‘বয়সের তুলনায় অনেক পরিণত হাসান’

শেষ ওভারে দরকার ছিল ১০ রান। একটু এদিক-সেদিক হলেই ম্যাচ ফসকে যাওয়ার শঙ্কা। এমন স্নায়ু চাপের সময়ে বল হাতে নিয়ে একদম নির্বিকার থেকে নিজের কাজটা করলেন হাসান মাহমুদ।
hasan mahmud
দারুণ শেষ ওভারের পর হাসান মাহমুদকে কোলে তোলার চেষ্টা করছেন তামিম ইকবাল। ছবি: সংগ্রহ

শেষ ওভারে দরকার ছিল ১০ রান। একটু এদিক-সেদিক হলেই ম্যাচ ফসকে যাওয়ার শঙ্কা। এমন স্নায়ু চাপের সময়ে বল হাতে নিয়ে একদম নির্বিকার থেকে নিজের কাজটা করলেন হাসান মাহমুদ। উইকেট নিলেন দুটি, রান দিলেন মাত্র ৪। শেষের কাজটা এমন নিখুঁত করায় হাসানকে প্রশংসায় ভাসাচ্ছেন তামিম ইকবাল।

রোববার রাতে বাংলাদেশের জয়ে ৪৪ রানে ২ উইকেট নেন হাসান। এই সিরিজে আগের দুই ম্যাচে নিয়েছিলেন ৩ উইকেট। ঘরের মাঠে আয়ারল্যান্ডের বিপক্ষে সর্বশেষ ম্যাচে ৩২ রানে নিয়েছিলেন ৫ উইকেট। ১১ ওয়ানডের ছোট ক্যারিয়ারে ১৮ উইকেট নিয়ে দারুণ আগামীর আভাস দিচ্ছেন ২৩ বছরের তরুণ।

শেষ দুই ওভারে ২৪ রানের প্রয়োজনে মৃত্যুঞ্জয় চৌধুরীর করা ৪৯তম ওভার থেকে ১৪ রান নিয়ে নেন মার্ক অ্যাডায়ার। আগ্রাসী ব্যাট চালাতে থাকা অ্যাডায়ারকে শেষ ওভারের প্রথম বলেই ব্যাক অফ দ্য হ্যান্ড স্লোয়ারে বোল্ড করে দেন হাসান। পরে আউট করেন অ্যান্ডি ম্যাকব্রিনকেও।

ম্যাচ শেষে এই তরুণকে নিয়ে উচ্ছ্বাসে ভাসেন বাংলাদেশ অধিনায়ক,  'সে এখন যেভাবে বল করছে, তা বিশ্বমানের। বিশেষ করে নতুন বলে সে অসাধারণ। বয়স খুব কম হলেও ডেথ ওভারে সে দারুণ পরিণত। চাপের মধ্যে সে দারুণ ধীর স্থির থাকতে পারে।'

টি-টোয়েন্টিতে এর আগেও ডেথ ওভারে নিজের দক্ষতা দেখিয়েছিলেন হাসান। এবার ওয়ানডেতে রাখলেন ছাপ। তামিম মনে করেন বড় টুর্নামেন্টের আগে এসব জায়গায় দারুণ একটা অভিজ্ঞতা অর্জন করলেন তিনি,  'তার জন্য এটি বড় শেখার মঞ্চ ছিল। অনুশীলনে কেউ হাজারটা বল করতে পারে। কিন্তু ম্যাচে এই ধরনের চাপের মধ্যে কাজটা করতে পারা দারুণ। এখান থেকে সে অনেক কিছু শিখবে।'

Comments