করোনার বিশেষ সময়ে বিশেষ বাজেট দরকার: ফখরুল

করোনার বিশেষ সময়ে ২০২১-২২ অর্থবছরের জন্য বিশেষ বাজেট দরকার বলে মনে করছে বিএনপি। আজ শুক্রবার সকালে গুলশানে বিএনপি চেয়ারপারসনের রাজনৈতিক কার্যালয়ে আয়োজিত সংবাদ সম্মেলন থেকে এই মত তুলে ধরা হয়।
fakhrul_islam_alamgir_2_0_1.jpg
বিএনপি মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর। ফাইল ছবি

করোনার বিশেষ সময়ে ২০২১-২২ অর্থবছরের জন্য বিশেষ বাজেট দরকার বলে মনে করছে বিএনপি। আজ শুক্রবার সকালে গুলশানে বিএনপি চেয়ারপারসনের রাজনৈতিক কার্যালয়ে আয়োজিত সংবাদ সম্মেলন থেকে এই মত তুলে ধরা হয়।

‘বাজেট ভাবনা অর্থবছর ২০২১-২২’ শীর্ষক সংবাদ সম্মেলনে দলের মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর বলেন, ‘জাতি এক মহাদুর্যোগকাল অতিক্রম করছে। কতদিন এই দুর্যোগ চলবে তা অনিশ্চিত। জীবন ও জীবিকার টানাটানিতে জনজীবন ও অর্থনীতি দুটোই মহাসংকটে পড়েছে। করোনা সংক্রমণ রোধ করতে না পারলে কোনোভাবেই অর্থনীতিকে পুনরুদ্ধার করা সম্ভব নয়। করোনা সংকট মোকাবিলায় করোনাকালে অর্থনীতিকে সুন্দর রাখতে যথাযথ ব্যবস্থা গ্রহণে সরকার চরমভাবে ব্যর্থ হয়েছে। এই ব্যর্থতা এবং এর সামাজিক-রাজনৈতিক এবং অর্থনৈতিক পরিস্থিতির দায় বর্তমান ফ্যাসিস্ট আওয়ামী সরকারকে বহন করতে হবে।’

তিনি আরও বলেন, ‘শীর্ষ অর্থনীতিবিদরা বলছেন করোনাকালে এবারের বাজেট গতানুগতিক বাজেট হওয়া উচিত নয়। করতে হবে বিশেষ সময়ের বিশেষ বাজেট। এর মূখ্য উদ্দেশ্য হবে করোনা প্রভাব মোকাবিলার মাধ্যমে জনগণের স্বাস্থ্যসেবা নিশ্চিত করা ও দুর্ভোগ উপশম করা। ক্ষতিগ্রস্ত অর্থনীতি পুনরুদ্ধার করে স্বাভাবিক গতি ফিরিয়ে আনা। এ জন্য দরকার হবে সহায়ক নীতি। অনেকে মনে করেন, করোনার ভয়াবহতা না কমলে গতানুগতিক বাজেট করে কোনো লাভ নেই। লক্ষ্য হওয়া উচিত আগামী ছয় মাসের জন্য একটি অন্তর্বর্তীকালীন বাজেট করা।’

‘কারণ করোনাকালে পূর্ণাঙ্গ বাজেটের কোনো লক্ষ্যই অর্জিত হবে না। আবার অনেকে মনে করেন, অর্থনীতির অস্বাভাবিক সংকোচনে প্রচলিত বাজেট ব্যবস্থা থেকে ফিরে এসে তিন বছরের অর্থনীতি পুনরুদ্ধার পরিকল্পনার আলোকে বাজেট প্রণোয়ন করতে হবে’— বলেন ফখরুল।

Comments

The Daily Star  | English
Israel bombing of Rafah

Column by Mahfuz Anam: Another veto prolongs genocide in Gaza

The goal of the genocide in Gaza is to take over what's left of Palestinian land.

10h ago