যুক্তরাষ্ট্র

ট্রাম্পের বিরুদ্ধে সম্পদের মূল্য বেশি দেখিয়ে প্রতারণার অভিযোগ প্রমাণিত

বিচারক বর্ণনা করেন কীভাবে ট্রাম্প, তার সন্তান ডোনাল্ড জুনিয়র ও এরিক, ট্রাম্প অরগানাইজেশন ও অন্যান্য অভিযুক্তরা মনগড়া মূল্যায়ন নির্ধারণ করে ট্রাম্পের মোট সম্পদের পরিমাণ বাড়িয়ে দেখিয়েছ এবং ব্যবসায়িক সুবিধা আদায় করেছে।
২০২৩ এর ২০ সেপ্টেম্বর নির্বাচনী প্রচারণায় আইওয়া অঙ্গরাজ্যে বক্তব্য রাখছেন ট্রাম্প। ছবি: রয়টার্স
২০২৩ এর ২০ সেপ্টেম্বর নির্বাচনী প্রচারণায় আইওয়া অঙ্গরাজ্যে বক্তব্য রাখছেন ট্রাম্প। ছবি: রয়টার্স

সাবেক মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প, তার প্রাপ্তবয়স্ক সন্তান ও পারিবারিক ব্যবসা প্রতিষ্ঠানের বিরুদ্ধে প্রতারণার অভিযোগের প্রমাণ পাওয়া গেছে। অভিযোগ মতে, ট্রাম্প ও তার ব্যবসা প্রতিষ্ঠান তাদের জমি-জমা ও অন্যান্য সম্পদের মূল্য অন্তত ৮১২ মিলিয়ন ডলার বেশি দেখায়, যা এক ধরনের প্রতারণা।

আজ বুধবার রয়টার্স এই তথ্য জানায়।

বিশ্লেষকদের মতে, ম্যানহাটনে অবস্থিত নিউইয়র্ক স্টেট কোর্টের বিচারক আর্থার এনগোরনের এই ঘোষণা ট্রাম্পের জন্য বড় পরাজয়। বিচারকের এই বক্তব্যে ২ অক্টোবর মামলার শুনানিতে অ্যাটর্নি জেনারেল লেটিশিয়া জেমস এর কাজ অনেক সহজ হবে বলে ভাবছেন তারা। 

এই ঘোষণার পাশাপাশি বিচারক এনগোরন কিছু সনদ বাতিল করার নির্দেশ দিয়েছেন, যা ব্যবহার করে ট্রাম্পের কয়েকটি ব্যবসা প্রতিষ্ঠান নিউইয়র্কে তাদের কার্যক্রম চালাচ্ছিল। প্রতিষ্ঠানগুলোর অন্যতম 'দ্য ট্রাম্প অরগানাইজেশন'। তিনি একইসঙ্গে এই ব্যবসা প্রতিষ্ঠানগুলো বন্ধ করে দেওয়ার বিষয়টির ব্যবস্থাপনা করার জন্য একজন রিসিভার নিয়োগের নির্দেশ দেন।

বিচারক বর্ণনা করেন কীভাবে ট্রাম্প, তার সন্তান ডোনাল্ড জুনিয়র ও এরিক, ট্রাম্প অরগানাইজেশন ও অন্যান্য অভিযুক্তরা মনগড়া মূল্যায়ন নির্ধারণ করে ট্রাম্পের মোট সম্পদের পরিমাণ বাড়িয়ে দেখিয়েছ এবং ব্যবসায়িক সুবিধা আদায় করেছে।

ট্রাম্পের মেয়ে ইভাঙ্কাকে এসব অভিযোগ থেকে ইতোমধ্যে অব্যাহতি দেওয়া হয়েছে।

এনগোরন ট্রাম্পের সম্পদের মূল্যায়ন সম্পর্কে বিবৃতিতে মন্তব্য করেন, 'এটা ছিল একটি কল্পনার জগৎ, বাস্তবতা নয়।'

ট্রাম্প ও অন্যান্য বিবাদীরা যুক্তি দেন, তারা কোনো ধরনের প্রতারণার সঙ্গে জড়িত নয় এবং অভিযোগের আওতায় আসা লেনদেনগুলো লাভজনক ছিল। তারা এনগোরনের সিদ্ধান্তের বিরুদ্ধে আপিলের সিদ্ধান্তের কথা জানান। 

ট্রাম্পের আইনজীবী ক্রিস্টোফার কাইসে এক বিবৃতিতে বলেন, 'বিচারকের এই সিদ্ধান্ত সত্য থেকে বিচ্ছিন্ন এবং এটি প্রচলিত আইনের বিরুদ্ধে যায়। এটি নিন্দনীয়।'

'প্রেসিডেন্ট ট্রাম্প ও তার পরিবার এই অবিচারের বিরুদ্ধে আপিল করবে', যোগ করেন তিনি।

অ্যাটর্নি জেনারেল লেটিশিয়া জেমস জানান, তিনি তার মামলার স্বপক্ষে অন্যান্য যুক্তি শুনানিতে উপস্থাপন করতে উন্মুখ হয়ে আছেন।

ট্রাম্প তার নিজস্ব সামাজিক যোগাযোগ মাধ্যম ট্রুথ সোশালে পোস্ট করে তার বিরুদ্ধে আনা প্রতারণার অভিযোগকে 'হাস্যকর ও মিথ্যে' বলে অভিহিত করেন এবং বিচারক এনগোরনকে একজন 'বিপথগামী' বিচারক ও ডেমোক্র্যাট কৌসুলি লেটিশিয়ার 'আজ্ঞাবহ' বলেন।

'এটা ডেমোক্র্যাটদের রাজনৈতিক আইনযুদ্ধ। এটা আলেয়ার পিছে ছোটার সমতুল্য এবং তারা যে পর্যায়ে নেমে এসেছে, তা নজিরবিহীন। তারা যদি আমার বিরুদ্ধে এরকম করতে পারে, তাহলে চিন্তা করুন, আপনাদের বিরুদ্ধে তারা কী কী করতে পারবে', যোগ করেন ট্রাম্প।

২০২২ এর সেপ্টেম্বরে লেটিশিয়া জেমস ট্রাম্প ও তার প্রাপ্তবয়স্ক সন্তানদের বিরুদ্ধে মামলা দায়ের করেন। তিনি অভিযোগ করেন, ট্রাম্প, তার পরিবার ও ট্রাম্প অরগানাইজেশন প্রায় এক দশক সম্পদের পরিমাণ বেশি দেখিয়ে ব্যাংক ও বীমা প্রতিষ্ঠানের সঙ্গে প্রতারণা করেছে।

এনগোরন জানান, লেটিশিয়ার কাছে 'নিচ্ছিদ্র প্রমাণ' আছে যে ট্রাম্প তার সম্পদের মূল্যায়ন অন্তত ৮১২ মিলিয়ন থেকে শুরু করে ঊর্ধ্বে ২ দশমিক ২ বিলিয়নের মতো বেশি দেখিয়েছেন।

২০২৪ সালের মার্কিন প্রেসিডেন্ট নির্বাচনে রিপাবলিকানদের পক্ষে প্রার্থী হওয়ার দৌড়ে বাকিদের চেয়ে এগিয়ে আছেন ট্রাম্প। একের পর এক মামলার শিকার হলেও তার জনপ্রিয়তা কমেনি, বরং বেড়েছে।

Comments