‘এফডিসি শিল্পীর ঘর, সেখানে ঢুকতে কেনো বাধা দেওয়া হবে?’

বাংলাদেশ চলচ্চিত্র শিল্পী সমিতির আজকের নির্বাচনে ভোট দিতে এসেছিলেন ঢাকাই সিনেমার এই সময়ের সবচেয়ে জনপ্রিয় নায়ক শাকিব খান। তিনি নিজেও শিল্পী সমিতির নির্বাচিত সভাপতি ছিলেন। কিন্তু এফডিসিতে এসে কিছু ঘটনার জন্য ক্ষুব্ধ হয়েছেন তিনি। একইসঙ্গে এই ঘটনার জন্য তীব্র নিন্দা প্রকাশ করেছেন ডেইলি স্টারের কাছে।
Shakib-Khan-Interview-2.jpg
২৫ অক্টোবর ২০১৯, চলচ্চিত্র শিল্পী সমিতির নির্বাচনে ভোট দিতে গেলে শাকিব খানকে এফডিসির গেট থেকে ভেতরে নিয়ে যান মিশা সওদাগরসহ অন্যান্যরা। ছবি: জাহিদ আকবর/স্টার

বাংলাদেশ চলচ্চিত্র শিল্পী সমিতির আজকের নির্বাচনে ভোট দিতে এসেছিলেন ঢাকাই সিনেমার এই সময়ের সবচেয়ে জনপ্রিয় নায়ক শাকিব খান। তিনি নিজেও শিল্পী সমিতির নির্বাচিত সভাপতি ছিলেন। কিন্তু এফডিসিতে এসে কিছু ঘটনার জন্য ক্ষুব্ধ হয়েছেন তিনি। একইসঙ্গে এই ঘটনার জন্য তীব্র নিন্দা প্রকাশ করেছেন ডেইলি স্টারের কাছে।

দ্য ডেইলি স্টার: ভোট কেমন দিলেন?

শাকিব খান: বাসায় বসে আজকের ভোটের খবরাখবর নিয়েছি। যখনই আমার কাছে খবর গেছে সোহেল রানার মতো নামকরা একজন শিল্পীকে গেটে ঢুকতে বাধা দেওয়া হয়েছে, তখন অবাক হয়েছি। সোহেল রানার মতো শিল্পী তো বার বার আসে না। সোহেল রানা বাংলাদেশের চলচ্চিত্রের অহংকার। তাকে কে না চেনেন? তাকেও এখানে ঢুকতে বাধা দেওয়া হবে? কেনো? এফডিসি শিল্পীদের ঘর, সেখানে ঢুকতে কেনো বাধা দেওয়া হবে? এফডিসি আমার ঘর। এফডিসি সোহেল রানার ঘর। সেই ঘরে ঢুকতে বাধা দিতে হবে? সেই সঙ্গে চলচ্চিত্র পরিচালক সমিতির মহাসচিব বদিউল আলম খোকনকেও বাধা দেওয়া হয়েছে এফডিসিতে প্রবেশের? কী কারণে? কতগুলো হিট সিনেমা উপহার দিয়েছেন খোকন ভাই। এফডিসি তো তারও ঘর। আমি অবাক হয়ে যাচ্ছি!

দ্য ডেইলি স্টার: একজন শিল্পী হিসেবে আপনি এই বিষয়গুলি কীভাবে দেখছেন?

শাকিব খান: আমি এই ঘটনার তীব্র নিন্দা জানাই। সোহেল রানা, খোকনসহ যাদেরকে এভাবে এফডিসিতে ঢুকতে বাঁধা দেওয়া হয়েছে, এই জন্য একজন শিল্পী হিসেবে নিন্দা জানানোর ভাষা আমার জানা নেই। খুব খারাপ লাগছে সব ঘটনা শুনে। দুঃখ অনুভব করছি। দেখুন, আমাকেও অনেক দূরে গাড়ি রেখে হেঁটে আসতে হয়েছে, যা কখনও করতে হয়নি।

দ্য ডেইলি স্টার: আপনি নিজে শিল্পী সমিতির সভাপতি ছিলেন, এমন নির্বাচন কখনও দেখেছেন?

