ভর্তিচ্ছু পরীক্ষার্থীদের আবাসন, খাবার ও যাতায়াত সুবিধা দেবে রাবি

রাজশাহী বিশ্ববিদ্যালয়ের ২০২০-২১ শিক্ষাবর্ষে ১ম বর্ষ স্নাতক শ্রেণিতে ভর্তিচ্ছু পরীক্ষার্থীদের আবাসন, খাবার ও যাতায়াত সুবিধা দেওয়ার সিদ্ধান্ত হয়েছে। আজ শুক্রবার রাতে রাজশাহীর সিটি মেয়র এ.এইচ.এম খায়রুজ্জামান লিটন দ্য ডেইলি স্টারকে এ তথ্য নিশ্চিত করেছেন।
rcc_ru_24sep21.jpg
ছবি: সংগৃহীত

রাজশাহী বিশ্ববিদ্যালয়ের ২০২০-২১ শিক্ষাবর্ষে ১ম বর্ষ স্নাতক শ্রেণিতে ভর্তিচ্ছু পরীক্ষার্থীদের আবাসন, খাবার ও যাতায়াত সুবিধা দেওয়ার সিদ্ধান্ত হয়েছে। আজ শুক্রবার রাতে রাজশাহীর সিটি মেয়র এ.এইচ.এম খায়রুজ্জামান লিটন দ্য ডেইলি স্টারকে এ তথ্য নিশ্চিত করেছেন।

এদিন সন্ধ্যায় নগরভবনে আয়োজিত সভায় এ সিদ্ধান্ত হয়। এতে সভাপতিত্ব করেন খায়রুজ্জামান লিটন। উপস্থিত ছিলেন বিশ্ববিদ্যালয়ের উপউপাচার্য অধ্যাপক মো. সুলতান উল ইসলাম, রাজশাহী মেডিকেল কলেজ হাসপাতালের পরিচালক ব্রিগেডিয়ার জেনারেল শামীম ইয়াজদানী, রাজশাহী সিটি করপোরেশনের প্রধান নির্বাহী কর্মকর্তা ড. এ.বি.এম শরীফ উদ্দিন, সচিব মো. মশিউর রহমান, রাজশাহী বাস মালিক সমিতির সভাপতি মতিউর রহমান টিটোসহ অনেকে।

সভা শেষে খায়রুজ্জামান লিটন সাংবাদিকদের বলেন, এই প্রথমবারের মতো যখন রাজশাহী বিশ্ববিদ্যালয়ের হল বন্ধ তখন ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত হতে যাচ্ছে। হলগুলো বন্ধ থাকার কারণে আবাসন সংকট দেখা দিতে পারে। সে বিষয়টিকে গুরুত্ব দিয়ে নগরীর বিভিন্ন ছাত্রবাস, আবাসিক হোটেল, বিভিন্ন সরকারি রেস্ট হাউস, গেস্ট হাউসে ভর্তিচ্ছু পরীক্ষার্থী ও তাদের অভিভাবকদের রাখার ব্যবস্থা করা হয়েছে। প্রয়োজন সাপেক্ষে বিকল্প ব্যবস্থাও আমরা রেখেছি। এতে অন্তত ৭০ শতাংশ শিক্ষার্থীর আবাসনের ব্যবস্থা হবে। বাকিরা তাদের আত্মীয়-স্বজনের বাসা-বাড়িতে থাকবেন। রাজশাহী মহানগর পুলিশ যথাযথ নিরাপত্তা ব্যবস্থা নেবে। এ ছাড়া, নিরবিচ্ছন্ন বিদ্যুৎ ব্যবস্থা, সার্বক্ষণিক অ্যাম্বুলেন্স সুবিধা, ভ্রাম্যমাণ টয়লেট স্থাপনের সিদ্ধান্ত হয়েছে।

তিনি আরও বলেন, যাতায়াতের জন্য বাস মালিক সমিতির নেতাদের সঙ্গে আলোচনা করে প্রয়োজনীয় ব্যবস্থা করা হবে। ভর্তিচ্ছু শিক্ষার্থীদের যাতায়াতের জন্য রাজশাহী বিশ্ববিদ্যালয়ের বাসগুলো শহরে চলাচল করবে। শিক্ষার্থী ও অভিভাবকদের সুবিধায় রাজশাহীমুখী ট্রেনগুলো রাজশাহী বিশ্ববিদ্যালয় স্টেশনে থামানোর জন্য রেলওয়ে কর্তৃপক্ষকে অনুরোধ জানানো হবে। স্বনামধন্য হোটেল রেস্তোরাঁ ব্যবসায়ীদের মাধ্যমে ক্যাম্পাসে খাবারের ব্যবস্থা করা হবে।

রাজশাহী বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. গোলাম সাব্বির সাত্তার বলেন, রাজশাহী বিশ্ববিদ্যালয়ের ভর্তিচ্ছু শিক্ষার্থী প্রায় ১ লাখ ৩৩ হাজার। আগামী ৪ থেকে ৬ অক্টোবর ভর্তি পরীক্ষা অনুষ্ঠিত হবে। প্রতিদিন গড়ে ৪৫ হাজার শিক্ষার্থী পরীক্ষায় অংশ নেবে। এ ছাড়া, ১ ও ২ এবং ২৩ ও ২৪ অক্টোবর ঢাকা বিশ্ববিদ্যালয়ের পরীক্ষা অনুষ্ঠিত হবে। বর্তমানে মূল সমস্যা আবাসনের। প্রায় ৭০ শতাংশ শিক্ষার্থীর আবাসন সংকট দূর করার ব্যবস্থা নেওয়া হয়েছে। এ ছাড়া, শিক্ষার্থীদের যে কোনো প্রয়োজনে আমরা সব সময় সচেষ্ট থাকবো। বিশ্ববিদ্যালয় স্টেডিয়ামে ছাত্রদের জন্য আবাসনের ব্যবস্থা করার পরিকল্পনা রয়েছে।

রাজশাহী মহানগর পুলিশ কমিশনার আবু কালাম সিদ্দিক বলেন, ভর্তি পরীক্ষাকে কেন্দ্র করে চার স্তরের নিরাপত্তা ব্যবস্থা জোরদার করা হবে। আরএমপির ট্রাফিক বিভাগ যানবাহন চলাচলে নির্দেশনা ও প্রয়োজনীয় ব্যবস্থা নেবে। আবাসিক হোটেলে নির্ধারিত ভাড়ার অতিরিক্ত ভাড়া আদায় করা হলে কঠোর ব্যবস্থা নেওয়া হবে।

রাজশাহী মহানগর মেস মালিক সমিতির সভাপতি এনায়েতুর রহমান বলেন, বিভিন্ন ছাত্রাবাসে প্রায় ২৫ হাজার শিক্ষার্থীর আবাসনের ব্যবস্থা করা সম্ভব হবে। ছাত্রাবাসগুলোতে ভর্তিচ্ছু শিক্ষার্থীকে বিনা খরচে রাখা হবে।

রাজশাহী জেলা প্রশাসক আব্দুল জলিল বলেন, রাজশাহীতে ভর্তি পরীক্ষা সুষ্ঠুভাবে সম্পাদনে জেলা প্রশাসনের পক্ষ থেকে সার্বিক সহযোগিতা দেওয়া হবে।

Comments