আবহাওয়া

রাত থেকে বৃষ্টির সম্ভাবনা, গরম কমতে পারে কাল

সুস্পষ্ট লঘুচাপটি বাংলাদেশ অতিক্রম করবে
রাত থেকে বৃষ্টির সম্ভাবনা, গরম কমতে পারে কাল
ছবি: এমরান হোসেন/স্টার

গাঙ্গেয় পশ্চিমবঙ্গের উপকূল ও এর আশে পাশের এলাকায় অবস্থানরত লঘুচাপটি ঘনীভূত হয়ে সুস্পষ্ট লঘুচাপে পরিণত হয়েছে।

এর প্রভাবে আজ সোমবার দিবাগত রাত থেকে দেশের বিভিন্ন এলাকায় বৃষ্টিপাতের সম্ভাবনার কথা জানিয়েছে আবহাওয়া অধিদপ্তর।

পূর্বাভাস বলছে, খুলনা, বরিশাল ও চট্টগ্রাম বিভাগের অধিকাংশ জায়গায়; রাজশাহী ও ঢাকা বিভাগের অনেক জায়গায় এবং রংপুর, ময়মনসিংহ ও সিলেট বিভাগের কিছু কিছু জায়গায় হালকা (১-১০ মিলিমিটার) থেকে মাঝারী ধরনের (১১-২২ মিলিমিটার) বৃষ্টি ও বজ্রসহ বৃষ্টি হতে পারে।

সেই সঙ্গে অস্থায়ীভাবে দমকা হাওয়া বয়ে যেতে পারে বলে জানিয়েছে আবহাওয়া অধিদপ্তর।

আবহাওয়াবিদ মো. ওমর ফারুক দ্য ডেইলি স্টারকে বলেন, 'সুস্পষ্ট লঘুচাপটি সাগরে থাকলেও এটি বাংলাদেশের ওপর দিয়ে অতিক্রম করবে। ফলে এর প্রভাবে বৃষ্টি ঝরবে। আগামী ২৪ ঘণ্টায় দেশের কোথাও কোথাও মাঝারি ধরনের ভারী (২৩-৪৩ মিলিমিটার) থেকে ভারী (৪৪-৮৮ মিলিমিটার) বর্ষণ হতে পারে। আশা করা যাচ্ছে, আগামীকাল থেকেই গরম কমতে শুরু করবে।'

পূর্বাভাস আরও বলছে, ঢাকা, টাঙ্গাইল, মাদারীপুর, রংপুর, নেত্রকোণা, রাঙ্গামাটি, কুমিল্লা, ফেনী, যশোর ও কুষ্টিয়া জেলা এবং রাজশাহী ও সিলেট বিভাগের ওপর দিয়ে মৃদু তাপপ্রবাহ (৩৬-৩৭ দশমিক ৯ ডিগ্রি সেলসিয়াস) বয়ে যাচ্ছে; বৃষ্টি শুরু হলে কিছু কিছু জায়গায় তাপপ্রবাহ প্রশমিত হতে পারে।

আবহাওয়াবিদ মো. মিজানুর রহমান জানিয়েছেন, এদিন ঢাকা, ফরিদপুর, খুলনা, বরিশাল, পটুয়াখালী, নোয়াখালী, কুমিল্লা, চট্টগ্রাম, কক্সবাজার এবং সিলেট অঞ্চলের ওপর দিয়ে দক্ষিণ-দক্ষিণপূর্ব দিক থেকে ঘণ্টায় ৪৫-৬০ কিলোমিটার বেগে অস্থায়ীভাবে ঝড়ো হাওয়া বয়ে যেতে পারে।

নৌদুর্ঘটনা এড়াতে সন্ধ্যা ৬টা পর্যন্ত এসব এলাকার নৌবন্দরগুলোতে ১ নম্বর সতর্ক সংকেত দেখাতে বলা হয়েছে, জানান মিজানুর রহমান।

Comments