লিজ ট্রাস অথবা রিশি সুনাক হতে যাচ্ছেন যুক্তরাজ্যের পরবর্তী প্রধানমন্ত্রী

যুক্তরাজ্যে আজ বরিস জনসনের উত্তরসূরির নাম ঘোষণা করা হবে। লিজ ট্রাস অথবা রিশি সুনাকই হতে যাচ্ছেন কনজারভেটিভ টোরি দল ও দেশের পরবর্তী নেতা।
চ্যান্সেলর রিশি সুনাক ও পররাষ্ট্র সচিব লিজ ট্রাস--এ দুজনের একজনই হতে যাচ্ছেন নতুন প্রধানমন্ত্রী। ছবি: রয়টার্স
চ্যান্সেলর রিশি সুনাক ও পররাষ্ট্র সচিব লিজ ট্রাস--এ দুজনের একজনই হতে যাচ্ছেন নতুন প্রধানমন্ত্রী। ছবি: রয়টার্স

যুক্তরাজ্যে আজ বরিস জনসনের উত্তরসূরির নাম ঘোষণা করা হবে। লিজ ট্রাস অথবা রিশি সুনাকই হতে যাচ্ছেন কনজারভেটিভ টোরি দল ও দেশের পরবর্তী নেতা।

আজ যুক্তরাজ্যের সংবাদ মাধ্যম বিবিসি জানিয়েছে, সোমবার স্থানীয় সময় দুপুর ১২টা ৩০ মিনিটে নতুন প্রধানমন্ত্রীর নাম ঘোষণা করা হবে। মঙ্গলবার থেকে নির্বাচিত প্রধানমন্ত্রী তার কার্যক্রম শুরু করবেন।

নতুন প্রধানমন্ত্রীর জন্য অপেক্ষা করছে যুক্তরাজ্যের অস্থিতিশীল অর্থনীতি। গত ৪০ বছরের মধ্যে সর্বোচ্চ পর্যায়ে পৌঁছেছে মূল্যস্ফীতি।

শুরুতে প্রধানমন্ত্রীত্বের দৌড়ে ভারতীয় বংশোদ্ভূত রিশি সুনাক এগিয়ে থাকলেও সাম্প্রতিক মতামত জরিপে লিজ ট্রাস এগিয়ে আছেন।

নির্বাচনে জিতলে, ক্ষমতা গ্রহণের ১ সপ্তাহের মধ্যে ভোক্তাদের সুরক্ষা দিতে কিছু উদ্যোগ নেওয়ার প্রতিশ্রুতি দিয়েছেন লিজ ট্রাস।

লিজের দাবি, যুক্তরাজ্যের অর্থনীতির ধীরগতির পেছনে করের বোঝা একটি বড় কারণ। তিনি এ মাসের শেষের দিকে জরুরি বাজেটের মাধ্যমে ৩০ বিলিয়ন পাউন্ড কর কর্তন করার পরিকল্পনার কথা জানিয়েছেন।

তার প্রতিদ্বন্দ্বী ও সাবেক চ্যান্সেলর রিশি সুনাক পরাজয় মেনে নেওয়ার আভাস দিয়েছেন। তিনি বলেন, এখন আমার কাজ হচ্ছে 'শুধুমাত্র কনজারভেটিভ সরকারকে সমর্থন দেওয়া।'

লিজ ট্রাস প্রধানমন্ত্রী হওয়ার পর নতুন জ্বালানি পরিকল্পনা প্রণয়নের প্রতিশ্রুতি দিয়েছেন।

তিনি যুক্তরাজ্যের নাগরিকদের বাড়তে থাকা দৈনন্দিন খরচের সঙ্গে তাল মিলিয়ে চলার জন্য নতুন একটি পরিকল্পনার কথা উল্লেখ করলেও বিস্তারিত জানাননি। তবে তিনি বরিস জনসনের আমলে চালু করা জাতীয় বিমা নীতির সংস্কার করবেন বলে জানান।

