অপরাধ ও বিচার

টিপু-প্রীতি হত্যা মামলা: জামিন পেলেন আরও ৩ আসামি

আওয়ামী লীগের সাবেক সাধারণ সম্পাদক জাহিদুল ইসলাম টিপু ও কলেজছাত্রী সামিয়া আফরিন প্রীতি হত্যা মামলায় গ্রেপ্তার আরও ৩ আসামিকে জামিন দিয়েছেন আদালত।
নিহত টিপু ও প্রীতি। ছবি: সংগৃহীত

আওয়ামী লীগের সাবেক সাধারণ সম্পাদক জাহিদুল ইসলাম টিপু ও কলেজছাত্রী সামিয়া আফরিন প্রীতি হত্যা মামলায় গ্রেপ্তার আরও ৩ আসামিকে জামিন দিয়েছেন আদালত।

আজ মঙ্গলবার ঢাকা মহানগর দায়রা জজ আদালতের বিচারক মো. আসাদুজ্জামান আসামিদের অন্তর্বর্তীকালীন জামিন মঞ্জুর করেন।

এরা হলেন—সাবেক ছাত্রলীগ নেতা মো. মারুফ খান, মাহবুবুর রহমান টিটু ও মারুফ রেজা সাগর।

এদিন আইনজীবীর মাধ্যমে তারা অধস্তন আদালতের বিভিন্ন তারিখে দেওয়া আদেশ বাতিল চেয়ে আপিল করেন।

আদেশে আদালত বলেন, আসামিদের জামিনের মেয়াদ হবে আগামী ৩ মে পর্যন্ত। ঢাকা মহানগর অতিরিক্ত কৌঁসুলি তাপস কুমার পাল এই তথ্য নিশ্চিত করেছেন।

শুনানিকালে আসামিপক্ষের আইনজীবী আদালতকে বলেন, মারুফ, টিটু ও সাগর গত ১৩ মাস ধরে একটানা কারাবন্দি। অথচ তদন্তকারী কর্মকর্তা এখনো আদালতে প্রতিবেদন জমা দিতে পারেননি।

এদিন মামলার তদন্তের অগ্রগতি জানাতে আদালত তদন্তকারী কর্মকর্তাকে হাজির হওয়ার নির্দেশ দিয়েছিলেন। অথচ আজ তিনি আদালতে উপস্থিত হননি। যে কারণে আসামিরা জামিন পাওয়ার যোগ্য, যোগ করেন তিনি।

রাষ্ট্রপক্ষের আইনজীবী জামিন আবেদনের বিরোধিতা করে বলেন, হত্যার দায় স্বীকার করে ৪ জন আসামির দেওয়া জবানবন্দিতে উঠে এসেছে হত্যাকাণ্ডে মারুফ, টিটু ও সাগরের সংশ্লিষ্টতা রয়েছে। যে কারণে তারা জামিনের অযোগ্য।

গত বছরের ২৪ মার্চ আওয়ামী লীগের মতিঝিল শাখার সাবেক সাধারণ সম্পাদক জাহিদুল ইসলাম টিপু এজিবি কলোনি এলাকায় তার রেস্তোরাঁ থেকে মাইক্রোবাসে করে বাড়ি ফিরছিলেন। তার গাড়ি শাহজাহানপুরে পৌঁছালে দুর্বৃত্তরা তাকে লক্ষ্য করে গুলি চালায়।

গাড়ির পাশে রিকশায় ছিলেন কলেজছাত্রী কলেজছাত্রী সামিয়া আফরান প্রীতি (২২)। এতে টিপু ও প্রীতি গুলিবিদ্ধ হন। তাদের ঢাকা মেডিকেল কলেজ হাসপাতালে নেওয়া হলে কর্তব্যরত চিকিৎসক মৃত ঘোষণা করেন।

হত্যাকাণ্ডে জড়িত সন্দেহে পুলিশ এ পর্যন্ত ২৫ জনকে গ্রেপ্তার করেছে।

তাদের মধ্যে সুমন শিকদার ওরফে মুসা ও মাসুম মোহাম্মদ আকাশসহ ৪ জন হত্যার দায় স্বীকার করে আদালতে জবানবন্দি দিয়েছেন।

বিভিন্ন সময় উচ্চ আদালত থেকে জামিন পেয়েছেন ৪ জন।

Comments