ক্যালিফোর্নিয়ায় হিলারি: মরুভূমিতে ভারী বৃষ্টিপাত ও বন্যা

ঘূর্ণিঝড়ের কারণে ক্যালিফোর্নিয়ার পর্বত ও মরুভূমিগুলোতেও ৫ থেকে ১০ ইঞ্চির মতো বৃষ্টিপাত হয়েছে। আবহাওয়াবিদরা জানান, এসব মরুভূমিতে সারা বছরেও এতো বৃষ্টিপাত হওয়ার নজির নেই।
শুষ্ক আবহাওয়ার জন্য পরিচিত ক্যালিফোর্নিয়ায় ঘুর্ণিঝড় হিলারির কারণে দেখা দিয়েছে ভারী বৃষ্টিপাত ও বন্যা। ছবি: রয়টার্স
শুষ্ক আবহাওয়ার জন্য পরিচিত ক্যালিফোর্নিয়ায় ঘুর্ণিঝড় হিলারির কারণে দেখা দিয়েছে ভারী বৃষ্টিপাত ও বন্যা। ছবি: রয়টার্স

মার্কিন যুক্তরাষ্ট্রে ঘূর্ণিঝড় 'হিলারি' আঘাত হেনেছে। এই ঝড় মেক্সিকোর বাহা ক্যালিফোর্নিয়া উপদ্বীপের মধ্য দিয়ে প্রবল বেগে শুষ্ক আবহাওয়ার জন্য পরিচিত যুক্তরাষ্ট্রের ক্যালিফোর্নিয়া অঙ্গরাজ্যে এসে পৌঁছায়। যার ফলে লস অ্যাঞ্জেলসের পূর্ব ও পশ্চিম অংশে ভারী বৃষ্টিপাত ও নজিরবিহীন বন্যার সৃষ্টি হয়েছে।

গতকাল রোববার বার্তাসংস্থা রয়টার্স এ তথ্য জানিয়েছে।

বৃষ্টিপাত ও বন্যার ঘটনায় মেক্সিকোতে ১ ব্যক্তি মারা গেছেন। সেখানে কিছু সড়ক পানিতে ডুবে গেছে। সামাজিক যোগাযোগ মাধ্যমে প্রকাশিত ভিডিওতে দেখা গেছে শহুরে সড়কগুলো ধারাবাহিক বৃষ্টিপাতে নদীর মতো রূপ ধারণ করেছে।

স্যান ডিয়েগোর মোরেনা বুলেভার্ড সেতুর কাছাকাছি জায়গা থেকে ৯ ব্যক্তিকে উদ্ধার করেছে দমকল বাহিনী।

ক্যালিফোর্নিয়ার গভর্নর গ্যাভিন নিউসম দক্ষিণ ক্যালিফোর্নিয়ার বেশিরভাগ অংশে জরুরী অবস্থা জারি করেছেন। সাধারণত খরা ও শুষ্ক আবহাওয়ার জন্য পরিচিত এসব অঞ্চলে স্থানীয় সময় সোমবার রাত ৩টা পর্যন্ত বন্যার সতর্কতা প্রযোজ্য থাকবে বলে তিনি জানা গেছে।

ঘূর্ণিঝড়ের কারণে ক্যালিফোর্নিয়ার পর্বত ও মরুভূমিগুলোতেও ৫ থেকে ১০ ইঞ্চির মতো বৃষ্টিপাত হয়েছে। আবহাওয়াবিদরা জানান, এসব মরুভূমিতে সারা বছরেও এতো বৃষ্টিপাত হওয়ার নজির নেই।

১৯৩৯ সালের পর এবারই প্রথম লস অ্যাঞ্জেলসে ঘূর্ণিঝড় আঘাত হেনেছে এবং বন্যার সৃষ্টি করেছে। শহরের পূর্ব অংশে স্যান গ্যাব্রিয়েল পরব্রত ও উত্তর-পশ্চিমে ভেঞ্চুরা কাউন্টির উপকূলীয় এলাকাগুলো বন্যাকবলিত হয়েছে।

গভর্নর নিউসম দক্ষিণ ক্যালিফোর্নিয়া সফর করছেন। তিনি জানান, রোববার লস অ্যাঞ্জেলস থেকে প্রায় ১০০ মাইল পূর্বে অবস্থিত রিভারসাইড কাউন্টির পাম স্প্রিংস নামের একটি মরুভূমি ছেড়ে যাওয়ার সময় এলাকাটি পুরোপুরি শুষ্ক ছিল। কিন্তু ১ ঘণ্টা পরেই সেখানে '৬০ মিনিট ধরে পাম স্প্রিংস এর ইতিহাসের সর্বোচ্চ ও উল্লেখযোগ্য পরিমাণ বৃষ্টিপাত হয়।' সব সড়ক পানিতে ডুবে যায়।

নিউসম লস অ্যাঞ্জেলস এ একটি সংবাদ ব্রিফিং এ বলেন, 'এই সিস্টেমটি (ঝড়) এভাবেই দ্রুতগতিতে অবস্থান পরিবর্তন করছে। কোনো পূর্বাভাষই নিশ্চিত নয়।'

মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেনকে তিনি পরিস্থিতি সম্পর্কে হালনাগাদ তথ্য জানিয়েছেন বলে নিশ্চিত করেন নিউসম। তিনি জানান, বাইডেন কেন্দ্রীয় সংস্থাগুলোকে ঐ অঞ্চলে লোকবল ও জরুরি পণ্য পাঠানোর নির্দেশ দিয়েছেন।

রোববার বাংলাদেশ সময় সকাল ৯ টায় হিলারি স্যান ডিয়েগো থেকে ১০৫ মাইল দূরে ছিল। ঘণ্টায় ৪৫ মাইল গতিবেগে এটি উত্তর থেকে উত্তর-পশ্চিমের দিকে ধাবিত হচ্ছে বলে আবহাওয়া অধিদপ্তর জানিয়েছে।

ঝড়ের কারণে স্যান ডিয়েগো, লাস ভেগাস ও লস অ্যাঞ্জেলস এর শত শত ফ্লাইট বাতিল হয়েছে। পেশাদার ক্রীড়া প্রতিযোগিতা স্থগিত করা হয়েছে। সোমবার এসব এলাকার সব শিক্ষা প্রতিষ্ঠানের ক্লাস বাতিল করা হয়েছে।

ক্যালিফোর্নিয়ার দিকে আগানোর আগে রোববার হিলারি মেক্সিকোর উত্তরাঞ্চলের বাহা ক্যালিফোর্নিয়া উপদ্বীপে আঘাত হানে। সেখান থেকে প্রায় ১ হাজার ৯০০ মানুষকে নিরাপদ জায়গায় সরিয়ে নেওয়া হয়।

Comments