সিইসির ‘জাতীয় নির্বাচনের মতো নির্বাচন’ বিষয়ে দুই বিশিষ্টজনের প্রতিক্রিয়া

‘জাতীয় নির্বাচনের মতোই ঢাকা সিটিতে ভোট করতে চান সিইসি’- ঢাকা উত্তর ও দক্ষিণ সিটি করপোরেশনের শূন্য পদগুলোতে নির্বাচন উপলক্ষে রিটার্নিং কর্মকর্তা ও নির্বাহী ম্যাজিস্ট্রেটদের ব্রিফিং অনুষ্ঠানে গতকাল এই কথা বলেন প্রধান নির্বাচন কমিশনার (সিইসি)।
Syed Anwar Hossain and Sultana Kamal
অধ্যাপক ড. সৈয়দ আনোয়ার হোসেন এবং সুলতানা কামাল। ছবি: সংগৃহীত

‘জাতীয় নির্বাচনের মতোই ঢাকা সিটিতে ভোট করতে চান সিইসি’- ঢাকা উত্তর ও দক্ষিণ সিটি করপোরেশনের শূন্য পদগুলোতে নির্বাচন উপলক্ষে রিটার্নিং কর্মকর্তা ও নির্বাহী ম্যাজিস্ট্রেটদের ব্রিফিং অনুষ্ঠানে গতকাল এই কথা বলেন প্রধান নির্বাচন কমিশনার (সিইসি)।

তার এমন আশাবাদের প্রেক্ষিতে আজ (৬ ফেব্রুয়ারি) দ্য ডেইলি স্টার অনলাইনের পক্ষ থেকে কথা হয় ঢাকা বিশ্ববিদ্যালয়ের ইতিহাস বিভাগের অধ্যাপক ড. সৈয়দ আনোয়ার হোসেন এবং ট্রান্সপারেন্সি ইন্টারন্যাশনাল বাংলাদেশের চেয়ারম্যান ও মানবাধিকারকর্মী সুলতানা কামালের সঙ্গে।

সিইসির আশাবাদের প্রেক্ষিতে ঢাকা বিশ্ববিদ্যালয়ের ইতিহাস বিভাগের অধ্যাপক ড. সৈয়দ আনোয়ার হোসেন বলেন, “জাতীয় নির্বাচন নিয়ে তো প্রশ্ন উঠেছে। প্রশ্ন কোনো উঠলো সেটিই আমার প্রশ্ন। কারণ মাননীয় প্রধানমন্ত্রী সবসময়ই বলেছেন তিনি প্রশ্নবিদ্ধ নির্বাচন চান না। সেই ক্ষেত্রে প্রশ্ন কেনো উঠলো?”

“এটি শুধু বিএনপি বা ঐক্যজোটের প্রশ্ন নয়, দেশের ভেতরে-বাইরে থেকে এই প্রশ্ন উঠেছে। যেমন, জাসদ ক্ষমতাসীন আওয়ামী লীগের অংশী। তারাও তো প্রশ্ন তুলেছে। কাজেই অন্যকোনো নির্বাচন এ ধরনের প্রশ্নবিদ্ধ হোক সেটি আমরা চাই না। নির্বাচন নির্বাচনের মতোই হোক।”

এ বিষয়ে অ্যাডভোকেট সুলতানা কামাল-এর মন্তব্য, “তিনি (সিইসি) যদি তার অবস্থান থেকে মনে করেন গত জাতীয় নির্বাচন সুষ্ঠু হয়েছে এবং তিনি যদি একটি সুষ্ঠু নির্বাচন করতে চান তা অবশ্যই সমর্থনযোগ্য। কিন্তু, বাস্তবতা হচ্ছে যে বিগত জাতীয় নির্বাচনে বিভিন্ন জায়গায় ব্যাপক অনিয়মের অভিযোগ পাওয়া গেছে।”

“শুধুমাত্র সরকার পক্ষ ও সরকার সমর্থকদের কাছ থেকে শোনা গেছে কোনো রকম অনিয়ম হয়নি। কিন্তু, এর বাইরে যেকোনো ব্যক্তির সঙ্গে আমি ব্যক্তিগতভাবে কথা বলেছি, কিংবা আমাদের ট্রান্সপারেন্সি ইন্টারন্যাশনাল বাংলাদেশ (টিআইবি)-র প্রতিবেদন করতে গিয়ে যখন গবেষণা করতে গিয়েছি তখন বিভিন্ন সূত্র থেকে নানাধরনের অনিয়মের অভিযোগ এসেছে।”

“আমরা আশা করবো যে এই অনিয়মগুলো সিইসি যথেষ্ট বিবেচনার সঙ্গে আমলে নিবেন এবং যে অনিয়মগুলো হয়েছে সেগুলো যাতে সামনের নির্বাচনে না হয় সেই চেষ্টাটা করার একটি দৃশ্যমান পদক্ষেপ নিবেন।”

আরও পড়ুন: জাতীয় নির্বাচনের মতোই ঢাকা সিটিতে ভোট করতে চান সিইসি

Comments

The Daily Star  | English

Schools to remain shut till April 27 due to heatwave

The government has decided to keep all schools shut from April 21 to 27 due to heatwave sweeping over the country

3h ago