কমে গেছে ফেসবুকের আয়

প্রথমবারের মতো ফেসবুকের মূল প্রতিষ্ঠান মেটার ত্রৈমাসিক রাজস্ব আয় গত বছরের একই সময়ের তুলনায় কমেছে।
মেটা ও ফেসবুকের প্রধান নির্বাহী মার্ক জাকারবার্গ। ফাইল ছবি: রয়টার্স
মেটা ও ফেসবুকের প্রধান নির্বাহী মার্ক জাকারবার্গ। ফাইল ছবি: রয়টার্স

প্রথমবারের মতো ফেসবুকের মূল প্রতিষ্ঠান মেটার ত্রৈমাসিক রাজস্ব আয় গত বছরের একই সময়ের তুলনায় কমেছে।

আজ বৃহস্পতিবার বার্তা সংস্থা রয়টার্স এ তথ্য জানিয়েছে।

গতকাল মেটা এক বার্তায় অর্থনৈতিক মন্দার আশঙ্কা ও ডিজিটাল বিজ্ঞাপনে প্রতিযোগীদের কাছ থেকে আসা চাপের কথা উল্লেখ করে আগামীতে পরিস্থিতির আরও অবনতির পূর্বাভাস দিয়েছে।

এতে বলা হয়, ক্যালিফোর্নিয়া-ভিত্তিক প্রতিষ্ঠানটির শেয়ারের দাম ৪ দশমিক ৬ শতাংশ কমেছে।

প্রতিষ্ঠানটি জানিয়েছে, চলতি তৃতীয় প্রান্তিকে রাজস্ব ২৬ বিলিয়ন থেকে সাড়ে ২৮ বিলিয়ন ডলার কমতে পারে। এ পূর্বাভাস সত্য হলে টানা ২ বছর মেটার রাজস্ব কমবে।

প্রতিষ্ঠানটির রাজস্বের প্রায় পুরো অংশই আসে বিজ্ঞাপন থেকে।

জুনে শেষ হওয়া দ্বিতীয় প্রান্তিকে রাজস্ব দাঁড়িয়েছে ২৮ দশমিক ৮ বিলিয়ন ডলার। ওয়াল স্ট্রিটের পূর্বাভাস ছিল ২৮ দশমিক ৯ বিলিয়ন ডলার।

মেটার ঘোষণা মতে, ফেসবুকের মাসিক সক্রিয় ব্যবহারকারীর সংখ্যা এখন ২৯৩ কোটি। এক বছর আগের তুলনায় এই সংখ্যা ১ শতাংশ বেড়েছে। দৈনিক সক্রিয় ব্যবহারকারীর সংখ্যা ১৯৭ কোটি।

ডলারের দাম বেড়ে যাওয়ার কারণে অন্য আন্তর্জাতিক প্রতিষ্ঠানের মতো মেটাও চাপে পড়েছে। কেননা, অন্য রাষ্ট্রগুলো থেকে আসা রাজস্ব ডলারের পরিবর্তে নিজস্ব মুদ্রায় আসছে।

ফেসবুক, ইনস্টাগ্রাম, হোয়াটসঅ্যাপের মূল প্রতিষ্ঠান মেটা। ছবি: রয়টার্স
ফেসবুক, ইনস্টাগ্রাম, হোয়াটসঅ্যাপের মূল প্রতিষ্ঠান মেটা। ছবি: রয়টার্স

গুগলের মূল প্রতিষ্ঠান ও বিশ্বের সবচেয়ে বড় ডিজিটাল বিজ্ঞাপন অবকাঠামো অ্যালফাবেট ইঙ্ক গত মঙ্গলবার তাদের ত্রৈমাসিক রাজস্ব বেড়ে যাওয়ার বিষয়ে ঘোষণা দিয়েছে। প্রতিষ্ঠানটির সবচেয়ে গুরুত্বপূর্ণ 'গুগল সার্চ' সেবা থেকে আসা রাজস্ব বিনিয়োগকারীদের প্রত্যাশা মেটাতে পেরেছে বলে মন্তব্য করা হয়েছে।

