পূর্ব ইউক্রেনের সেভেরোদোনেৎস্ক পুরোপুরি রাশিয়ার দখলে

রুশ বাহিনী পূর্ব ইউক্রেনের সেভেরোদোনেৎস্ক শহরের পুরোপুরি নিয়ন্ত্রণ নিয়েছে বলে জানিয়েছেন শহরটির মেয়র।
খারকিভের কেন্দ্রের কাছে একটি অফিস ভবনে গোলাবর্ষণ। ২৫ জুন, ২০২২। ছবি: রয়টার্স

রুশ বাহিনী পূর্ব ইউক্রেনের সেভেরোদোনেৎস্ক শহরের পুরোপুরি নিয়ন্ত্রণ নিয়েছে বলে জানিয়েছেন শহরটির মেয়র।

বিবিসির প্রতিবেদনে বলা হয়েছে, ওলেকসান্ডার স্ট্রাইটুক ইউক্রেনীয় টিভিকে জানান- রুশ সেনারা সম্পূর্ণভাবে সেভেরোদোনেৎস্ক দখল করেছে, আমাদের সামরিক বাহিনী আরও প্রস্তুতি নিতে ফিরে গেছে।

বিবিসির প্রতিবেদনে বলা হয়েছে, কয়েক সপ্তাহ ধরে রাশিয়ার ভারী গোলাবর্ষণের ফলে শহরটি বেশিরভাগ ধ্বংসস্তূপে পরিণত হয়েছে। অনেক বেসামরিক নাগরিক ভাস্ট আজোত রাসায়নিক প্ল্যান্টে আশ্রয় নিয়েছেন।

রুশ সেনাবাহিনীর সঙ্গে যুক্ত রাশিয়াপন্থী বিদ্রোহীরা বলছে, তারা সেভেরস্কি দোনেৎস নদীর ওপারে সেভেরোদোনেৎস্ক বিপরীতে অবস্থিত লিসিচানস্কের কিছু অংশে চলে গেছে। তবে, ইউক্রেনের কর্মকর্তারা বিষয়টি নিশ্চিত করেননি।

সেভেরোদোনেৎস্ক একসময় প্রায় ১ লাখ মানুষের বসতি ছিল। কিন্তু, যুদ্ধের ভয়াবহতা দেখে বেশিরভাগ বাসিন্দা পালিয়ে গেছেন। শহরটি নিয়ন্ত্রণ নেওয়ার অর্থ হলো রাশিয়া এখন প্রায় পুরো লুহানস্ক অঞ্চল এবং পার্শ্ববর্তী দোনেৎস্কের বেশিরভাগ নিয়ন্ত্রণ করবে।

বিবিসি বলছে, রাশিয়া শনিবার ইউক্রেনের উত্তর ও পশ্চিমে লক্ষ্যবস্তুতে ক্ষেপণাস্ত্রের একটি ব্যারেজ নিক্ষেপ করেছে। ইউক্রেনের সামরিক বাহিনী বলছে, প্রথমবারের মতো বেলারুশের ওপর দিয়ে উত্তর দিকে উড়তে থাকা টিইউ-২২ বোমারু বিমান থেকে নিক্ষেপ করা ক্ষেপণাস্ত্রও এই হামলার মধ্যে আছে।

শনিবার রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন সেন্ট পিটার্সবার্গে বেলারুশের মিত্র আলেকজান্ডার লুকাশেঙ্কোর সঙ্গে সাক্ষাৎ করেন এবং বেলারুশে পারমাণবিক অস্ত্র বহনে সক্ষম ইস্কান্দার এম ক্ষেপণাস্ত্র সরবরাহের প্রতিশ্রুতি দেন।

Comments