সংঘাতময় পরিস্থিতি নেই, নির্বাচনে জাতিসংঘের সম্পৃক্ততা লাগবে না: শাহরিয়ার আলম

দেশে কোনো সংঘাতময় পরিস্থিতি নেই, তাই আসন্ন জাতীয় নির্বাচনে জাতিসংঘের সম্পৃক্ততার প্রয়োজন নেই বলে জানিয়েছেন পররাষ্ট্র প্রতিমন্ত্রী শাহরিয়ার আলম।
শাহরিয়ার আলম
পররাষ্ট্র প্রতিমন্ত্রী শাহরিয়ার আলম। ফাইল ফটো

দেশে কোনো সংঘাতময় পরিস্থিতি নেই, তাই আসন্ন জাতীয় নির্বাচনে জাতিসংঘের সম্পৃক্ততার প্রয়োজন নেই বলে জানিয়েছেন পররাষ্ট্র প্রতিমন্ত্রী শাহরিয়ার আলম।

আজ রোববার পররাষ্ট্র মন্ত্রণালয়ে সাংবাদিকদের সঙ্গে আলাপকালে প্রতিমন্ত্রী বলেন, 'কোনো দরকার নেই। যুদ্ধ, গৃহযুদ্ধ ও সংঘাতময় পরিস্থিতিতে জাতিসংঘের প্রয়োজন হয়। বাংলাদেশের অবস্থা অনেক বছর আগে এমন ছিল, এখন নয়।'

তিনি অবশ্য বলেন, 'পররাষ্ট্র মন্ত্রণালয় আন্তর্জাতিক নির্বাচন পর্যবেক্ষকদের স্বাগত জানাবে।'

'নির্বাচন কমিশন ও সরকার-আমরা অবাধ ও সুষ্ঠু নির্বাচন করছি। এটাই যথেষ্ট নয়, এটার সার্টিফিকেশন প্রয়োজন' উল্লেখ করে শাহরিয়ার আলম বলেন, 'তাই আন্তর্জাতিক পর্যবেক্ষকদের এসে নির্বাচন পর্যবেক্ষণ করতে হবে। সে দৃষ্টিকোণ থেকে, ইসি থেকে যা নির্দেশনা আসবে পররাষ্ট্র মন্ত্রণালয় তা মেনে চলবে।'

আগামী ডিসেম্বর বা জানুয়ারিতে আসন্ন জাতীয় নির্বাচন অনুষ্ঠিত হওয়ার কথা। নির্বাচনের আগে বিএনপি তত্ত্বাবধায়ক সরকার গঠনের আহ্বান জানিয়ে যাচ্ছে। তবে ক্ষমতাসীন আওয়ামী লীগ বলছে, সংবিধানে এখন এ ধরনের ব্যবস্থার কোনো বিধান নেই।

এই দুই দলের মধ্যে সংলাপের বিষয়েও ইতোমধ্যে আলোচনা ছড়িয়ে পড়েছে।

এ অবস্থায় নির্বাচনের আগে সহিংসতা এড়াতে বন্ধুপ্রতীম দেশ থেকে রাজনৈতিক দলগুলোর মধ্যে সংলাপের পরামর্শ এসেছে কি না, জানতে চাইলে শাহরিয়ার আলম বলেন, তিনি এমন কোনো বৈঠকে অংশ নেননি যেখানে সংলাপ বা নির্বাচনকালীন সরকার নিয়ে আলোচনা হয়েছে।

Comments

The Daily Star  | English

How to get your 2024 SSC results today

The candidates can get their results online or through SMS after 11:00am

1h ago