শাকিব খান: না। আমার সময়েও না, তার আগেও না। এফডিসির ইতিহাসে কখনও এইরকম পরিবেশের মধ্যে দিয়ে নির্বাচন হয়নি। কেনো এইরকম ভীতিকর  পরিবেশের মধ্যে দিয়ে একটি সমিতির নির্বাচন করতে হবে? এফডিসি কেনো এইরকম ভীতিকর অবস্থার মধ্যে থাকবে? জাতীয় পর্যায়ে একটি সমিতির নির্বাচনের কি গুরুত্ব আছে? কারা এই কাজ করেছেন? আমরা শিল্পী, সুন্দরভাবে এখানে সময় কাটাবো, ভোট দেবো, কিন্তু এভাবে কেনো ভোট দিতে আসছি এফডিসিতে?

দ্য ডেইলি স্টার: কেউ কেউ মনে করেছিলেন আপনি ভোট দিতে আসবেন না?

শাকিব খান: ভোট দিতে না আসার প্রশ্নই আসে না। এটা আমার দায়িত্ব। তবে, দিনের কিছু ঘটনা শোনার পর কয়েকবার মনে হয়েছিলো ভোট দিতে চাই না। কিন্তু এফডিসিতে যেতে চাই, সবকিছু কাছ থেকে দেখতে চাই, আমার দায়বদ্ধতার জায়গা থেকে ছুটে এসেছি। এইসব নোংরামি বন্ধ হওয়া উচিত। এফডিসি কারও ব্যক্তিগত প্রতিষ্ঠান নয়। শিল্পী সমিতির নির্বাচনকে কেন্দ্র করে এফডিসির ভেতরে এত ভীতিকর পরিবেশ তৈরির দরকার ছিলো না। সেজন্য এসেছি বিকেলবেলায়। যা দেখলাম, যা শুনলাম তা দুঃখজনক।

দ্য ডেইলি স্টার: শিল্পী সমিতির নির্বাচন নিয়ে কেনো এতো হইচই? কী আছে এই সংগঠনের পদে?

শাকিব খান: আমারও একই প্রশ্ন। নির্বাচন হবে উৎসবের আমেজে, ভয়ের মধ্যে দিয়ে নয়। এটি একটি সমিতির ভোট। জাতীয় পর্যায়ে তো বড় গুরুত্ব নেই। দেখুন, শিল্পীদের জন্য তো প্রধানমন্ত্রী শেখ হাসিনা নিজে আছেন। তিনি শিল্পীদের খোঁজখবর সব সময় রাখছেন। কেউ সমস্যায় পড়লে সবচেয়ে বেশি সহযোগিতা পাচ্ছি প্রধানমন্ত্রীর কাছ থেকে। সেখানে এই নির্বাচনে পদ পদবির জন্য কেনো এতো আগ্রহ? রাজনীতি করার জন্য তো রাজনীতিবিদরা রয়েছেন। এখানে এতকিছু কেনো? এখানে শিল্পচর্চা হবে, রাজনীতি নয়?

দ্য ডেইলি স্টার: আজকের ঘটনার জন্য কাকে দায়ী করবেন?

শাকিব খান: পুরো শিল্পী সমাজ নয়, দুই একজন শিল্পী এর জন্য দায়ী। আজকের ঘটনা শুনে দায় থেকে এসেছি। এভাবেই এসেছি কিছু ঘটলে তার জবাব দেবো। ভালোভাবেই জবাব দেবো। কারণ, আমার ভেতরে অনুশোচনা হচ্ছে। শিল্পী হিসেবে আমি মানতে পারছি না। সিনিয়রদের ক্ষেত্রে এইরকম করা হলে অন্যদের কী হবে? আমি কোনোভাবেই মানতে পারছি না সোহেল রানাকে এফডিসিতে ঢুকতে বাধা দেওয়া হয়েছে? অবশ্যই এটা আমার জন্য কষ্টের। আমি আবার বলছি, এর জন্য দায়ী দুই একজন মানুষ।

দ্য ডেইলি স্টার: আজকের নির্বাচনের প্রধান কমিশনার ছিলেন ইলিয়াস কাঞ্চন, তার বিষয়ে জানতে চাই?

শাকিব খান: সত্যিকার অর্থে একজন ভদ্রমানুষ ইলিয়াস কাঞ্চন ভাই। তিনি চেষ্টা করেছেন সুন্দর একটি নির্বাচন উপহার দেওয়ার। সঠিকভাবে তিনি সব কাজ করেছেন।

Comments

The Daily Star  | English

14 killed as truck ploughs thru multiple vehicles in Jhalakathi

It is suspected that the truck driver lost control over his vehicle due to a brake failure

1h ago