রিশি সুনাক সব পরিবারের জন্য ৪০০ পাউন্ড সহ মোট ১৫ বিলিয়ন পাউন্ড সহায়তার কথা জানান। তবে রিশি ও লিজ, উভয়ই জানান, এ ধরনের সহযোগিতার বিষয়টি চূড়ান্ত করার আগে পুরো গ্রীষ্ম জুড়ে সরকারি খরচের সঠিক হিসেব প্রয়োজন।'

বেশ কয়েক দফা বিতর্কে অংশ নেন লিজ ও রিশি। ছবি: রয়টার্স
বেশ কয়েক দফা বিতর্কে অংশ নেন লিজ ও রিশি। ছবি: রয়টার্স

রোববার পররাষ্ট্র সচিব লিজ ট্রাসকে জিজ্ঞাসা করা হয়, বর্ধিত সহায়তা কী সবার জন্য দেওয়া হবে না সবচেয়ে প্রান্তিক জনগোষ্ঠীকে এর জন্য নির্বাচন করা হবে। এ প্রশ্নের উত্তর দিতে তিনি অস্বীকার করেন এবং জানান, এ ধরনের বিস্তারিত হিসেবের জন্য আরও সময় প্রয়োজন। 

যুক্তরাজ্যের বিরোধী দলগুলো সরকারকে আহ্বান জানিয়েছে জ্বালানি খাতে সরকারি ভর্তুকি চালু করে দাম কমিয়ে রাখতে। এমন কী, যুক্তরাজ্যের ৫টি বৃহত্তম জ্বালানি সরবরাহক প্রতিষ্ঠানকে রাষ্ট্রায়ত্ত প্রতিষ্ঠানে রূপান্তরের প্রস্তাবও এসেছে।

রোববার লিজ জ্বালানি খাতের এই উদ্যোগ বাস্তবায়নের সম্ভাবনাকে উড়িয়ে দেননি। তবে এর আগে তিনি একে 'অপ্রাসঙ্গিক' বলে অভিহিত করেছিলেন।

কর কর্তনের পাশাপাশি লিজ কিছু সুনির্দিষ্ট খাতে বিনিয়োগের ক্ষেত্রে বাধা দূর করার প্রতিশ্রুতি দিয়েছেন এবং সাম্প্রতিক সময়ে সবচেয়ে প্রতিরক্ষা বাজেট সবচেয়ে বেশি পরিমাণে বাড়ানোর পরিকল্পনার কথাও বলেছেন।

প্রায় ৭ সপ্তাহ ধরে চলতে থাকা টোরি দল ও যুক্তরাজ্যের নেতৃত্বের দৌড় অবশেষে শেষ হতে যাচ্ছে। একই সঙ্গে শেষ হচ্ছে বরিস জনসনের ৩ বছরের ঝঞ্ঝাবিক্ষুব্ধ শাসনামল।

২০১৯ সালের নির্বাচনে বড় ব্যবধানে জিতলেও, শাসনামলের আড়াই বছরের মাথা বরিস জনসনের মন্ত্রিসভার একাধিক সদস্য বিদ্রোহ ঘোষণা করলে তিনি পদত্যাগের ঘোষণা দিতে বাধ্য হন। ধারাবাহিকভাবে বেশ কয়েকটি কেলেঙ্কারির ঘটনায় তার অবস্থান টালমাটাল হয়ে যায়।

শুরুতে ১১ জন প্রতিদ্বন্দ্বী থাকলেও টোরি দলের সংসদ সদস্যদের কয়েক দফা ভোটে তা ২ জনে নেমে আসে। চূড়ান্ত নির্বাচনের ফল নির্ধারণ করছেন দলটির ১ লাখ ৬০ হাজার সদস্যদের ভোট। 

টোরি দলের সংসদ সদস্যদের মাঝে রিশি সুনাক বেশি জনপ্রিয় হলেও মতামত জরিপে মাঠপর্যায়ের কর্মীদের কাছে পররাষ্ট্র সচিব লিজের গ্রহণযোগ্যতা বেশি বলে জানা গেছে।

প্রধানমন্ত্রীর কাছে ক্ষমতা হস্তান্তরের আগে বরিস জনসন একটি বিদায়ী বক্তব্য দেবেন।

Comments