ট্রাম্পের আত্মসমর্পণ ঘিরে নিউইয়র্কে পুলিশ ও আদালতের বিশেষ প্রস্তুতি

ট্রাম্প তার বিরুদ্ধে তদন্ত প্রক্রিয়াকে ‘আলেয়ার পিছে ছোটার’ সঙ্গে তুলনা করে দাবি করেছেন, তিনি রাজনৈতিক প্রতিহিংসার শিকার হয়েছেন। রিপাবলিকান দলের আইনপ্রণেতা মারজোরি টেইলর গ্রিনসহ ট্রাম্পের শীর্ষ সমর্থকরা জানিয়েছেন, তারা মঙ্গলবার প্রতিবাদ জানাতে নিউইয়র্ক যাবেন।
নির্বাচনী প্রচারণায় সাবেক প্রেসিডেন্ট ট্রাম্প। ফাইল ছবি: রয়টার্স
নির্বাচনী প্রচারণায় সাবেক প্রেসিডেন্ট ট্রাম্প। ফাইল ছবি: রয়টার্স

ফৌজদারি মামলায় অভিযুক্ত সাবেক মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের সম্ভাব্য আত্মসমর্পণ ঘিরে তৈরি হচ্ছে নানা জল্পনা। মঙ্গলবার তার সম্ভাব্য আত্মসমর্পণ, গ্রেপ্তার ও অভিযোগ গঠনকে সামনে রেখে নিউইয়র্ক শহরের পুলিশ ট্রাম্প টাওয়ারের চারপাশে ধাতব কাঠামো বসিয়েছে এবং ম্যানহাটনের ফৌজদারি আদালত প্রাঙ্গণের চারপাশের সড়কগুলো বন্ধ করে রেখেছে। আদালতেও নেওয়া হচ্ছে বিশেষ প্রস্তুতি।

গতকাল রোববার বার্তা সংস্থা রয়টার্সের এক প্রতিবেদনে জানা গেছে, পুলিশ আশঙ্কা করছে, ট্রাম্পের আত্মসমর্পণের সময় আদালত প্রাঙ্গণের আশেপাশে তার সমর্থকরা বড় আকারে বিক্ষোভ জানাতে পারে।

সাবেক প্রেসিডেন্ট ট্রাম্পের বিরুদ্ধে মঙ্গলবার বিকেলে আদালতে অভিযোগ গঠনের কথা রয়েছে। স্টর্মি ড্যানিয়েলস নামে পরিচিত ১ পর্নো তারকার মুখ বন্ধ রাখতে ঘুষ দেওয়ার অভিযোগে গ্র্যান্ড জুরির তদন্তে ট্রাম্প দোষী সাব্যস্ত হয়েছেন। তিনিই প্রথম সাবেক মার্কিন প্রেসিডেন্ট হিসেবে ফৌজদারি অভিযোগের মুখোমুখি হতে চলেছেন।

ট্রাম্প তার বিরুদ্ধে তদন্ত প্রক্রিয়াকে 'আলেয়ার পিছে ছোটার' সঙ্গে তুলনা করে দাবি করেছেন, তিনি রাজনৈতিক প্রতিহিংসার শিকার হয়েছেন। রিপাবলিকান দলের আইনপ্রণেতা মারজোরি টেইলর গ্রিনসহ ট্রাম্পের শীর্ষ সমর্থকরা জানিয়েছেন, তারা মঙ্গলবার প্রতিবাদ জানাতে নিউইয়র্ক যাবেন।

আদালতের এক কর্মকর্তা জানিয়েছেন, ট্রাম্পের সম্ভাব্য উপস্থিতিকে মাথায় রেখে তারা কিছু আদালত কক্ষ বন্ধ রাখবেন।

নিউইয়র্ক পুলিশ বিভাগ (এনওয়াইপিডি) বলেছে, শহরের প্রতি কোনো বিশ্বাসযোগ্য হুমকি নেই।

ইন্টারনেটে জঙ্গিবাদ বা চরমপন্থি কার্যক্রম নজরদারি সংস্থা সাইট ইন্টেলিজেন্স গ্রুপ জানিয়েছে, কিছু সামাজিক যোগাযোগ মাধ্যম ব্যবহারকারী ম্যানহাটনের ডিসট্রিক্ট অ্যাটর্নি আলভিন ব্রাগ ও ট্রাম্পের বিরুদ্ধে অভিযোগ আনা জুরির সদস্যদের হত্যা করার দাবি জানিয়েছে।

গত নির্বাচনে কারচুপি করে হারানো হয়েছে দাবি করার পর ট্রাম্পের সমর্থকরা ২০২১ এর ৬ জানুয়ারি মার্কিন ক্যাপিটল ভবনে হামলা চালায়।

তবে অনলাইনে ট্রাম্প সমর্থকরা জনসম্মুখে বিক্ষোভে অংশ নেওয়ার বিষয়ে তাদের দ্বিধার কথা জানিয়েছেন। ট্রাম্প বিক্ষোভে অংশ নিতে বললেও গ্রেপ্তার হওয়ার ভয়ে বিক্ষোভকারীর সংখ্যা কমতে পারে বলে মত দিয়েছেন বিশ্লেষকরা।

এনওয়াইপিডি এক বিবৃতিতে জানিয়েছে, 'পুলিশ বিভাগ প্রয়োজন অনুযায়ী যেকোনো পরিস্থিতির মোকাবিলার জন্য প্রস্তুত আছে এবং সবাই যাতে শান্তিপূর্ণভাবে তাদের নিজ নিজ অধিকার রক্ষা করতে পারে, সেটি নিশ্চিত করবে'।

ম্যানহাটনের ফৌজদারি আদালতের বাইরে ব্যারিকেড দিয়ে রাস্তা আটকাচ্ছেন পুলিশ বাহিনীর সদস্যরা। ছবি: রয়টার্স
ম্যানহাটনের ফৌজদারি আদালতের বাইরে ব্যারিকেড দিয়ে রাস্তা আটকাচ্ছেন পুলিশ বাহিনীর সদস্যরা। ছবি: রয়টার্স

ট্রাম্পের নাম প্রকাশে অনিচ্ছুক এক উপদেষ্টা আশাবাদ প্রকাশ করেন, মঙ্গলবার আত্মসমর্পণের আগে ট্রাম্প আজ সোমবার তার ব্যক্তিগত উড়োজাহাজে ফ্লোরিডা থেকে নিউইয়র্কে আসবেন। রাতে ট্রাম্প টাওয়ারে থাকার পর মঙ্গলবার সকালে আদালতে হাজির হবেন তিনি।

নিউইয়র্ক ইয়াং রিপাবলিকান ক্লাব জানিয়েছে, তারা আদালতের উল্টোদিকে অবস্থিত একটি পার্কে বিক্ষোভ করার পরিকল্পনা করছে।

আদালতের এক কর্মকর্তা রয়টার্সকে জানান, আদালত ভবনের ওপরের তলাগুলো স্থানীয় সময় দুপুর ১টায় বন্ধ করে দেওয়া হবে। ট্রাম্পের বিরুদ্ধে অভিযোগ গঠন প্রক্রিয়া দুপুর সোয়া ২টায় (বাংলাদেশ সময় মঙ্গলবার দিবাগত রাত সোয়া ১২টা) শুরু হবে।

তিনি আরও জানান, আদালত ভবনের অপর পাশে অবস্থিত এক ভবনে সেদিনের কার্যক্রমের জন্য নির্ধারিত অসংখ্য মামলা মুলতবি ঘোষণা করা হবে।

 

Comments