ঘানার বিপক্ষে গোল পেলেই রেকর্ড গড়বেন রোনালদো

ক্লাবের সীমা ছাড়িয়ে তিনি এখন মনোযোগী জাতীয় দল পর্তুগালকে নিয়ে। আর ঘানার বিপক্ষে বিপক্ষে গোল করলেই বিশ্বকাপ ফুটবলে নতুন রেকর্ড গড়া হয়ে যাবে তার।
ছবি: এএফপি

মাঠের বাইরে সময়টা ভালো যাচ্ছে না ক্রিস্তিয়ানো রোনালদোর। ব্রিটিশ গণমাধ্যম ব্যক্তিত্ব পিয়ার্স মরগ্যানকে দেওয়া বিস্ফোরক সাক্ষাৎকারের জেরে ম্যানচেস্টার ইউনাইটেড ছাড়তে হয়েছে তাকে। তাছাড়া, অনুপযুক্ত আচরণের কারণে ইংলিশ প্রিমিয়ার লিগের দুই ম্যাচে নিষেধাজ্ঞা পাওয়ার পাশাপাশি বড় অঙ্কের জরিমানাও গুণতে হচ্ছে পর্তুগিজ মহাতারকাকে। তবে ক্লাবের সীমা ছাড়িয়ে তিনি এখন মনোযোগী জাতীয় দল পর্তুগালকে নিয়ে। আর ঘানার বিপক্ষে বিপক্ষে গোল করলেই বিশ্বকাপ ফুটবলে নতুন রেকর্ড গড়া হয়ে যাবে তার।

বৃহস্পতিবার দোহার ৯৭৪ স্টেডিয়ামে কাতার বিশ্বকাপে নিজেদের প্রথম ম্যাচে ঘানার মুখোমুখি হবে পর্তুগাল। 'এইচ' গ্রুপের ম্যাচটি শুরু হবে বাংলাদেশ সময় রাত ১০টায়। ফুটবলের মহাযজ্ঞে আগে একবারই মুখোমুখি হয়েছে এই দুই দল। ব্রাজিলের মাটিতে ২০১৪ সালের ওই লড়াইয়ে রোনালদোর জয়সূচক গোলেই ২-১ গোলে জিতেছিল পর্তুগিজরা। ব্ল্যাক স্টারদের বিপক্ষে এবার লক্ষ্যভেদ করলেই অনন্য কীর্তির মালিক হবেন পাঁচবারের ব্যালন ডি'অর জয়ী তারকা। বিশ্বকাপের ইতিহাসে প্রথম ফুটবলার হিসেবে পাঁচটি বিশ্বকাপে গোল করার নজির গড়বেন তিনি।

এর আগে চারটি ফুটবলের সর্বোচ্চ মঞ্চে চারটি আসরে খেলেছেন রোনালদো। ১৭ ম্যাচে ৩৭ বছর বয়সী ফরোয়ার্ড করেছেন ৭ গোল। সবগুলোই এসেছে প্রথম রাউন্ডে। আন্তর্জাতিক ফুটবলের ইতিহাসে সর্বোচ্চ গোলের মালিকও তিনি। পর্তুগালের জার্সিতে ২০০৩ সালে অভিষেক হয়েছিল তার। সব মিলিয়ে ১৯১ ম্যাচ খেলে তিনি জালের ঠিকানা খুঁজে নিয়েছেন ১১৭ বার।

জার্মানির মাটিতে ২০০৬ সালের বিশ্বকাপে প্রথমবার অংশ নিয়েছিলেন রোনালদো। গ্রুপ পর্বে অ্যাঙ্গোলার বিপক্ষে ফুটবলের মহাযজ্ঞে অভিষেক হয়েছিল তার। শুরুর একাদশে থাকলেও সেদিন গোল পাননি তিনি। বরং ম্যাচের ২৬তম মিনিটে তাকে দেখতে হয়েছিল হলুদ কার্ড। ইরানের বিপক্ষে পরের ম্যাচে পেনাল্টি থেকে বিশ্বকাপে নিজের প্রথম গোল পান রোনালদো। তখন তার বয়স ছিল মাত্র ২১ বছর ১৩২ দিন। ফলে তিনি হয়ে যান পর্তুগালের পক্ষে বিশ্বকাপে গোল করা সর্বকনিষ্ঠ ফুটবলার।

চার বছর পর প্রথমবারের মতো বিশ্বকাপে জাতীয় দলের অধিনায়কত্ব করতে দেখা যায় রোনালদোকে। আগের আসরের ১৭ নম্বর জার্সির বদলে সুপরিচিত ৭ নম্বর জার্সি গায়ে খেলেন তিনি। ওই আসরের গ্রুপ পর্বে উত্তর কোরিয়ার বিপক্ষে একটি গোল করেন রোনালদো। এরপর ২০১৪ সালেও একবার নিশানা ভেদ করেন তিনি। গ্রুপ পর্বের ওই ম্যাচে পর্তুগিজদের প্রতিপক্ষ ছিল ঘানা।

গত ২০১৮ রাশিয়া বিশ্বকাপের গ্রুপ পর্বেও আলো ছড়ান রোনালদো। স্পেনের সঙ্গে পর্তুগালের ৩-৩ ব্যবধানে ড্রয়ে দলের সবকটি গোল করেন। এতে বিশ্বকাপের ইতিহাসে সবচেয়ে বেশি বয়সে হ্যাটট্রিকের রেকর্ড গড়েন তিনি। সেদিন তার বয়স ছিল ৩৩ বছর ১৩০ দিন। পরের ম্যাচে মরক্কোর বিপক্ষেও জয়সূচক গোল করেন রোনালদো। তবে পর্তুগিজরা বেশিদূর এগোতে পারেনি। শেষ ষোলোতে তারা ২-১ গোলে উরুগুয়ের কাছে হেরে আসর থেকে বিদায় নেয়।

বিশ্বকাপ অভিযান শুরুর আগে সামাজিক যোগাযোগ মাধ্যম ফেসবুকে নিজের স্বীকৃত পেজে উচ্ছ্বাস প্রকাশ করেছেন রোনালদো। এখনও ফুটবলের সর্বোচ্চ আসরের শিরোপা উঁচিয়ে ধরার স্বাদ না পাওয়া তারকা লিখেছেন, 'বিশ্বের সবচেয়ে বড় প্রতিযোগিতায় আমাদের অভিযান শুরু করতে যাচ্ছি। আশা করছি, এটা সফলতায় পূর্ণ একটা লম্বা অভিযান হবে, যাতে আমরা আমাদের দেশের নাম ও পতাকাকে উঁচিয়ে ধরতে পারি। আমরা সব পর্তুগিজকে গর্ব ও আনন্দে ভরিয়ে দিতে চাই। অসম্ভব বলে কিছু নেই। এগিয়ে যাও, পর্তুগাল।'

Comments

The Daily Star  | English

History of student protests in the USA

American campuses -- home to some of the best and most prestigious universities in the world where numerous world leaders in politics and academia have spent their early years -- have a potent history of student movements that lead to drastic change

3h ago