ক্যালটেকে পড়তে চাইলে

এটি যুক্তরাষ্ট্রের প্রাচীনতম শিক্ষা প্রতিষ্ঠানগুলোর একটি। আইভি লিগের অন্তর্ভুক্ত না হলেও একই মানের উচ্চশিক্ষা প্রদানের পাশাপাশি ক্যারিয়ারেও সাহায্য করে ক্যালটেক জীবন।
ছবি: সংগৃহীত

বিজ্ঞান ও প্রযুক্তির এক পীঠস্থান যুক্তরাষ্ট্রের ক্যালিফোর্নিয়া ইনস্টিটিউট অব টেকনোলজি বা ক্যালটেক। ১৮৯১ সালে প্যাসাডেনা শহরে প্রতিষ্ঠিত 'ট্রুপ' ইউনিভার্সিটি সময়ের ঘেরাটোপে হয়ে দাঁড়ায় ক্যালটেক। বিশ্বের সবথেকে জনপ্রিয় বিশ্ববিদ্যালয়গুলোর নাম নিলে শুরুর দিকেই থাকে যার নাম।

এটি যুক্তরাষ্ট্রের প্রাচীনতম শিক্ষা প্রতিষ্ঠানগুলোর একটি। আইভি লিগের অন্তর্ভুক্ত না হলেও একই মানের উচ্চশিক্ষা প্রদানের পাশাপাশি ক্যারিয়ারেও সাহায্য করে ক্যালটেক জীবন।

মূল ক্যাম্পাস ছাড়াও ক্যালটেক নাসার জেট প্রপালশন ল্যাবরেটরি (জেপিএল), দ্য লিডিং ইউএস সেন্টার ফোর দ্য রোবটিক এক্সপ্লোরেশন অব দ্য সোলার সিস্টেম এবং টুগেদার উই আর পাসাডেনা'স লার্জেস্ট এমপ্লয়ার ইত্যাদি সংস্থাও পরিচালনা করে থাকে। এর গতিময় ক্যাম্পাস জীবন, গবেষণা কাজের উপযোগী পরিবেশ এবং পেশাজীবনে অপার সুযোগ-সম্ভাবনা থাকায় ক্যালটেক স্থানীয় ও আন্তর্জাতিক উভয় পরিসরের শিক্ষার্থীদের জন্যই অন্যতম পছন্দ।

আবেদনের পদ্ধতি

স্থানীয়দের মতো একই আবেদন প্রক্রিয়া অনুসরণ করতে হয় আন্তর্জাতিক শিক্ষার্থীদেরও। ভর্তি হওয়ার পর শিক্ষার্থীদের বিশেষ স্টুডেন্ট ভিসার জন্য আবেদন করতে হবে, সাধারণত যুক্তরাষ্ট্রে পড়াশোনার জন্য একটি `এফ-১' ভিসার প্রয়োজন হয়। এ সময় ইউনিভার্সিটির আন্তর্জাতিক শিক্ষার্থীদের অফিস থেকে দিকনির্দেশনা ও সহায়তা প্রদান করা হয়ে থাকে।

দেশীয় শিক্ষা কারিকুলামে নিজেদের সর্বোচ্চ অর্জনগুলোর প্রতিফলন যাতে কাগজপত্রে স্পষ্টভাবে ঘটে, সেদিকে বিশেষ নজর দিতে হবে। এজন্য আলাদা করে যুক্তরাষ্ট্রের শিক্ষাব্যবস্থা নিয়ে শিক্ষার্থীকে আগে থেকে মাথা ঘামাতে হবে না। কারণ ক্যালটেক কর্তৃপক্ষ আন্তর্জাতিক বিভিন্ন গ্রেডিং ব্যবস্থা সম্পর্কে যথেষ্ট সচেতন এবং প্রতিটি আবেদনপত্র তারা সে অনুযায়ীই যাচাই করে থাকে।

ভর্তির প্রক্রিয়া ও তথ্য কিন্তু যেকোনো সময়ই বদলানোর এখতিয়ার প্রশাসনের কাছে থাকে, তাই সাধারণ তথ্যগুলো ছাড়াও নিশ্চিত হতে অবশ্যই ক্যালটেকের নিজস্ব ওয়েবসাইটে নিয়মিত নজর রাখতে হবে ভর্তি প্রক্রিয়ায় আগ্রহী শিক্ষার্থীদের। সেখানেই তারা সবশেষ ও খুঁটিনাটি সকল তথ্য ও প্রক্রিয়া সম্পর্কে জানতে পারবেন।

চাই বাড়তি কিছু

ক্যালটেকে পড়তে চাইলে একজন শিক্ষার্থীকে যে বিষয়টি অবশ্যই মাথায় রাখতে হবে, তা হচ্ছে ন্যূনতম আইবি স্কোর হতে হবে ৪৩। বিশ্বের এমনকি যুক্তরাষ্ট্রের অন্যান্য ইউনিভার্সিটির চেয়ে ক্যালটেকের আইবি স্কোরের চাহিদা অনেক বেশি।

