ভারত কি প্রথম সাঁওতাল প্রেসিডেন্ট পেতে যাচ্ছে

দ্রৌপদী মুর্মু না কি যশবন্ত সিনহা—কে হতে যাচ্ছেন ভারতের পরবর্তী প্রেসিডেন্ট তা জানতে ভোট গণনা শুরু হয়েছে।
দ্রৌপদী মুর্মু। ছবি: সংগৃহীত

দ্রৌপদী মুর্মু না কি যশবন্ত সিনহা—কে হতে যাচ্ছেন ভারতের পরবর্তী প্রেসিডেন্ট তা জানতে ভোট গণনা শুরু হয়েছে।

আজ বৃহস্পতিবার ভারতীয় সংবাদমাধ্যম এনডিটিভি এ তথ্য জানিয়েছে।

প্রতিবেদনে বলা হয়, আজ স্থানীয় সময় সকাল ১১টায় ভোট গ্রহণ শুরু হয়েছে এবং এর ফল জানা যাবে স্থানীয় সময় বিকেল ৪টার দিকে।

এতে আরও বলা হয়, ক্ষমতাসীন বিজেপির মনোনীত প্রার্থী দ্রৌপদী মুর্মু বিজয়ী হবেন—এই আশায় দলটি উদযাপনের ব্যাপক প্রস্তুতি নিচ্ছে।

সূত্রের বরাত দিয়ে এনডিটিভি জানায়—আশা করা হচ্ছে, প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি দিল্লির তিন মূর্তি মার্গে তফসিলি সম্প্রদায়ের নেতা ও সাঁওতাল নৃগোষ্ঠীর দ্রৌপদী মুর্মুর সঙ্গে দেখা করবেন। ভোটের ফল প্রকাশের পর তিনি দ্রৌপদীকে অভিনন্দন জানাবেন।

বিজেপির দিল্লি শাখা দ্রৌপদীর বিজয় উদযাপন করতে দলের প্রধান কার্যালয় থেকে রাজপথ পর্যন্ত শোভাযাত্রার পরিকল্পনা করছে। সেখানে দলের অনেক শীর্ষ নেতার উপস্থিত থাকার কথা রয়েছে।

সব রাজ্যেই বিজেপি তাদের প্রার্থীর বিজয় উদযাপন করার প্রস্তুতি নিয়েছে বলেও প্রতিবেদনে উল্লেখ করা হয়েছে।

প্রতিবেদন অনুসারে, দ্রৌপদীর গ্রামের বাড়ি উড়িষ্যার রাইরানপুরের বাসিন্দারা বিতরণের জন্য ২০ হাজার পিস মিষ্টি প্রস্তুত করেছে। সেখানে বিজয় মিছিল ও ঐতিহ্যবাহী নাচ আয়োজনের পরিকল্পনা রয়েছে।

উড়িষ্যার অধিবাসী দ্রৌপদী মুর্মু ২০১৫ সাল থেকে ২০২১ সাল পর্যন্ত ঝাড়খণ্ডের গভর্নর ছিলেন।

নির্বাচনে ৪৪ দল দ্রৌপদীর পক্ষে ও ৩৪ দল যশবন্তের পক্ষে সমর্থন জানিয়েছে।

আগামী ২৫ জুলাই বিজয়ী ব্যক্তি ভারতের ১৫তম প্রেসিডেন্ট হিসেবে শপথ নেবেন এবং বর্তমান প্রেসিডেন্ট রামনাথ কোবিন্দের স্থলাভিষিক্ত হবেন।

হিন্দুস্তান টাইমস জানিয়েছে, নির্বাচিত হলে দ্রৌপদী মুর্মুই হবেন প্রথম ক্ষুদ্র নৃগোষ্ঠীর প্রেসিডেন্ট এবং নারী হিসেবে দ্বিতীয়।

Comments