একাদশে সুযোগ না পেলেও আইপিএল থেকে যা নেবেন লিটন

বিমানবন্দরে প্রবেশ করে আনুষ্ঠানিকতা সেরে সন্ধ্যা সাড়ে সাতটায় নিজের ফেসবুক পাতায় একটি ছবি পোস্ট করেন লিটন, ‘রওনা দিচ্ছি কোলকাতার উদ্দেশ্যে। আমাকে আপনার প্রার্থনায় রাখুন!’ তার আগে গণমাধ্যমের মুখোমুখি হয়ে জানান প্রতিক্রিয়া।
দলে যোগ দিয়েছেন লিটন

আইপিএলের শুরু থেকে পুরো আসর খেলার ইচ্ছা ছিল লিটন দাসের। তবে জাতীয় দলের ব্যস্ততায় সেটা হয়নি। অবশেষে আইপিএল খেলতে ভারতে গেছেন বাংলাদেশের অন্যতম সেরা ব্যাটার। যাওয়ার আগে জানিয়ে গেছেন একাদশে সুযোগ না পেলেও শেখার প্রক্রিয়ায় থাকবেন তিনি।

বিমানবন্দরে প্রবেশ করে আনুষ্ঠানিকতা সেরে সন্ধ্যা সাড়ে সাতটায় নিজের ফেসবুক পাতায় একটি ছবি পোস্ট করেন লিটন, 'রওনা দিচ্ছি কোলকাতার উদ্দেশ্যে। আমাকে আপনার প্রার্থনায় রাখুন!' তার আগে গণমাধ্যমের মুখোমুখি হয়ে জানান প্রতিক্রিয়া।

আইপিএলের মঞ্চে এবারই প্রথম দেখা যাবে লিটনকে। নিলাম থেকে তাকে ৫০ লাখ রুপিতে দলে নেয় কলকাতা। তবে দলটিতে যোগ দিলেন টুর্নামেন্টে তাদের তিন ম্যাচ পার হওয়ার পর।

আয়ারল্যান্ডের বিপক্ষে একমাত্র টেস্টের কারণে ৯ এপ্রিল থেকে লিটনকে অনাপত্তিপত্র দিয়েছিল বিসিবি। এপ্রিল মাস পুরোটা কাটিয়ে মে মাসের প্রথম সপ্তাহে আবার তাকে যেতে হবে ইংল্যান্ডে। সেখানে আয়ারল্যান্ডের বিপক্ষে তিন ম্যাচের ওয়ানডে সিরিজ খেলবে বাংলাদেশ। সেই ধাপেও মিস হবে তিন ম্যাচ। 

লিটন বর্তমানে আছেন বেশ ছন্দে। আয়ারল্যান্ডের বিপক্ষে সর্বশেষ টি-টোয়েন্টিতে সিরিজে মাত্র ১৮ বলে ফিফটি করে দেশের হয়ে দ্রুততম ফিফটির রেকর্ড ভাঙেন তিনি। প্রথম ম্যাচে ২৩ বলে ৪৭ করার পর রেকর্ডময় ম্যাচে করেন ৪১ বলে ৮৩।

কলকাতায় বিদেশি ওপেনার কোটায় আফগানিস্তানের রাহমানুল্লাহ গুরবাজ ও ইংল্যান্ডের জেসন রয়ের সঙ্গে লড়তে হবে। তবে লিটন এসব না ভেবে নিজেকে রেখেছেন আত্মবিশ্বাসী,  'ওপেনার হিসেবে সব জায়গায় আত্মবিশ্বাস তো থাকতেই হবে। তবে দলটা ভিন্ন এক দল। কখনও ফ্র্যাঞ্চাইজি লিগ এভাবে খেলতে যাইনি। তারা যদি খেলায়, অবশ্যই চেষ্টা করব ভালো কিছু করতে।'

কলকাতার এখন যা সমন্বয়। এবং লিটন যত পরে যোগ দিচ্ছেন, সব মিলিয়ে তার একাদশে ঠাঁই পাওয়া কঠিন। তবে সেটা না হলেও অন্য একটা বিষয়ে চোখ তার। আগামী অক্টোবর-নভেম্বরে ভারতেই হবে ওয়ানডে বিশ্বকাপ। তার আগে ভারতের ভেন্যুগুলোর ডাইমেনশন বুঝে নিতে চাইবেন তিনি,  'আমি জানি না ওখানে গিয়ে খেলব কি না এবং খেললেও ভালো খেলব, এটার কোনো গ্যারান্টি নেই। তবে এটা একটা শেখার প্রক্রিয়া অবশ্যই। আমি ২০-২৫ দিন বা যে কয়দিনই থাকব, চেষ্টা করব সবগুলো মাঠের সব আইডিয়া নেওয়ার, যেটা আমার ভবিষ্যতে কাজে দেবে।'

লিটনের সঙ্গে এবার কলকাতায় খেলার কথা ছিল সাকিব আল হাসানেরও। তবে তিনি পারিবারিক কারণে পরে নিজের নাম সরিয়ে নিয়েছেন। সাকিব থাকলে ভালো হতো বলে জানিয়ে গেছেন লিটন,  'এখানে একই ড্রেসিংরুমে থাকি, উনি গেলে দেশের খেলোয়াড় ওখানেও পেতাম। ভালো হতো অবশ্যই। তবে কোন কারণে উনি যেতে পারেননি, ঠিকাছে।'

Comments

The Daily Star  | English
quota reform movement,

Govt publishes preliminary list of those killed in July-August protests

The interim government today published a preliminary list of the people who died during the student-led mass protests in July and August.

1h ago