সামরিক বাহিনীতে নিয়োগের বয়সসীমা বাতিল করল রাশিয়ার পার্লামেন্ট

ইউক্রেনে ব্যাপক হতাহতের মধ্যে রুশ সামরিক বাহিনীতে চুক্তিভিত্তিক নিয়োগে বয়সের ঊর্ধ্বসীমা বাতিল করতে বুধবার একটি বিলের অনুমোদন দিয়েছে রাশিয়ার পার্লামেন্ট।
রাশিয়ার দক্ষিণ রোস্তভ অঞ্চলের কুজমিনস্কি রেঞ্জে ড্রিলের সময় এক রুশ সেনা সদস্য গুলি চালাচ্ছেন। ২৬ জানুয়ারি, ২০২২। ছবি: রয়টার্স

ইউক্রেনে ব্যাপক হতাহতের মধ্যে রুশ সামরিক বাহিনীতে চুক্তিভিত্তিক নিয়োগে বয়সের ঊর্ধ্বসীমা বাতিল করতে বুধবার একটি বিলের অনুমোদন দিয়েছে রাশিয়ার পার্লামেন্ট।

রয়টার্সের প্রতিবেদনে বলা হয়েছে, আজ বুধবার রুশ পার্লামেন্টের নিম্নকক্ষ স্টেট ডুমারের আইনপ্রণেতারা অধিবেশনে ডেকে বিলটির অনুমোদন দেন। এরপর পার্লামেন্টের উচ্চকক্ষ ফেডারেশন কাউন্সিল দ্রুত সময়ের মধ্যে তাতে সম্মতি দেয়। বিলটি আইনে পরিণত হতে এখন শুধু প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনের স্বাক্ষর প্রয়োজন।

স্টেট ডুমার স্পিকার ভায়াচেস্লাভ ভোলোডিন বলেন, আজ বিশেষ করে আমাদের সামরিক বাহিনীকে শক্তিশালী করতে হবে এবং প্রতিরক্ষা মন্ত্রণালয়কে সহায়তা করতে হবে। আমাদের সর্বোচ্চ কমান্ডার আমাদের সশস্ত্র বাহিনীর জয় নিশ্চিত করতে সবকিছু করছেন এবং এজন্য আমাদেরও সাহায্য করা দরকার।

রয়টার্স জানায়, বর্তমানে শুধু ১৮-৪০ বছর বয়সী রাশিয়ান এবং ১৮-৩০ বছর বয়সী বিদেশিরা রুশ সামরিক বাহিনীতে পেশাদার সৈনিক হিসেবে তালিকাভুক্ত হতে পারেন। ইউক্রেন যুদ্ধে রুশ বাহিনীর ব্যাপক ক্ষয়ক্ষতি হয়েছে।

গত ২৫ মার্চ দেশটির প্রতিরক্ষা মন্ত্রণালয় জানায়, ২৪ ফেব্রুয়ারি মস্কো ইউক্রেনে সশস্ত্র বাহিনী পাঠানোর পর থেকে এ পর্যন্ত ১ হাজার ৩৫১ জন রুশ সেনা নিহত ও ৩ হাজার ৮২৫ জন আহত হয়েছেন। তবে, এরপর থেকে হতাহতের সংখ্যা হালনাগাদ করা হয়নি।

ইউক্রেন ও পশ্চিমা গোয়েন্দারা বলছেন, ইউক্রেনে রাশিয়ার ক্ষয়ক্ষতি তখন অনেক বেশি ছিল এবং মার্চের পর তা আরও বেড়েছে।

Comments

The Daily Star  | English

Bangladesh to loosen interest rate on IMF prescription

However, the BB governor did not announce when Bangladesh Bank would introduce the flexible interest rate and exchange rate.

1h ago