কিয়েভের পালটা হামলা ‘ব্যর্থ’: পুতিন

তিনি বলেন, ইউক্রেনের পালটা হামলা ‘স্থবির হয়নি, বরং ব্যর্থ হয়েছে’। রুশ রাষ্ট্রীয় সংবাদ মাধ্যম তাস পুতিনের বরাত দিয়ে এ তথ্য জানায়। 
কৃষ্ণ সাগরের অবকাশ যাপন কেন্দ্র সোচিতে তুরস্কের প্রেসিডেন্ট এরদোয়ানের সঙ্গে বৈঠকের পর হাত নেড়ে তাকে বিদায় জানাচ্ছেন পুতিন। ছবি: রয়টার্স
কৃষ্ণ সাগরের অবকাশ যাপন কেন্দ্র সোচিতে তুরস্কের প্রেসিডেন্ট এরদোয়ানের সঙ্গে বৈঠকের পর হাত নেড়ে তাকে বিদায় জানাচ্ছেন পুতিন। ছবি: রয়টার্স

রুশ প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন আবারো রাশিয়ার বাহিনীর বিরুদ্ধে ইউক্রেনের পালটা আক্রমণ 'ব্যর্থ' হয়েছে বলে দাবি করেছেন। অপরদিকে কিয়েভের প্রতিরক্ষা মন্ত্রণালয় দাবি করেছে, পূর্ব দনেৎস্ক অঞ্চলের বাখমুত শহরের আশেপাশে তারা আরো কিছু ভূখণ্ডের দখল ফিরিয়ে নিয়েছে।

আজ মঙ্গলবার কাতার ভিত্তিক সংবাদমাধ্যম আল জাজিরার এক প্রতিবেদনে এই তথ্য দেওয়া হয়েছে।

সোমবার কৃষ্ণ সাগরের অবকাশ যাপনকেন্দ্র সোচিতে তুরস্কের প্রেসিডেন্ট রিসেপ তাইয়্যেপ এরদোয়ানের সঙ্গে নিরাপদে ইউক্রেনের শস্য রপ্তানির চুক্তিকে পুনরুজ্জীবিত করার বিষয়টি নিয়ে বৈঠক করেন পুতিন। বৈঠক পরবর্তী সংবাদ সম্মেলনে তিনি যুদ্ধক্ষেত্রে কিয়েভের অগ্রযাত্রার সব সংবাদকে অস্বীকার করেন এবং জানান, তারা সামনে আগাতে পারেনি, বরং তাদের আক্রমণ ব্যর্থ হয়েছে।

তিনি বলেন, ইউক্রেনের পালটা হামলা 'স্থবির হয়নি, বরং ব্যর্থ হয়েছে'। রুশ রাষ্ট্রীয় সংবাদ মাধ্যম তাস পুতিনের বরাত দিয়ে এ তথ্য জানায়। 

পুতিন আরো জানান, তিনি আশা করছেন 'পরিস্থিতি এরকমই থাকবে'।

মস্কোর অধিকৃত ইউক্রেনীয় ভূখণ্ড ফিরে পেতে কিয়েভের পালটা হামলা শুরুর পর থেকেই রাশিয়ার নেতা দাবি করে আসছেন, তাদের এই হামলা কোনো কাজে আসছে না।

তবে রুশ সামরিক ব্লগার ও আন্তর্জাতিক সামরিক বিশ্লেষকরা ভিন্ন কথা বলছেন। তাদের মতে, যুদ্ধক্ষেত্রে রুশ বাহিনী বড় ধরনের সমস্যায় ভুগছে। বিশেষত, তারা কামানের গোলার মজুদ সংকটে ভুগছে, যার ফলে রুশ বাহিনী প্রথাগত 'গোলার বৃষ্টি' কৌশল বাদ দিয়ে নিখুঁত ভাবে লক্ষ্যবস্তুতে আঘাত হানার দিকে মনোযোগ দিতে বাধ্য হচ্ছে। 

সোমবার ইউক্রেনের প্রতিরক্ষা উপমন্ত্রী হান্না মালিয়ার দাবি করেন, কিয়েভের বাহিনী বাখমুতের প্রায় ৩ বর্গকিলোমিটার ভূখণ্ডের দখল ফিরে পেয়েছে।

জুন থেকে পালটা হামলার শুরু পর সব মিলিয়ে বাখমুতের আশেপাশে ৪৭ বর্গ কিলোমিটার ভূখণ্ড ফিরিয়ে নিয়েছে কিয়েভ, দাবি করেন মালিয়ার। তিনি টেলিগ্রামে এই তথ্য প্রকাশ করেন।

তিনি একইসঙ্গে ঝাপোরিঝঝিয়ার দক্ষিণাঞ্চলের গ্রাম নভোদানিলিভকা ও নভোপ্রোকোপিভকায় 'সাফল্য' পাওয়ার দাবি করেন। কিন্তু বিস্তারিত কিছু জানাননি তিনি। 

ইউক্রেনের পররাষ্ট্রমন্ত্রী দিমিত্রো কুলেবা গত সপ্তাহে বলেন, ইউক্রেনের যুদ্ধ কৌশলের সমালোচনাকারীদের 'চুপ থাকা' উচিৎ।

সোমবার ইউক্রেনের প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কি দনেৎস্ক অঞ্চলে সেনাবাহিনীর সদস্যদের সঙ্গে দেখা করতে যান। তার এই সফরের কিছু ভিডিও প্রেসিডেন্টের ওয়েবসাইটে প্রকাশ করা হয়েছে।

মূলত এ অঞ্চলকে ঘিরেই কিয়েভের পালটা হামলা অভিযান পরিচালিত হচ্ছে। 

Comments

The Daily Star  | English

Personal data up for sale online!

Some government employees are selling citizens’ NID card and phone call details through hundreds of Facebook, Telegram, and WhatsApp groups, the National Telecommunication Monitoring Centre has found.

6h ago