ট্রাম্পকে হত্যার উদ্দেশ্যেই গুলি: এফবিআই

একজন প্রত্যক্ষদর্শী বিবিসি নিউজকে বলেছেন, তিনি সন্দেহভাজনকে রাইফেল নিয়ে ছাদে হামাগুড়ি দিতে দেখেছেন এবং সঙ্গে সঙ্গেই পুলিশকে জানানোর চেষ্টা করেছেন। তবে তার আগেই ওই ব্যক্তি গুলি চালাতে শুরু করেন। 
ট্রাম্প
নির্বাচনী প্রচারের সময় গুলির ঘটনার পর ডোনাল্ড ট্রাম্পকে নিরাপদে সরিয়ে সরিয়ে নেন নিরাপত্তারক্ষীরা। ছবি: রয়টার্স

হত্যার উদ্দেশ্যেই যুক্তরাষ্ট্রের সাবেক প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের ওপর গুলি চালানো হয়েছে বলে জানিয়েছে যুক্তরাষ্ট্রের কেন্দ্রীয় তদন্তকারী সংস্থাকে (এফবিআই)।

সিএনএন জানায়, সিক্রেট সার্ভিসের সদস্যদের বরাতে ট্রাম্পের ওপর হামলার বিষয়ে বিবৃতি দিয়েছেন এফবিআইয়ের পিটসবার্গ ফিল্ড অফিসের দায়িত্বে থাকা বিশেষ এজেন্ট কেভিন রোজেক।

তিনি বলেন, 'আজ সন্ধ্যায় সাবেক প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের ওপর হামলাকে আমরা 'হত্যা প্রচেষ্টা' বলছি।'

ওই স্থানটি 'অ্যাকটিভ ক্রাইম সিন' অর্থাৎ এখনো নিরাপদ নয় বলে জানান তিনি।

যুক্তরাষ্ট্রের স্থানীয় সময় শনিবার সন্ধ্যায় পেনসিলভানিয়ায় এক নির্বাচনী প্রচারণার সময় ট্রাম্পের ওপর গুলি হামলা হয়েছে।

রয়টার্স জানায়, সাবেক মার্কিন প্রেসিডেন্টের ডান কানে গুলি লেগেছে। সমাবেশে অংশগ্রহণকারী একজন নিহত এবং দুজন গুরুতর আহত হয়েছেন।

এফবিআই এজেন্ট কেভিন রোজেক জানান, আইনশৃঙ্খলা বাহিনী অপরাধী খুঁজে বের করতে এবং হামলার পেছনের কারণ জানতে কঠোরভাবে কাজ করছে। এ বিষয়ে জনসাধারণের সাহায্যও চেয়েছেন তিনি। কারো কাছে প্রয়োজনীয় কোনো তথ্য থাকলে যোগাযোগ করার অনুরোধ জানিয়েছেন।

এ ঘটনা তদন্তে এফবিআই সারাদেশ থেকে তদন্তকারী এজেন্ট, প্রমাণ সংগ্রহের জন্য বিশেষ টিম এবং অন্যান্য কর্মীদের মোতায়েন করেছে বলে জানান তিনি।

এছাড়া 'বায়োমেট্রিক নিশ্চিতকরণের মাধ্যমে' বন্দুকধারীকে শনাক্ত করার চেষ্টা চলছে বলে জানান তিনি।

এফবিআই কর্মকর্তা বলেন, 'বন্দুকধারীর পরিচয় প্রায় নিশ্চিত করতে পেরেছি তবে এই মুহূর্তে নাম প্রকাশ করা যাচ্ছে না।'

কোন ধরনের বন্দুক ব্যবহার করা হয়েছে বা কতগুলো গুলি চালানো হয়েছে জানতে চাইলে তিনি বলেন, 'এখনো এ বিষয়ে কোনো তথ্য নেই। তদন্ত চলছে।'

এদিকে একজন প্রত্যক্ষদর্শী বিবিসি নিউজকে বলেছেন, তিনি সন্দেহভাজনকে রাইফেল নিয়ে ছাদে হামাগুড়ি দিতে দেখেছেন এবং সঙ্গে সঙ্গেই পুলিশকে জানানোর চেষ্টা করেছেন। তবে তার আগেই ওই ব্যক্তি গুলি চালাতে শুরু করেন। 

 

Comments