টেসলার ৭৯ লাখ শেয়ার বিক্রি করলেন ইলন মাস্ক

সম্প্রতি বিদ্যুৎচালিত মোটরযান নির্মাতা প্রতিষ্ঠান টেসলার প্রধান নির্বাহী কর্মকর্তা ইলন মাস্ক প্রতিষ্ঠানটির ৭৯ লাখ শেয়ার বিক্রি করেছেন, যার মোট মূল্যমান ৬ দশমিক ৯ বিলিয়ন ডলার।
টেসলার মডেল এস গাড়ি নিয়ে বক্তব্য দিচ্ছেন ইলন মাস্ক। ফাইল ছবি: রয়টার্স
টেসলার মডেল এস গাড়ি নিয়ে বক্তব্য দিচ্ছেন ইলন মাস্ক। ফাইল ছবি: রয়টার্স

সম্প্রতি বিদ্যুৎচালিত মোটরযান নির্মাতা প্রতিষ্ঠান টেসলার প্রধান নির্বাহী কর্মকর্তা ইলন মাস্ক প্রতিষ্ঠানটির ৭৯ লাখ শেয়ার বিক্রি করেছেন, যার মোট মূল্যমান ৬ দশমিক ৯ বিলিয়ন ডলার।

আজ মার্কিন সংবাদ সংস্থা সিএনএনের এক প্রতিবেদনে এ তথ্য জানা গেছে।

গত সপ্তাহের শুক্রবার থেকে মঙ্গলবারের মধ্যে তিনি এ শেয়ারগুলো বিক্রি করেন। মার্কিন সিকিউরিটিজ অ্যান্ড এক্সচেঞ্জ কমিশনে মঙ্গলবার রাতে বেশ কয়েকটি ফাইলিং থেকে এ তথ্য জানা গেছে। এপ্রিল মাসে ৯৬ লাখ শেয়ার বিক্রি করে ৮ দশমিক ৫ বিলিয়ন ডলার তহবিল সংগ্রহ করেছিলেন মাস্ক। প্রায় ৪ মাস পর আবারও টেসলার শেয়ার বিক্রি করলেন এই খেয়ালী ব্যবসায়ী।

এপ্রিলে ৪৪ বিলিয়ন ডলারে সামাজিক যোগাযোগ মাধ্যম টুইটার কেনার চুক্তি করার পর তিনি তহবিল জোগাতে টেসলার শেয়ার বিক্রি করেছিলেন। তবে ১ মাস আগে তিনি চুক্তি অনুযায়ী টুইটার কেনার পরিকল্পনা বাদ দেওয়ার কথা জানান।

টুইটার ব্যবহারকারীদের মধ্যে প্রকৃত অ্যাকাউন্টের বিপরীতে কতগুলো স্প্যাম ও বট অ্যাকাউন্ট আছে, সে তথ্য প্রতিষ্ঠানটির পক্ষ থেকে প্রকাশ করা হচ্ছে না, এ অভিযোগ করে মাস্ক এই চুক্তি থেকে সরে আসেন। চুক্তি ভঙ্গের অভিযোগ তুলে টুইটার ইলন মাস্কের বিরুদ্ধে মামলা করে।

বিশ্বের সবচেয়ে ধনী ব্যক্তি ইলন মাস্ক। ফাইল ছবি: রয়টার্স
বিশ্বের সবচেয়ে ধনী ব্যক্তি ইলন মাস্ক। ফাইল ছবি: রয়টার্স

বিশ্বের সবচেয়ে ধনি ব্যক্তি ইলন মাস্কের ফাইলিংয়ে শেয়ার বিক্রির কারণ উল্লেখ করা হয়নি। তবে টুইটারে তাকে এক ব্যক্তি জিজ্ঞাসা করেন, টেসলার শেয়ার বিক্রি শেষ হয়েছে কি না, যার উত্তরে তিনি 'হ্যাঁ' জানান।

এরপর তিনি জানান, টুইটার কিনতে বাধ্য হলে যে তহবিলের প্রয়োজন হবে, তার জন্য জরুরী ভিত্তিতে টেসলার শেয়ার বিক্রির প্রয়োজন হতে পারে। এছাড়াও, অংশীদাররা প্রতিশ্রুতি অনুযায়ী নাও এগিয়ে আসতে পারেন। সার্বিক বিবেচনায়, পূর্ব-প্রস্তুতি হিসেবেই শেয়ার বিক্রির কথা জানান তিনি।

তবে এপ্রিলে তিনি টূইট করে জানিয়েছিলেন যে টেসলার আর কোনো শেয়ার বিক্রি করার পরিকল্পনা নেই তার।

অপর এক প্রশ্নের জবাবে তিনি জানান, টুইটার কেনার চুক্তি বাস্তবায়ন না হলে তিনি আবারও টেসলার শেয়ারগুলো বাজার থেকে কিনে নেবেন।

এ বছর এ পর্যন্ত টেসলার শেয়ার ২০ শতাংশ মূল্য হারিয়েছে। তবে জুলাই মাসে আয়-ব্যয়ের আনুষ্ঠানিক হিসাব প্রকাশের পর ১৪ শতাংশ মূল্য পুনরুদ্ধার করেছে এই প্রতিষ্ঠান।

এবার শেয়ার প্রতি ৮৬৯ ডলার দাম পেয়েছেন মাস্ক। এপ্রিলে টেসলার শেয়ারের গড় মূল্য ছিল ৮৮৩ ডলার। ২০২১ সালে শেয়ার বিক্রির সময় তিনি গড়ে ১ হাজার ৪৬ ডলার করে আয় করেছিলেন। সে সময় ব্যক্তিগত আয়কর পরিশোধের জন্য তিনি এই শেয়ারগুলো বিক্রি করেন।

তবে স্পেস এক্সের সিইও মাস্ক এখনও টেসলার ১৫ কোটি ৫০ লাখ শেয়ারের মালিক। এছাড়াও, তার হাতে হ্রাসকৃত মূল্যে আরও ১০ কোটি শেয়ার কেনার সুবিধাও (শেয়ার অপশন) রয়েছে।

হাতে থাকা শেয়ার ও কেনার সুযোগ আছে, এরকম শেয়ার মিলিয়ে টেসলার মোট শেয়ারের ২০ শতাংশ এখনো ইলন মাস্কের নিয়ন্ত্রণে।

 

Comments

The Daily Star  | English
quota reform movement,

Govt publishes preliminary list of those killed in July-August protests

The interim government today published a preliminary list of 726 people who died during the student-led mass protests in July and August.

1h ago