প্রতিনিধি পরিষদে রিপাবলিকানদের জয়, পদ থেকে সরে দাঁড়ানোর ঘোষণা পেলোসির

মার্কিন কংগ্রেসের নিম্নকক্ষ প্রতিনিধি পরিষদে রিপাবলিকান পার্টির জয়ের পর পদ থেকে সরে দাঁড়ানোর ঘোষণা দিয়েছেন দেশটির প্রতিনিধি পরিষদের প্রথম নারী স্পিকার ন্যান্সি পেলোসি।
প্রতিনিধি পরিষদে রিপাবলিকানদের জয়, পদত্যাগের ঘোষণা স্পিকার পেলোসির
মার্কিন কংগ্রেসের নিম্নকক্ষ প্রতিনিধি পরিষদের প্রথম নারী স্পিকার ন্যান্সি পেলোসি। ছবি: রয়টার্স ফাইল ফটো

মার্কিন কংগ্রেসের নিম্নকক্ষ প্রতিনিধি পরিষদে রিপাবলিকান পার্টির জয়ের পর পদ থেকে সরে দাঁড়ানোর ঘোষণা দিয়েছেন দেশটির প্রতিনিধি পরিষদের প্রথম নারী স্পিকার ন্যান্সি পেলোসি।

এএফপির প্রতিবেদনে বলা হয়েছে, বৃহস্পতিবার প্রতিনিধি পরিষদে আবেগঘন এক বক্তব্যে পেলোসি বলেছেন, জানুয়ারিতে রিপাবলিকানরা কংগ্রেসের নিয়ন্ত্রণ নিলে তিনি পদ থেকে সরে দাঁড়াবেন।

তিনি বলেন, 'আমি পরবর্তী কংগ্রেসে ডেমোক্রেটিক নেতৃত্বের জন্য পুনর্নির্বাচনে অংশ নেবো না।'

তবে তিনি পরবর্তী কংগ্রেসেও সান ফ্রান্সিসকো জেলার প্রতিনিধিত্ব চালিয়ে যাবেন বলে জানান।

যুক্তরাষ্ট্রের মধ্যবর্তী নির্বাচনে নিম্নকক্ষের ঘোষিত ফলে ২১৮টি আসনে জয়ী হয়েছে রিপাবলিকান পার্টি। কংগ্রেসের ৪৩৫ আসনের প্রতিনিধি পরিষদে সংখ্যাগরিষ্ঠতার জন্য ২১৮টি আসনই প্রয়োজন ছিল। তবে কংগ্রেসের উচ্চকক্ষ সিনেটের নিয়ন্ত্রণ ধরে রেখেছে ডেমোক্রেটরা।

রিপাবলিকানদের জয়ের পরই পদ থেকে সরে দাঁড়ানোর ঘোষণা দিলেন পেলোসি।

এদিকে গত অক্টোবরের শেষদিকে ন্যান্সি পেলোসির স্বামী পল পেলোসি (৮২) তাদের সান ফ্রান্সিসকোর নিজ বাড়িতে হামলার শিকার হয়েছেন। জানা গেছে, এক অনুপ্রবেশকারী ন্যান্সি পেলোসিকে না পেয়ে তার স্বামী পলকে হাতুড়ি দিয়ে পেটায়।

এ ঘটনাও পেলোসির সিদ্ধান্তকে প্রভাবিত করতে পারে বলে মনে করছেন বিশ্লেষকরা।

১৯৮৭ সালে কংগ্রেসে নির্বাচিত হন ৮২ বছর বয়সী ন্যান্সি পেলোসি। ২০০৭ সালে প্রথম স্পিকার হন তিনি। দলীয় পদে শক্ত অবস্থানের জন্য তিনি পরিচিত। সাবেক মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের দুই অভিশংসনের সভাপতিত্ব করেছিলেন পেলোসি। বর্তমানে প্রেসিডেন্ট জো বাইডেন ক্ষমতায় থাকাকালেও কাজ করছেন তিনি।

Comments