১১ বছর পর টুইটারে ফিরে যা পোস্ট করলেন জাকারবার্গ

কোনো মন্তব্য ছাড়াই মিমটি শেয়ার করেছেন জাকারবার্গ।
মার্ক জাকারবার্গ। ছবি: রয়টার্স

১১ বছরেরও বেশি সময় ধরে টুইটারের বাইরে ছিলেন ফেসবুকের প্রতিষ্ঠাতা ও মেটার প্রধান নির্বাহী মার্ক জাকারবার্গ।

আজ বৃহস্পতিবার বাংলাদেশ সময় সকাল ৬টা ১৯ মিনিটে একটি টুইট করেন তিনি। তবে কোনো টেক্সট নয়, একটি ছবি শেয়ার করেছেন জাকারবার্গ, তাও আবার স্পাইডারম্যানের সেই জনপ্রিয় মিম—একই পোশাকে দুই স্পাইডারম্যান একজন আরেকজনের দিকে এমনভাবে আঙ্গুল তুলছেন, দেখে মনে হয় যেন আয়নায় প্রতিবিম্ব।

ছবিটি ১৯৬৭ সালের স্পাইডার-ম্যান কার্টুন 'ডাবল আইডেন্টিটি' থেকে নেওয়া, যেখানে একজন ভিলেন নায়কের ছদ্মবেশ ধারণের চেষ্টা করে। কোনো মন্তব্য ছাড়াই মিমটি শেয়ার করেছেন জাকারবার্গ।

এর আগে আজ বাংলাদেশ সময় ভোর ৫টায় চালু হয় টুইটারের অনুরূপ মাইক্রোব্লগিং অ্যাপ 'থ্রেডস'। ইনস্টাগ্রামের সহযোগী অ্যাপ হিসেবে আজকে থেকে এটি অ্যান্ড্রয়েড ও অ্যাপলের অ্যাপস্টোরে পাওয়া যাচ্ছে।

টুইটারের মতো থ্রেডস অ্যাপেও সব পোস্টে লাইক, রিপোস্ট, রিপ্লাই ও শেয়ারের সুযোগ আছে। অ্যাপে ব্যবহারকারীর ছবি ছোট ও বৃত্তাকারে প্রদর্শিত হবে। এখানেও টুইটারের মতো নীল টিক থাকবে। ছবি, ভিডিও এবং লিঙ্ক যুক্ত করে বার্তা পোস্ট করা যাবে। শুধু তাই নয়, পোস্টে অন্য ব্যবহারকারীরা মন্তব্যের সঙ্গে প্রতিক্রিয়াও জানাতে পারবেন। পছন্দের ব্যক্তিদের অ্যাকাউন্ট অনুসরণও করা যাবে।

অর্থাৎ, মেটা উদ্ভাবিত 'থ্রেডস' অ্যাপ আত্মপ্রকাশের মাধ্যমে এখন থেকে একে অপরের প্রতিদ্বন্দ্বী হয়ে উঠলেন মার্ক জাকারবার্গ ও ইলন মাস্ক।

তবে কি টুইটারে শেয়ার করা স্পাইডারম্যান মিম দিয়ে ইলন মাস্ক ও টুইটারের সঙ্গে প্রতিদ্বন্দ্বিতাকেই ইঙ্গিত করলেন মার্ক জাকারবার্গ?

থ্রেডস-এর বিষয়ে মার্ক জাকারবার্গ গণমাধ্যমকে বলেছেন, 'আমাদের দৃষ্টিভঙ্গি হলো ইনস্টাগ্রামের সেরা বৈশিষ্ট্যগুলো নেওয়া এবং টেক্সট, আইডিয়া ও আপনার মনে যা চলছে তা নিয়ে আলোচনার জন্য একটি নতুন প্ল্যাটফর্মের অভিজ্ঞতা তৈরি করা। আমি মনে করি বিশ্বে এই ধরনের বন্ধুত্বপূর্ণ সম্প্রদায়ের প্রয়োজন এবং আমি আপনাদের সবার কাছে কৃতজ্ঞ যারা প্রথম দিন থেকে থ্রেডসের সঙ্গে আছেন।'

থ্রেডস টুইটারকে ছাড়িয়ে যাবে কি না এমন প্রশ্নের জবাবে জাকারবার্গ বলেছেন, 'এজন্য কিছুটা সময় লাগবে, তবে আমি মনে করি এটি এমন একটি "পাবলিক কনভারসেশন অ্যাপ" হবে সেখানে ১ বিলিয়নের বেশি মানুষ যুক্ত থাকবে। টুইটারের এটি করার সুযোগ ছিল, কিন্তু তারা সেখানে পৌঁছায়নি। আশা করি আমরা করব।'

মার্ক জাকারবার্গ জানান, অ্যাপ চালুর ২ ঘণ্টার মধ্যেই থ্রেডসে ২০ লাখ ব্যবহারকারী নিবন্ধন করেছেন।

গত বছরের অক্টোবরে টুইটার কেনার পর থেকেই বিভিন্ন 'বিতর্কিত' সিদ্ধান্ত নেওয়ার সঙ্গে বেশ কিছু কঠোর নিয়মও চালু করেছেন ইলন মাস্ক। পরিচালনা পদ্ধতিতে আসে পরিবর্তন। তাই টুইটার ছেড়ে অন্য প্ল্যাটফর্ম খুঁজে নিচ্ছেন অনেকে। ফলে স্পষ্টতই থ্রেডস অ্যাপ টুইটারের বিকল্প হিসেবে আবির্ভূত হতে পারে। প্রকৃতপক্ষে, টুইটারের সঙ্গে প্রতিদ্বন্দ্বিতা করতে ইনস্টাগ্রামের এক চতুর্থাংশ ব্যবহারকারী থ্রেডসে যোগ দিলেই চলবে।

তবে থ্রেডস টুইটারকে ছাড়িয়ে যাবে কি না এ নিয়ে মিশ্র মতামত রয়েছে। কেউ কেউ বলছেন, ইনস্টাগ্রামের সহযোগী হওয়ায় থ্রেডসের কিছু ব্যবহারকারী আগে থেকেই রয়েছে। ফলে থ্রেডস দ্রুতই জনপ্রিয় হয়ে উঠতে পারে। তবে, অনেকেই মনে করেন, টুইটারের ইন্টারফেসটি সংবাদ-বান্ধব। অন্যদিকে ইনস্টাগ্রাম, যা প্রাথমিকভাবে একটি ভিজ্যুয়াল প্ল্যাটফর্ম, এর পক্ষে টুইটারকে ছাড়িয়ে যাওয়া কঠিন হবে। 

Comments

The Daily Star  | English

Five crisis-hit banks secure BB guarantee for liquidity

Five crisis-hit banks have obtained a Bangladesh Bank (BB) guarantee to avail liquidity support from the inter-bank money market, according to central bank officials.

6h ago