তাই শিক্ষার্থীদের শুধু একাডেমিক ফলাফলের ওপর নির্ভর করলেই চলবে না, বরং শিক্ষা বিষয়ক অন্যান্য কার্যক্রমেও অত্যন্ত সক্রিয় হতে হবে। এসব কার্যক্রমের মধ্যে রয়েছে খেলাধুলা, বিভিন্ন প্রাতিষ্ঠানিক প্রকল্প, কমিউনিটি সার্ভিস ইত্যাদি। এসব ক্ষেত্রে যারা সাফল্য দেখাবেন, ক্যালটেকে ভর্তি হওয়ার সম্ভাবনায় তারা এগিয়ে থাকে। যেমন বাংলাদেশের শিক্ষার্থীদের জন্য গণিত, বিজ্ঞান বা অ্যাস্ট্রো অলিম্পিয়াডের মতো মঞ্চগুলোতে অর্জন অগ্রগণ্য বলে বিবেচিত হবে।

এ ছাড়াও শরীরচর্চার বিভিন্ন শাখা যেমন দৌড়, সাঁতার, সাইক্লিং এসব ক্ষেত্রেও জাতীয় বা আন্তর্জাতিক অর্জনকে মাথায় রেখে ক্যালটেকের ভর্তি কার্যক্রম পরিচালনা করা হয়। এ থেকে স্পষ্ট যে, ক্যালটেক শুধু একমুখী পড়ুয়া শিক্ষার্থীদের চায় না, বরং বহুমুখী প্রতিভার অধিকারী বৈচিত্র্যময় মেধাবীদেরকেই নিজেদের আওতায় রাখতে চায় না।

ফিন্যান্সিয়াল এইড বা আর্থিক সহায়তা

ক্যালটেকে কোনো ধরনের শিক্ষাবৃত্তি বা স্কলারশিপ দেওয়া হয় না, এ কথা আগেই বলা হয়েছে। তবে এখানে রয়েছে শিক্ষার্থীদের জন্য চাহিদাভিত্তিক আর্থিক সহায়তার সুযোগ। এর অর্থ হচ্ছে, ক্যালটেক চায় না যে কোনো শিক্ষার্থী শুধু আর্থিক প্রতিবন্ধকতার কারণে পিছিয়ে থাকুক এবং এ ধরনের পৃষ্ঠপোষকতার জন্যই এই এইড। স্থানীয় ও আন্তর্জাতিক, উভয় ধরনের শিক্ষার্থীই এই এইড পেতে পারেন।

প্রয়োজনীয় নথিপত্র

● অনলাইনে 'কমন' বা 'কোয়ালিশন' আবেদনপত্র পূরণ

● একাডেমিক ট্রান্সক্রিপ্ট বা নম্বরপত্র

● একাধিক লেটার অব রেকমেন্ডেশন বা সুপারিশপত্র

● স্ট্যান্ডার্ড টেস্ট স্কোর (এসএটি ১৫৩০ বা এসিটি)

● ইংরেজি দক্ষতার প্রমাণ হিসেবে উত্তীর্ণ হওয়ার স্কোর (টোফেল বা আইএলটিএস)। এক্ষেত্রে আন্তর্জাতিক শিক্ষার্থীদের একটু বেশি সচেতন থাকতে হয়, যেহেতু এটি তাদের মাতৃভাষা নয়।

● নিবন্ধ

ক্যালটেকের আরও কিছু সুবিধা

বৈচিত্র্যময় সংস্কৃতি ও শিক্ষা-গবেষণার সম্মিলনে ক্যালটেকে পড়াশোনা এবং সময়যাপন নিসন্দেহে একটি বড় সুযোগ। এ ছাড়াও রয়েছে ক্যালটেকে নিবন্ধনকৃত সকল শিক্ষার্থীর জন্য রয়েছে মেডিক্যাল ও ডেন্টাল ইনস্যুরেন্সের সুযোগ। এজন্য শিক্ষার্থীরা পাবেন 'ক্যালটেক ওয়েভার' এবং নির্দিষ্ট শর্তসাপেক্ষে শিক্ষার্থীদের ওপর নির্ভরশীল একজন ব্যক্তিও এই সুবিধা গ্রহণের সুযোগ পেতে পারেন।

তথ্যসূত্র

১। https://www.caltech.edu/campus-life-events

২। https://www.caltech.edu/

৩। https://www.gotouniversity.com/university/california-institute-of-technology/ib-

requirement#:~:text=California%20Institute%20of%20Technology%20in,into%20California%20Institu

te%20of%20Technology .

Comments

The Daily Star  | English

One month of interim govt: Yunus navigating thru high hopes

A month ago, as Bangladesh teetered on the brink of chaos after the downfall of Sheikh Hasina, Nobel Laureate Muhammad Yunus returned home to steer the nation through political turbulences.

8h ago