রামেক হাসপাতালে নতুন ওয়ার্ড বাড়ানোমাত্র করোনা রোগীতে পূর্ণ হয়ে যাচ্ছে

রাজশাহী মেডিকেল কলেজ হাসপাতালের করোনা ইউনিটে নতুন ওয়ার্ড বাড়ানোমাত্র রোগীতে পূর্ণ হয়ে যাচ্ছে। সেই সঙ্গে বাড়ছে মৃত্যুর সংখ্যাও।
ছবি: সংগৃহীত

রাজশাহী মেডিকেল কলেজ হাসপাতালের করোনা ইউনিটে নতুন ওয়ার্ড বাড়ানোমাত্র রোগীতে পূর্ণ হয়ে যাচ্ছে। সেই সঙ্গে বাড়ছে মৃত্যুর সংখ্যাও।

রামেক হাসপাতালের করোনা ইউনিটে দেশের উত্তর ও দক্ষিণাঞ্চলের বিভিন্ন জেলা থেকে আসতে থাকা রোগীদের স্থান সংকুলান করতে গত এক সপ্তাহে দফায় দফায় ওয়ার্ড ও বেড সংখ্যা বাড়ানো হয়। গত ৩১ মে হাসপাতালের নয়টি ওয়ার্ডে শয্যা সংখ্যা ছিল ২৩২টি। ৭ জুন আইসিইউ’র তিনটি শয্যা করোনা ওয়ার্ডে যোগ করে ২৩৫টি করা হয়।

বুধবার সকাল ৮টা পর্যন্ত নয়টি ওয়ার্ডের ২৩৫টি শয্যার বিপরীতে রোগী ভর্তি ছিল ২৭৭ জন। অর্থাৎ ৪২ জন অতিরিক্ত রোগী ছিল। ওই দিন শেষ ভাগে হাসপাতাল কর্তৃপক্ষ ৩৬ শয্যার নতুন একটি ওয়ার্ড করোনা ইউনিটে যোগ করে। সঙ্গে সঙ্গে সেখানে ২৫ জন রোগী ভর্তি নেওয়া হয়। সেই রাতেই তিন রোগীর মৃত্যু হয়। চিকিৎসাধীন ২২ রোগীর পাশাপাশি বৃহস্পতিবার আরও ১৭ জনকে ভর্তি নেওয়া হয়। গত ২৪ ঘণ্টায় সেখানে আরও দুই জনের মৃত্যু হয়েছে।

শুক্রবার সকালে হাসপাতালের সরবরাহ করা একটি রিপোর্টে দেখা যায়, করোনা ইউনিটের ১০টি ওয়ার্ডে মারা গেছেন মোট ১৫ জন। যাদের মধ্যে সাত জনই করোনায় আক্রান্ত ছিলেন। মোট ২৭১ শয্যার বিপরীতে রোগী ছিল ২৯৭ জন।

হাসপাতালের কর্মকর্তারা জানিয়েছেন, প্রতি দিন ৪০ জনের বেশি রোগী ভর্তি হচ্ছেন। গতকাল ভর্তি হয়েছেন ৪৩ জন, তবে ২৪ ঘণ্টায় সুস্থ হয়ে করোনা ইউনিট থেকে ছাড়া পেয়েছেন ২৫ জন। আজ সকাল ৮টা পর্যন্ত আইসিইউর ১৮টি শয্যাই পূর্ণ ছিল। আগের ২৪ ঘণ্টায় আইসিইউতে মারা গেছেন ছয় জন। আইসিইউর জন্য সব সময় অপেক্ষমান থাকেন অন্তত ৩৫ জন।

কেবিনে ১৫ শয্যার বিপরীতে রোগী আছেন ২০ জন। যেসব ওয়ার্ডে উচ্চচাপের অক্সিজেনের সহজপ্রাপ্যতা আছে সেখানে অতিরিক্ত রোগী ভর্তি করতে হচ্ছে বলে জানিয়েছেন হাসপাতালের কর্মকর্তারা।

তিন নম্বর ওয়ার্ডে ৩২ শয্যার বিপরীতে রোগী আছেন ৪২ জন। সেখানে আজ সকাল পর্যন্ত মারা গেছেন দুই জন। ১৬ নং ওয়ার্ডে ৩২ শয্যার বিপরীতে রোগী আছেন ৪০ জন, মারা গেছেন একজন। ২২ নং ওয়ার্ডে ৩২ শয্যার বিপরীতে রোগী আছেন ৩৪ জন, সেখানে মারা গেছে তিন জন। ২৫ নং ওয়ার্ডে ৩২ শয্যার বিপরীতে রোগী আছেন ৩৯ জন, সেখানে মারা গেছে একজন।

রোগীর সংখ্যা বাড়তে থাকায় আরও ওয়ার্ড বাড়ানোর প্রস্তুতি নেওয়া হচ্ছে বলে জানিয়েছেন কর্মকর্তারা।

Comments

The Daily Star  | English
US supports democratic Bangladesh

US supports a prosperous, democratic Bangladesh

Says US embassy in Dhaka after its delegation holds a series of meetings with govt officials, opposition and civil groups

6h ago