খালেদা জিয়ার শরীরে জ্বর

বিএনপি চেয়ারপারসন খালেদা জিয়া জ্বরে আক্রান্ত হয়েছে। করোনা নেগেটিভ হওয়ার প্রায় ২০ দিন পরে হঠাৎ কেন তার জ্বরের উপসর্গ দেখা দিয়েছে ১০ সদস্যের মেডিকেল বোর্ড তা পর্যবেক্ষণ করবে।
বেগম খালেদা জিয়া | ফাইল ছবি

বিএনপি চেয়ারপারসন খালেদা জিয়া জ্বরে আক্রান্ত হয়েছে। করোনা নেগেটিভ হওয়ার প্রায় ২০ দিন পরে হঠাৎ কেন তার জ্বরের উপসর্গ দেখা দিয়েছে ১০ সদস্যের মেডিকেল বোর্ড তা পর্যবেক্ষণ করবে।

আজ শুক্রবার গুলশানে চেয়ারপারসনের কার্যালয়ে আয়োজিত সংবাদ সম্মেলনে দলের মহাসচিব মির্জা ফখরুল ইসলাম আলমগীর এ কথা জানান।

গত ২৭ এপ্রিল থেকে খালেদা জিয়া রাজধানীর এভারকেয়ার হাসপাতালে চিকিৎসা নিচ্ছেন।

ফখরুল বলেন, ‘তিনি এখন ভালো আছেন। মেডিকেল প্যারামিটারগুলো ভালো আছে। তবে গত রাত থেকে তিনি জ্বরে ভুগছেন। চিকিৎসকরা চিকিৎসা দিচ্ছেন। বিএনপি চেয়ারপারসনের এই নতুন উপসর্গ কেন দেখা দিল, তা পর্যালোচনায় আজ চিকিৎসকরা বৈঠকে বসবেন।’

উল্লেখ্য, ফৌজদারি কার্যবিধির (সিআরপিসি) ৪০১(১) ধারা অনুযায়ী কারাদণ্ড স্থগিত করে সরকার গত বছরের ২৫ মার্চ খালেদা জিয়াকে মুক্তি দেয়।

সিআরপিসির ৪০১(১) ধারায় বলা হয়েছে, ‘যখন কোনো ব্যক্তিকে অপরাধের জন্য শাস্তি প্রদান করা হয়, তখন সরকার যে কোনো সময় শর্ত ছাড়াই অথবা শর্তের বিনিময়ে (দণ্ডিত ব্যক্তি গ্রহণ করে) শাস্তি কার্যকর স্থগিত করতে পারে। অথবা তাকে যে শাস্তি দেওয়া হয়েছে তার পুরো বা যে কোনো অংশ স্থগিত করতে পারে।’

পরবর্তীতে, খালেদার কারাদণ্ড স্থগিতের মেয়াদ দুইবার বাড়ানো হয় এবং সরকার এ বিষয়ে পৃথক প্রজ্ঞাপন প্রকাশ করে। তাতে বলা হয়, খালেদা তার বাড়িতে চিকিৎসা সুবিধা পাবেন এবং তিনি এই সময়ের মধ্যে বিদেশে যেতে পারবেন না।

আরও পড়ুন

আইন অনুযায়ী খালেদা জিয়াকে বিদেশে নেওয়ার সুযোগ নেই: স্বরাষ্ট্রমন্ত্রী

খালেদা জিয়া হাসপাতালে ভর্তি

উন্নত চিকিৎসার জন্যে খালেদা জিয়াকে বিদেশে নেওয়ার আবেদন পরিবারের

Comments

The Daily Star  | English

Abu sayed’s death in police firing: Cops’ FIR runs counter to known facts

Video footage shows police shooting at Begum Rokeya University student Abu Sayed, who posed no physical threat to the law enforcers, during the quota reform protest near the campus on July 16. He died soon afterwards.

8h ago