টি-টোয়েন্টি বিশ্বকাপে সর্বোচ্চ উইকেট শিকারে আফ্রিদির পাশে সাকিব

টি-টোয়েন্টি বিশ্বকাপের ইতিহাসে সবচেয়ে বেশি উইকেট শিকারের রেকর্ড এতদিন এককভাবে দখলে রেখেছিলেন শহিদ আফ্রিদি।

টি-টোয়েন্টি বিশ্বকাপের ইতিহাসে সবচেয়ে বেশি উইকেটশিকারি বোলারের রেকর্ড এতদিন এককভাবে দখলে রেখেছিলেন শহিদ আফ্রিদি। পাকিস্তানের সাবেক এই অলরাউন্ডারের কীর্তিতে এবার ভাগ বসালেন বাংলাদেশের তারকা সাকিব আল হাসান। পাপুয়া নিউগিনির বিপক্ষে ৪ উইকেট শিকার করে তিনি উঠে গেলেন চূড়ায়।

ক্রিকেটের আধুকিতম সংস্করণের বিশ্ব আসরে ৩৪ ম্যাচ খেলে ২৩.২৫ গড়ে ৩৯ উইকেট নিয়েছেন আফ্রিদি। সাকিব তার পাশে বসেছেন ছয় ম্যাচ কম খেলেই। এখন পর্যন্ত বিশ্বকাপে খেলা ২৮ ম্যাচে ১৬.৪১ গড়ে তিনি দখল করেছেন ৩৯ উইকেট।

বৃহস্পতিবার ওমানের আল আমেরাত স্টেডিয়ামে বিশ্বকাপের প্রথম রাউন্ডের 'বি' গ্রুপে নিজেদের শেষ ম্যাচে মুখোমুখি হয়েছে বাংলাদেশ ও পাপুয়া নিউগিনি। টস জিতে আগে ব্যাটিংয়ে নেমে নির্ধারিত ২০ ওভারে বাংলাদেশ তুলেছে ৭ উইকেটে ১৮১ রান। বড় লক্ষ্য তাড়া করতে নামা পাপুয়া নিউগিনিকে একাই ধসিয়ে দিয়েছেন সাকিব।

চার ওভারের কোটা সম্পূর্ণ করে সাকিব ৯ রানের বিনিময়ে নিয়েছেন ৪ উইকেট। যা টি-টোয়েন্টি বিশ্বকাপে তার সেরা বোলিং ফিগার। ১৫টি ডট দেওয়ার পাশাপাশি এই বাঁহাতি স্পিনার হজম করেননি কোনো চার-ছয়।

৩৫ উইকেট নিয়ে খেলতে নেমে নিজের চতুর্থ ও শেষ এবং পাপুয়া নিউগিনির ইনিংসের ১১তম ওভারে আফ্রিদির রেকর্ড ছুঁয়ে ফেলেন সাকিব। স্লগ সুইপ করতে গিয়ে টপ এজ হয়ে যায় ব্যাটসম্যান হিরি হিরির। ক্যাচ লুফে নেওয়ার বাকি কাজটা অনায়াসে সারেন উইকেটরক্ষক নুরুল হাসান সোহান।

বিশ্বকাপে নিজেদের প্রথম ম্যাচে স্কটল্যান্ডের বিপক্ষেই আরেক কীর্তি গড়েছিলেন সাকিব। শ্রীলঙ্কার কিংবদন্তি পেসার লাসিথ মালিঙ্গাকে ছাড়িয়ে তিনি হয়ে যান আন্তর্জাতিক টি-টোয়েন্টি ইতিহাসে সর্বোচ্চ উইকেটশিকারি বোলার। সবমিলিয়ে ৯১ ম্যাচে ১৯.৫৩ গড়ে তিনি পেয়েছেন ১১৫ উইকেট।

Comments

The Daily Star  | English

Sundarbans fire doused after nearly three days: forest official

Firefighters today doused the fire that broke out at Chandpai range of East Sundarbans in Bagerhat on May 3

Now