গত প্রান্তিকে স্ন্যাপ ইঙ্ক (স্ন্যাপচ্যাটের মূল প্রতিষ্ঠান) ও টুইটারও প্রত্যাশা অনুযায়ী আয় পায়নি।

অর্থনৈতিক চাপ ছাড়াও মেটার ব্যবসার প্রতি হুমকি হিসেবে কাজ করছে স্বল্প দৈর্ঘ্যের ভিডিও অ্যাপ টিকটক ও অ্যাপলের আইফোনে বিজ্ঞাপন নিয়ন্ত্রণ প্রক্রিয়া।

এ সব নজিরবিহীন সমস্যা মোকাবিলায় মেটা বেশ কিছু নতুন উদ্যোগ হাতে নিয়েছে। কৃত্রিম বুদ্ধিমত্তার সহায়তায় বিজ্ঞাপনের বুস্টিং ও টারগেটিং প্রক্রিয়ার উন্নয়ন ও 'মেটাভার্স' হার্ডওয়্যার ও সফটওয়্যারে বিনিয়োগ করছে প্রতিষ্ঠানটি।

মেটার কর্মকর্তারা জানান, তাদের নতুন ফিচার 'ফেসবুক রিলস' থেকে বছরে ১ বিলিয়ন ডলার রাজস্ব আসছে। রিলস হচ্ছে টিকটকের মতো স্বল্প দৈর্ঘ্যের ভিডিও, যা ফেসবুক প্রচুর সংখ্যায় ব্যবহারকারীদের নিউজ ফিডে প্রবেশ করাচ্ছে।

মেটা ও ফেসবুকের প্রধান নির্বাহী মার্ক জাকারবার্গ জানান, ফেসবুক ও ইনস্টাগ্রামের ব্যবহারকারীরা এ মুহূর্তে 'ফলো' করছেন না এরকম কন্টেন্টের ১৫ শতাংশই কৃত্রিম বুদ্ধিমত্তা নির্ধারণ করে দিচ্ছে। এই হার ২০২৩ সাল নাগাদ দ্বিগুণ হবে বলে তিনি বিনিয়োগকারীদের জানান।

ফেসবুকের বহুল আলোচিত 'মেটাভার্স' সেবা এখনো প্রাথমিক পর্যায়ে আছে। বিনিয়োগকারীদের মেটা জানিয়েছে, মেটাভার্স থেকে এ বছর ২১৮ মিলিয়ন ডলার রাজস্ব এসেছে। গত বছর এই খাত থেকে রাজস্ব এসেছিল ৪৯৭ মিলিয়ন ডলার।

মেটার সহযোগী প্রতিষ্ঠান রিয়েলিটি ল্যাবসও রাজস্ব হারিয়েছে। এই ভিআর হেডসেট নির্মাতার রাজস্ব প্রথম প্রান্তিকে ৬৯৫ মিলিয়ন ডলার থেকে কমে ৪৫২ মিলিয়ন ডলার হয়েছে।

আগামী নভেম্বরে প্রতিষ্ঠানটির শীর্ষ পর্যায়ে কিছু পরিবর্তন আসতে পারে। চিফ ফাইনান্সিয়াল অফিসার (সিএফও) ডেভিড ওয়েহনার মেটার প্রথম চিফ স্ট্র্যাটেজি অফিসার হতে যাচ্ছেন। সিএফও'র পদে মেটার বর্তমান ভাইস প্রেসিডেন্ট অব ফাইনান্স সুসান লি যোগ দেবেন।

রাজস্ব কিছুটা কমলেও দৈনিক সক্রিয় ব্যবহারকারীর দিক দিয়ে ফেসবুক এখনো অন্যদের চেয়ে অনেক এগিয়ে আছে। প্রতিষ্ঠানটি আগামী বছরগুলোতে আরও সামনে এগিয়ে যেতে পারে কী না—তাই দেখার বিষয়।

 

Comments