তুষারঝড়ে যুক্তরাষ্ট্রের ১০ লাখের বেশি মানুষ বিদ্যুৎহীন

যুক্তরাষ্ট্রে তুষারঝড়ের কবলে ১০ লাখের বেশি মানুষ শুক্রবার বিদ্যুৎহীন বলে এএফপির প্রতিবেদনে বলা হয়েছে।
যুক্তরাষ্ট্রে তুষারঝড়
তুষারঝড়ের সময় পানিতে প্লাবিত রাস্তায় একটি গাড়ি চলছে। ছবি: রয়টার্স

যুক্তরাষ্ট্রে তুষারঝড়ের কবলে ১০ লাখের বেশি মানুষ শুক্রবার বিদ্যুৎহীন বলে এএফপির প্রতিবেদনে বলা হয়েছে।

এএফপির বলছে, ঝড়ের কারণে মহাসড়কগুলো বন্ধ হয়ে যায়, উড়োজাহাজের ফ্লাইট বাতিল করতে হয়। এতে ক্রিসমাসের ছুটিতে ভ্রমণকারীদের দুর্দশায় পড়তে হয়। ভারী তুষারপাত ও ঠান্ডা বাতাসে পানি বরফে পরিণত হয়। নাতিশীতোষ্ণ দক্ষিণের রাজ্যসহ দেশের বেশিরভাগ এলাকায় এ পরিস্থিতি তৈরি হয়।

যুক্তরাষ্ট্রের ন্যাশনাল ওয়েদার সার্ভিসের (এনডব্লিউএস) মতে, ২০ কোটির বেশি মার্কিন নাগরিক আবহাওয়া সতর্কতার অধীনে ছিলেন। কারণ, হিমবাহের কারণে তাপমাত্রা ৫৫ ফারেনহাইটের (-৪৮ সেলসিয়াস) কাছাকাছি ছিল।

নিউ ইয়র্কের হামবুর্গে ৩৯ বছর বয়সী জেনিফার অরল্যান্ডো বলেন, 'আমি রাস্তা দেখতে পাচ্ছি না। কোথাও যেতে পারছি না। মহাসড়কে বিদ্যুতের লাইন ধসে পড়ায় এখানে ৪ ঘণ্টা বিদ্যুৎ সরবরাহ বন্ধ ছিল।'

পাওয়াররুটজ.ইউএস ট্র্যাকার অনুসারে, হাজার হাজার বিদ্যুৎ গ্রাহকের জন্য তীব্র ঠান্ডা একটি তাত্ক্ষণিক উদ্বেগের বিষয় হয়ে ওঠে। কারণ তারা বিদ্যুৎবিহীন ছিলেন।

স্কুল শিক্ষক ও স্বেচ্ছাসেবক রোসা ফ্যালকন এএফপিকে জানান, টেক্সাসের এল পাসোতে মেক্সিকো থেকে আসা অভিবাসীরা গির্জা, স্কুল ও নাগরিক সেবা কেন্দ্রে জড়ো হন।

শিকাগোতে গৃহহীনদের সাহায্য করতে একটি অলাভজনক প্রতিষ্ঠানের কর্মী বার্ক প্যাটেন বলেন, 'আমরা হ্যান্ড ও ফুট ওয়ার্মারসহ কোট, টুপি, গ্লাভস, কম্বল, স্লিপিং ব্যাগসহ ঠান্ডা আবহাওয়ার অনুষঙ্গ সরবরাহ করছি।'

স্যালভেশন আর্মির শিকাগো এরিয়া কমান্ডার মেজর কালেব সেন বলেন, মানুষকে নিরাপদ আশ্রয়ে নিতে আমাদের কেন্দ্র খোলা ছিল। আমরা এই মুহূর্তে যাদের দেখছি, তাদের কেউ কেউ এ বছর গৃহহীন হয়ে পড়েছেন। আবার কেউ কেউ ভীত সন্ত্রস্ত। কারণ, তারা এই প্রথমবারের মতো আশ্রয়হীন হয়ে পড়েছেন।

Comments