কিয়েভে রাতভর রুশ হামলা, রাশিয়ার ২৪ ড্রোন ভূপাতিত করার দাবি ইউক্রেনের

ইউক্রেনের বিমানবাহিনী সামাজিক যোগাযোগ মাধ্যমে পোস্ট করে জানিয়েছে, ‘২২ ডিসেম্বর রুশ বাহিনী ২৮টি সশস্ত্র শাহেদ ড্রোনের মাধ্যমে কিয়েভে রাতভর হামলা চালিয়েছে।’
রুশ ড্রোন হামলায় ক্ষতিগ্রস্ত ভবন। ছবি: রয়টার্স
রুশ ড্রোন হামলায় ক্ষতিগ্রস্ত ভবন। ছবি: রয়টার্স

ইউক্রেনের রাজধানী কিয়েভে রাতভর ড্রোন হামলা চালিয়েছে রাশিয়া। এই হামলায় আহত হয়েছেন দুইজন।

আজ শুক্রবার বার্তাসংস্থা এএফপি এই তথ্য জানিয়েছে।

ইউক্রেনের বিমানবাহিনী সামাজিক যোগাযোগ মাধ্যমে পোস্ট করে জানিয়েছে, '২২ ডিসেম্বর রুশ বাহিনী ২৮টি সশস্ত্র শাহেদ ড্রোনের মাধ্যমে কিয়েভে রাতভর হামলা চালিয়েছে।'

বিবৃতিতে আরও বলা হয়, 'আমাদের সামরিক উদ্যোগে ২৪টি "শাহেদ" ভূপাতিত হয়েছে'।

বৃহস্পতিবার গভীর রাতে কিয়েভে বিমান হামলার সতর্কতামূলক সাইরেন শোনা যায়। বাসিন্দারা জোরালো বিস্ফোরণের শব্দ শুনতে পান। সিটি হলের পক্ষ থেকে প্রাথমিকভাবে জানানো হয়, আকাশ প্রতিরক্ষা বাহিনী কাজ করছে। তারা মানুষকে নিরাপদ জায়গায় অবস্থান করার আহ্বান জানায়।

সাম্প্রতিক সময়ে রাশিয়া নিয়মিত ইউক্রেনের রাজধানীতে ড্রোন ও ক্ষেপণাস্ত্র হামলা চালাচ্ছে। এ ক্ষেত্রে প্রায়ই ইরানে নির্মিত স্বল্প খরচের 'শাহেদ' ড্রোন ব্যবহার হচ্ছে।

ইরানে নির্মিত শাহেদ ড্রোন। ফাইল ছবি: রয়টার্স
ইরানে নির্মিত শাহেদ ড্রোন। ফাইল ছবি: রয়টার্স

তবে বেশিরভাগক্ষেত্রেই সেগুলো লক্ষ্যে আঘাত হানার আগেই কিয়েভের আকাশ প্রতিরক্ষাবাহিনী প্রতিহত করতে সক্ষম হয়েছে।

ইউক্রেনের প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কির চিফ অব স্টাফ আন্দ্রেই ইয়েরমাক টেলিগ্রামে বলেন, 'কিয়েভের একটি আবাসিক ভবনে শাহেদ ড্রোন হামলা চালিয়েছে'।

মেয়র ভিতালি ক্লিতশকো নিশ্চিত করেন, নগরের সলোমিয়ানস্কি মহল্লায় (ডিসট্রিক্ট) হামলা হয়েছে। তিনি জানান, '(এক ভবনের) ওপরের তলাগুলোতে আগুনের শিখা জ্বলে ওঠে'।

রুশ ড্রোন হামলায় ক্ষতিগ্রস্ত ভবন। ছবি: রয়টার্স
রুশ ড্রোন হামলায় ক্ষতিগ্রস্ত ভবন। ছবি: রয়টার্স

তিনি জানান, আহত এক ব্যক্তিকে হাসপাতালে ভর্তি করা হয়েছে। অপর একজনকে ঘটনাস্থলে প্রাথমিক চিকিৎসা দেওয়া হয়েছে।

কিয়েভের সামরিক প্রশাসন সামাজিক যোগাযোগমাধ্যমে কিছু অ্যাপার্টমেন্ট ভবনের ছবি দিয়েছে, যেগুলোর জানালা উড়ে গেছে। তবে তাদের দাবি, ভূপাতিত ড্রোনের অংশবিশেষের আঘাতে এই ক্ষতি—হামলার কারণে নয়।

ক্লিতশকো আরও জানান, ভূপাতিত ড্রোনের ধ্বংসাবশেষের আঘাতে শহরের পূর্ব অংশের দারনিৎস্কি মহল্লার একটি বাড়ি ক্ষতিগ্রস্ত হয়েছে।

সামরিক প্রশাসন টেলিগ্রামে জানায়, নগরের দক্ষিণের হলোসিভস্কি মহল্লায় একটি ড্রোন থেকে খসে পড়া অংশ বহুতল ভবনে আঘাত করলেও এতে কেউ হতাহত হয়নি।

 

Comments

The Daily Star  | English

Govt bars Matiur from Sonali Bank’s board meeting

The disclosure comes a couple of hours after the finance ministry transferred Matiur to the Internal Resources Division from tthe NBR

19m ago