নেতানিয়াহু বললেন ‘যুদ্ধে আছি’, গাজায় ইসরায়েলের বিমান হামলা

অবরুদ্ধ গাজা উপত্যকা থেকে আজ শনিবার ইসরায়েলের দিকে ২০ মিনিটে ৫ হাজারের বেশি রকেট ছোড়া হয়েছে বলে জানিয়েছে ফিলিস্তিনি সংগঠন হামাস।
ফিলিস্তিনের গাজায় হামাসকে লক্ষ্য করে ইসরায়েলের বিমান হামলা। ছবি: রয়টার্স

অবরুদ্ধ গাজা উপত্যকা থেকে আজ শনিবার ইসরায়েলের দিকে ২০ মিনিটে ৫ হাজারের বেশি রকেট ছোড়া হয়েছে বলে জানিয়েছে ফিলিস্তিনি সংগঠন হামাস।

এতে এখন পর্যন্ত কমপক্ষে ২২ জন নিহত এবং ৫৪৫ জন আহত হয়েছেন বলে ইসরায়েলি কর্মকর্তাদের বরাত দিয়ে জানিয়েছে বিবিসি।

এ ঘটনার পরপরই গাজা উপত্যকায় পাল্টা বিমান হামলা শুরু করেছে ইসরায়েল।

ফিলিস্তিনের গাজা থেকে ইসরায়েলকে লক্ষ্য করে হামাসের রকেট হামলা। ছবি: রয়টার্স

গাজা থেকে রকেট হামলা শুরুর পাঁচ ঘণ্টা পর জনগণের উদ্দেশে দেওয়া এক বিবৃতিতে ইসরায়েলের প্রধানমন্ত্রী বেনিয়ামিন নেতানিয়াহু বলেছেন, 'ইসরায়েলের জনগণ, আমরা যুদ্ধের মধ্যে আছি, কোনো অভিযান নয়, উত্তেজনা নয়, যুদ্ধ।'

তিনি বলেন, 'আজ সকালে হামাস ইসরায়েল ও তার নাগরিকদের বিরুদ্ধে অতর্কিত খুনে হামলা চালিয়েছে। আমরা ভোর থেকেই এই পরিস্থিতির মধ্যে আছি।'

'আমি নিরাপত্তা বাহিনীর প্রধানদের ডেকেছিলাম, প্রথমে তাদের নির্দেশ দিয়েছি যে, অনুপ্রবেশকারী সন্ত্রাসীদের বসতিগুলো খালি করে দিতে। এখন থেকেই এই অভিযান পরিচালিত হচ্ছে', বলেন নেতানিয়াহু।

গাজা থেকে রকেট হামলার পর ইসরায়েলের আশকেলন শহরে আগুন জ্বলছে। ছবি: রয়টার্স

বিবৃতিতে তিনি বলেন, 'একই সময়ে আমি রিজার্ভ সেনাদের মোতায়েন এবং প্রতিশোধমূলক যুদ্ধের নির্দেশ দিয়েছিলাম, যা সম্পর্কে শত্রুরা কোনো ধারণা না পেতে পারে।'  

'শত্রুদের এমন মূল্য দিতে হবে, যে সম্পর্কে তাদের কোনো ধারণাই নেই। ইতোমধ্যে আমি ইসরায়েলের সব নাগরিককে সেনাবাহিনী এবং হোম কমান্ডের নির্দেশ কঠোরভাবে মেনে চলার আহ্বান জানাচ্ছি', বলেন নেতানিয়াহু।

তিনি আরও বলেন, 'আমরা একটি যুদ্ধে আছি এবং অবশ্যই জিতব।'

Comments

The Daily Star  | English
Dhaka Climate Action Plans 2050

‘A green, clean Dhaka by 2050’

Aiming to reduce greenhouse gas emissions by up to 70.6 percent, Dhaka north and south city corporations have initiated first-ever Climate Action Plans towards 2050.

14h ago