বাংলাদেশ
জাতিসংঘের গুমবিষয়ক কমিটির বৈঠক

গুমের অভিযোগ নিয়ে মন্তব্য জানাতে বাংলাদেশকে জাতিসংঘের আহ্বান

র‌্যাপিড অ্যাকশন ব্যাটালিয়নের (র‍্যাব) বিরুদ্ধে গত বছর আনা 'গুমের অভিযোগ' নিয়ে মন্তব্য জানাতে বাংলাদেশের প্রতি আহ্বান জানিয়েছে জাতিসংঘের গুম বিষয়ক ওয়ার্কিং গ্রুপ।
ইলাস্ট্রেশন: বিপ্লব চক্রবর্তী

র‌্যাপিড অ্যাকশন ব্যাটালিয়নের (র‍্যাব) বিরুদ্ধে গত বছর আনা 'গুমের অভিযোগ' নিয়ে মন্তব্য জানাতে বাংলাদেশের প্রতি আহ্বান জানিয়েছে জাতিসংঘের গুম বিষয়ক ওয়ার্কিং গ্রুপ।

গতকাল মঙ্গলবার রাতে জেনেভায় মানবাধিকার কাউন্সিলের সঙ্গে সংলাপে ওয়ার্কিং গ্রুপের প্রধান লুসিয়ানো হাজান এই আহ্বান জানান।

তিনি বলেন, 'ভুক্তভোগীদের বক্তব্য জানতে মানবাধিকার হাইকমিশনের সুপারিশ বাস্তবায়নে মনোযোগ দেওয়া দরকার।'

গত ১৭ আগস্ট ঢাকা সফর শেষে জাতিসংঘের মানবাধিকারবিষয়ক প্রধান মিশেল ব্যাচেলেট বাংলাদেশে বিচারবহির্ভূত হত্যাকাণ্ড, গুম ও নির্যাতনের অভিযোগের, বিশেষ করে র‍্যাবের বিরুদ্ধে অভিযোগগুলোর নিরপেক্ষ, স্বাধীন ও স্বচ্ছ তদন্তের দাবি জানান।

ব্যাচেলেট বলেছিলেন, জাতিসংঘের মানবাধিকার কাউন্সিলের গুমবিষয়ক ওয়ার্কিং গ্রুপকে বাংলাদেশ সফরে আমন্ত্রণ জানানো এই সমস্যা সমাধানে আগ্রহের প্রতিফলন ঘটাবে।

তিনি আন্তর্জাতিক মানবাধিকার আইনের সঙ্গে সামঞ্জস্য রেখে দেশীয় আইন সংস্কার নিয়েও আলোচনা করেন।

গতকাল ১৯ সেপ্টেম্বর থেকে জাতিসংঘের গুম বিষয়ক ওয়ার্কিং গ্রুপ ১২৮তম অধিবেশন শুরু করেছে। এ অধিবেশন ২৮ সেপ্টেম্বর পর্যন্ত চলবে।

এই সময়ে ওয়ার্কিং গ্রুপ ২১টি দেশের ৬৯৬টি মামলা নিয়ে যাচাই-বাছাই করবে। অধিবেশনে গুমের বিষয়ে যে দেশগুলো নিয়ে আলোচনা হচ্ছে, তার মধ্যে বাংলাদেশ অন্যতম।

এই সংলাপের পাশাপাশি মানবাধিকার কাউন্সিলের কাছে বার্ষিক প্রতিবেদন উপস্থাপন করে ওয়ার্কিং গ্রুপ।

প্রতিবেদনে বলা হয়েছে, গত এক বছরে বাংলাদেশে গুমের ৫টি নতুন ঘটনা রিপোর্ট করা হয়েছে। এর মধ্য দিয়ে জাতিসংঘের এই সংস্থার তদন্তাধীন মামলার সংখ্যা ৮১।

ওয়ার্কিং গ্রুপ বাংলাদেশ সরকারকে নতুন ৫ অভিযোগের বিষয়ে জানালেও, এখনো কোনো সাড়া মেলেনি।

Comments