এশিয়া কাপ ও বিশ্বকাপের আগে আত্মবিশ্বাসের রসদ দেখছেন সাকিব

আফগানিস্তানের বিপক্ষে এই সাফল্যের দীর্ঘমেয়াদি প্রভাব খুঁজে পেলেন অধিনায়ক সাকিব আল হাসান।
ছবি: ফিরোজ আহমেদ

ওয়ানডে সিরিজে হারলেও টি-টোয়েন্টি সিরিজে আফগানিস্তানের বিপক্ষে জিতল বাংলাদেশ। এই সাফল্যের দীর্ঘমেয়াদি প্রভাব খুঁজে পেলেন অধিনায়ক সাকিব আল হাসান। তার মতে, এবারের জয় আগামী এশিয়া কাপ ও বিশ্বকাপে আফগানদের বিপক্ষে লড়াইয়ে টাইগারদের আত্মবিশ্বাস জোগাবে।

আগের দিন রোববার দ্বিতীয় টি-টোয়েন্টিতে সফরকারীদের ৬ উইকেটে হারায় বাংলাদেশ। এতে দুই ম্যাচের সিরিজ স্বাগতিকরা দল জিতে নেয় ২-০ ব্যবধানেই। বৃষ্টির বাগড়ায় ম্যাচ নেমে আসে ১৭ ওভারে। মোহাম্মদ নবি-রশিদ খানরা করতে পারে ৭ উইকেটে ১১৬ রান। ডিএলএস পদ্ধতিতে বাংলাদেশের লক্ষ্য দাঁড়ায় ১১৯ রান। সেই রান তারা ৪ উইকেট হারিয়ে তাড়া করে ফেলে ৫ বল বাকি থাকতে।

ওয়ানডেতে বাংলাদেশ ধারাবাহিকভাবে সাফল্য পেয়ে আসছে। এই সংস্করণে তাদের সাফল্যের পাল্লা সবচেয়ে ভারী। অথচ এবার দেশের মাটিতে আফগানদের কাছে ওয়ানডে সিরিজ খুইয়েছে তারা। অন্যদিকে, টি-টোয়েন্টিতে আফগানিস্তান বরাবরই বাংলাদেশের জন্য কঠিন চ্যালেঞ্জের নাম। দুই দলের অতীত পরিসংখ্যানও তাতে সায় দিচ্ছিল। তবে এবার এই সংস্করণেই সাফল্য ধরা দিয়েছে টাইগারদের।

সামনের এশিয়া কাপ ও বিশ্বকাপে আফগানিস্তানকে মোকাবিলা করতে হবে বাংলাদেশকে। এশিয়া কাপে দুই দল আছে একই গ্রুপে। এরপর বিশ্বকাপে নিজেদের প্রথম ম্যাচেই ধর্মশালায় মুখোমুখি হবে তারা। এবার টি-টোয়েন্টিতে পাওয়া সিরিজ জয় থেকে ওয়ানডের আগামী দুটি বড় আসরের জন্য আত্মবিশ্বাসের জোগান পাচ্ছেন সাকিব।

'বেশির ভাগ ক্রিকেটারই কিন্তু... ওয়ানডের ক্রিকেটার এখানে বা টি-টোয়েন্টির ক্রিকেটার ওয়ানডেতে। এই আত্মবিশ্বাস তারা নিয়েই যেতে পারে। যেহেতু এশিয়া কাপে আমরা তাদের মুখোমুখি হব, বিশ্বকাপে প্রথম ম্যাচে ওদের সঙ্গে খেলব, এই আত্মবিশ্বাসটুকু নিয়ে যেতে পারলে আমাদের জন্যই ভালো হবে।'

'টি-টোয়েন্টি দলের ৮০-৯০ শতাংশ ক্রিকেটারই ওয়ানডেগুলো খেলবে। আমি বলব, এশিয়া কাপের আগে তাদের জন্য এটা অনেক বড় আত্মবিশ্বাসের জোগান।'

Comments

The Daily Star  | English
quota reform movement,

Govt publishes preliminary list of those killed in July-August protests

The interim government today published a preliminary list of 726 people who died during the student-led mass protests in July and August.

1h ago