মধ্যপ্রাচ্য

ইরানের ৫১ শহরে আকাশ প্রতিরক্ষা ব্যবস্থা

বহিঃশত্রুর সম্ভাব্য আক্রমণ ঠেকাতে ইরানের ৫১ শহরে আকাশ প্রতিরক্ষা ব্যবস্থার প্রস্তুতি নেওয়া হচ্ছে। ইতোমধ্যে সেসব শহরে বেসামরিক প্রতিরক্ষা ব্যবস্থা জোরদার করা হয়েছে।
ইরান ড্রোন
ইরানের সামরিক মহড়ায় ড্রোন। ছবি: রয়টার্স ফাইল ফটো

বহিঃশত্রুর সম্ভাব্য আক্রমণ ঠেকাতে ইরানের ৫১ শহরে আকাশ প্রতিরক্ষা ব্যবস্থার প্রস্তুতি নেওয়া হচ্ছে। ইতোমধ্যে সেসব শহরে বেসামরিক প্রতিরক্ষা ব্যবস্থা জোরদার করা হয়েছে।

গতকাল শনিবার বার্তা সংস্থা রয়টার্স এ তথ্য জানায়।

ইরানের উপ-প্রতিরক্ষামন্ত্রী ব্রিগেডিয়ার জেনারেল মেহেদি ফারাহি সংবাদমাধ্যমকে বলেন, 'আমাদের বেসামরিক প্রতিরক্ষা ব্যবস্থা সফটওয়ারের মাধ্যমে বহিঃশত্রুর হুমকির ধরন ও ঝুঁকি সার্বক্ষণিক পর্যবেক্ষণ করতে পারবে।'

'বর্তমানে যুদ্ধকৌশল বদলে গেছে' উল্লেখ করে তিনি আরও বলেন, 'এখন সাইবার অ্যাটাক, বায়োলজিক্যাল ও রেডিওঅ্যাকটিভ হামলার যুগ। গতানুগতিক যুদ্ধের দিন শেষ।'

তবে ইরানের জন্য হুমকি এমন কোনো দেশের নাম তিনি উল্লেখ করেনি।

আকাশ প্রতিরক্ষা ব্যবস্থার কমান্ডার ব্রিগেডিয়ার জেনারেল কাদের রহিমজাদেহ দেশটির আধা সরকারি বার্তা সংস্থা মেহের নিউজকে বলেন, 'আগের যে কোনো সময়ের তুলনায় আমাদের আকাশ এখন লাইসেন্সপ্রাপ্ত উড়োজাহাজগুলোর জন্য বেশি নিরাপদ। আর হামলাকারীদের জন্য ভয়ঙ্কর।'

ইরানে সাইবার অ্যাটাকের জন্য ইসরায়েল ও যুক্তরাষ্ট্রকে দায়ী করে তেহরান। এ ছাড়াও, তেলসমৃদ্ধ উপসাগরীয় দেশটির পরমাণু গবেষণা কেন্দ্রে হামলার জন্য ইসরায়েলকে দায়ী করে ইরান সরকার।

ইসরায়েল এসব হামলার দায় স্বীকার বা অস্বীকার করেনি।

যুক্তরাষ্ট্রের সঙ্গে পরমাণু চুক্তি নিয়ে চলমান আলোচনার প্রেক্ষাপটে ইরান গত সপ্তাহে লোহিত সাগরে কয়েকটি মার্কিন ড্রোন জব্দ করে বলে প্রতিবেদনে উল্লেখ করা হয়েছে।

এতে আরও বলা হয়, গত মঙ্গলবার মার্কিন নৌবাহিনী জানিয়েছে—উপসাগর এলাকায় তাদের একটি ড্রোন ইরানের বিপ্লবী গার্ড কব্জা করার চেষ্টা করলে তা নস্যাৎ করে দেওয়া হয়।

ইরান বলেছে, সেই ড্রোনটি জাহাজ চলাচলে বাধা দিচ্ছিল।

Comments