‘অপেক্ষা করুন, ভালো কিছু নিয়ে ফিরবো’

ঢাকার সিনেমার জনপ্রিয় নায়িকা অপু বিশ্বাস। বিখ্যাত নির্মাতা আমজাদ হোসেনের হাত ধরে তার ঢাকার সিনেমায় তার আগমন। একক নায়িকা হিসেবে বহু সিনেমা করেছেন তিনি। সেগুলো বেশিরভাগ ব্যবসায়িক সফলতা পেয়েছে।
Apu Biswas
অভিনেত্রী অপু বিশ্বাস। ছবি: শেখ মেহেদী মোর্শেদ

ঢাকার সিনেমার জনপ্রিয় নায়িকা অপু বিশ্বাস। বিখ্যাত নির্মাতা আমজাদ হোসেনের হাত ধরে তার ঢাকার সিনেমায় তার আগমন। একক নায়িকা হিসেবে বহু সিনেমা করেছেন তিনি। সেগুলো বেশিরভাগ ব্যবসায়িক সফলতা পেয়েছে।

স্টেজ শো, টিভিসি করছেন অপু বিশ্বাস। মুক্তির অপেক্ষায় রয়েছে একটি সিনেমা। কলকাতার একটি বাংলা সিনেমার শুটিং করেছেন তিনি। তবে, এখন সিনেমা করছেন না।

এতো জনপ্রিয় নায়িকার সময় কাটছে কীভাবে? তিনি কি সিনেমা করবেন না? না কী সিনেমা থেকে দূরে সরে যাবেন? সেসব প্রশ্নের উত্তর এবং বর্তমান ব্যস্ততাসহ নানা বিষয়ে অপু বিশ্বাসের সঙ্গে কথা হয় দ্য ডেইলি স্টারের সঙ্গে।

ঢাকার সিনেমায় ব্যস্ত নায়িকা ছিলেন। হঠাৎ সিনেমা থেকে দূরে সরে রয়েছেন, কোনো অভিমান থেকে, না কী অন্য কোনো পরিকল্পনা রয়েছে?

দেখুন, সিনেমা থেকে সাময়িক দূরে সরে আছি। তার মানে এই নয় যে সিনেমা করবো না। আজকে সারাদেশের মানুষ আমাকে চেনেন সিনেমার জন্যই। সিনেমার বাইরে নিজেকে ভাবতে পারি না। কারও প্রতি আমার কোনো অভিমান নেই। আমি নিজেকে নতুন করে তৈরি করছি। নিজেকে গড়ছি। সেটি সিনেমার জন্যই। ওজন কমাচ্ছি। নিয়মিত জিমে যাচ্ছি। নতুন করে, নতুনভাবে সিনেমায় আসবো বলেই নিজেকে সময় দিচ্ছি। অপেক্ষা করুন, ভালো কিছু নিয়ে ফিরবো।

ব্যবসাসফল ও হিট সিনেমার নায়িকা ছিলেন আপনি, এখন কাজ কম, খারাপ লাগে না?

এখন আর সংখ্যার দিক থেকে কাজ বাড়াতে চাই না। মানের দিক থেকে বাড়াতে চাই। কাজ কম করলেও ভালো কাজ নিয়ে থাকতে চাই। এদেশের সিনেমাপ্রেমী মানুষরা ভালো করেই জানেন আমার কতো সিনেমা হিট হয়েছিলো। এখন আমার কাছে সংখ্যাটা বড় নয়, কাজের মানটা বড়। খারাপ লাগার কথা বললেন, একটু তো কষ্ট থেকেই যায়।

মাঝে শোনা গিয়েছিলো নতুন সিনেমাটি মুক্তি পাবে, কবে মুক্তি পেতে পারে?

পূজার সময় শুনেছিলাম মুক্তি পাবে ‘শ্বশুর বাড়ি জিন্দাবাদ টু’। এটি পরিচালনা করেছেন দেবাশীষ বিশ্বাস। আমার সঙ্গে নায়ক হিসেবে রয়েছেন বাপ্পী। তার সঙ্গে প্রথম সিনেমা। এখন শুনতে পাচ্ছি আগামী জানুয়ারিতে এটি মুক্তি পাওয়ার সম্ভাবনা রয়েছে।

ভারতীয় বাংলা সিনেমায় অভিনয় করেছিলেন, ওটার কাজ কতোদূর?

‘শটকাট’ নামে কলকাতার বাংলা সিনেমায় অভিনয় করেছি। শুটিং শেষ হয়েছে। কিন্তু, ডাবিং এখনো বাকি।

স্টেজেও তো আপনার ব্যস্ততা আছে?

স্টেজে কাজ করছি। নাচটা তো আগে থেকেই পারি। ওটা স্টেজ পারফরমেন্সে কাজে দেয়। এছাড়াও স্টেজ প্রোগ্রাম করার সময় সরাসরি দর্শকদের ভালোবাসা পাই। খুব ভালো লাগে।

সিনেমা নিয়ে আপনার এখনকার স্বপ্নটা কেমন?

দেখুন, আমি সিনেমার মানুষ। সিনেমা দিয়েই মানুষ আমাকে চেনেন। এদেশে যতো ভালোবাসা, সবই সিনেমার জন্য। সিনেমাকে সবসময় গুরুত্ব দিই। মানুষ আমাকে ভালোবাসে। বেশকিছু কাজ নিয়ে কথা হচ্ছে। পছন্দ হলেই করবো। মনের ভেতরে অনেক স্বপ্ন আছে সিনেমা নিয়ে, সেসব সময় হলেই সবাই জানতে পারবেন।

বিখ্যাত নির্মাতা আমজাদ হোসেনের হাত ধরে আপনি সিনেমায় এসেছিলেন। তিনি নেই, তাকে কতোটা মিস করেন?

ভীষণ রকমের মিস করি। আমার তো বাবা নেই। তিনি ছিলেন আমার বাবার মতো। তিনি ছিলেন আমার গার্ডিয়ান। কখনো ভাবিনি এতো তাড়াতাড়ি তিনি চলে যাবেন। ওনার মতো বড় মাপের নির্মাতার হাত ধরে আমার সিনেমায় আসা, এটি আমার জন্য বিশাল ব্যাপার। তাকে সারাজীবন মিস করবো। যেখানে আছেন তিনি ভালো থাকুন।

ব্যক্তি অপু বিশ্বাসকে ব্যক্তিজীবন নিয়ে প্রশ্ন- একার জীবন ছেড়ে দুজনের জীবন কবে হবে?

ব্যক্তিজীবন নিয়ে ভাবনা সব মানুষেরই আছে। আমারও আছে। আসলে আপনার প্রশ্নের উত্তরটা সময়ই দিয়ে দেবে। সময়ের হাতে ছেড়ে দিন। সংসার করবো না- তা বলছি না। এটুকু বলি, সময়ই উত্তরটা দিয়ে দেবে- সংসার জীবন কবে করবো। তবে আমার দিক থেকে না নেই।

Comments

The Daily Star  | English

2 MRT lines may miss deadline

The metro rail authorities are likely to miss the 2030 deadline for completing two of the six planned metro lines in Dhaka as they have not yet started carrying out feasibility studies for the two lines.

2h ago