্রচেষ্টা এসেছে।

এই প্রতিবেদনে ভারপ্রাপ্ত প্রেসিডেন্ট হিসেবে পার্লামেন্টের স্পিকার রুসলান স্তেফানচুকের নাম এসেছে। জেলেনস্কির অবর্তমানে দৈনন্দিন কাজ চালাবেন জেলেন্সকির চিফ অব স্টাফ আন্দ্রেই এরমাক। পররাষ্ট্রমন্ত্রী দিমিত্রি কুলেবা, প্রতিরক্ষামন্ত্রী আলেকসেই রেজনিকভ ও জেনারেল ভ্যালেরি জুলুঝনি যুদ্ধ পরিচালনা করবেন।

২০২২ এর ফেব্রুয়ারিতে রুশ আগ্রাসন শুরুর পর থেকেই ইউক্রেনের শত্রু খুঁজে বেড়াচ্ছে এসবিইউ।

যদিও এসবিইউ দাবি করেছে, 'রুশ গুপ্তচর' হিসেবে অভিহিত এই নারী জেলেনস্কির জীবনের প্রতি হুমকি সৃষ্টি করেছেন, তবুও ওচাকভের এই বাসিন্দার বিরুদ্ধে শুধু বিনা অনুমতিতে সেনা ও উপকরণ স্থানান্তর সংক্রান্ত সংবেদনশীল তথ্য প্রকাশের অভিযোগ আনা হয়েছে।

ইউক্রেনীয় আইন অনুযায়ী এই অপরাধের সর্বোচ্চ শাস্তি ১২ বছরের কারাদণ্ড।

Comments