ঢাকা-আরিচা মহাসড়কে পুলিশ-র‌্যাবের চেকপোস্ট, তল্লাশি

আজ বৃহস্পতিবার সকাল থেকে আমিনবাজার ও আশুলিয়ায় পুলিশের চেকপোস্টের কার্যক্রম শুরু হয়। পাশাপাশি জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয় এলাকায় আরেকটি চেকপোস্ট পরিচালনা করছেন র‌্যাব-৪ এর সদস্যরা।
আমিনবাজারে যাত্রীবাহী বাসে পুলিশের তল্লাশি। ছবি: আকলাকুর রহমান আকাশ/স্টার

২৮ অক্টোবর ঢাকায় বিএনপি-আওয়ামী লীগের মহাসমাবেশের দুই দিন আগে ঢাকা-আরিচা মহাসড়কের আমিনবাজার ও আশুলিয়ায় চেকপোস্ট বসিয়ে জোর তল্লাশি শুরু করেছে পুলিশ।

আজ বৃহস্পতিবার সকাল থেকে আমিনবাজার ও আশুলিয়ায় পুলিশের চেকপোস্টের কার্যক্রম শুরু হয়। পাশাপাশি জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয় এলাকায় আরেকটি চেকপোস্ট পরিচালনা করছেন র‌্যাব-৪ এর সদস্যরা।

এদিন দুপুর ১২টার দিকে আমিনবাজার চেকপোস্ট এলাকায় অবস্থানকালে দেখা যায়, বিপুলসংখ্যক পুলিশের উপস্থিতিতে ঢাকাগামী বিভিন্ন যানবাহন থামিয়ে যাত্রীদের জিজ্ঞাসাবাদ করার পাশাপাশি কোনো কোনো ক্ষেত্রে তাদের সঙ্গে থাকা ব্যাগ তল্লাশি করছে পুলিশ।

একজন মোটরসাইকেল আরোহীকে পুলিশের জিজ্ঞাসাবাদ। ছবি: স্টার

এসব যানবাহনের মধ্যে ছিল ঢাকাগামী দূরপাল্লার বিভিন্ন যাত্রীবাহী বাস, গণপরিবহন, প্রাইভেট কার, মাইক্রোবাস ও মোটরসাইকেল।

এ সময় পুলিশ যাত্রীদের কাছে তারা কোথা থেকে এসেছেন, কোথায় যেতে যান, তাদের পেশাগত পরিচয়—এমন অনকে কিছু জানতে চায়। অনেকের পরিচয়পত্র যাচাই করে দেখা হয়।

চেকপোস্টে গাড়ি থামিয়ে জিজ্ঞাসাবাদ ও মালামাল তল্লাশির কারণে সেখানে যানবাহন চলাচলে কিছুটা ধীরগতি লক্ষ্য করা যায়।

আমিবাজার চেকপোস্টে ঢাকা জেলা পুলিশের অতিরিক্ত পুলিশ সুপার (সাভার সার্কেল) শাহিদুল ইসলাম ও সাভার মডেল থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) দীপক চন্দ্র সাহাসহ পুলিশের আরও কয়েকজন কর্মকর্তাকে উপস্থিত থাকতে দেখা যায়।

জাহাঙ্গীরনগর এলাকায় র‌্যাবের তল্লাশি চৌকি। ছবি: স্টার

জানতে চাইলে চেকপোস্টে অতিরিক্ত পুলিশ সুপার শাহিদুল ইসলাম দ্য ডেইলি স্টারকে বলেন, ২৮ তারিখে যেহেতু রাজধানীতে দুটি রাজনৈতিক দলের সমাবেশ আছে, সেহেতু কেউ যেন ঢাকায় প্রবেশ করে কোন নাশকতা কিংবা বিশৃঙ্খলা তৈরি করতে না পারে সেটি নিশ্চিত করতেই পুলিশের এই চেকপোস্ট কার্যক্রম চলছে। এটা চলমান থাকবে।

এই চেকপোস্ট থেকে তখন পর্যন্ত কাউকে আটক করা হয়নি বলেও জানান তিনি।

এদিকে ২৮ তারিখে বিএনপির মহাসমাবেশকে কেন্দ্র করে ইতোমধ্যে পুলিশ ঢাকা জেলার বিভিন্ন এলাকায় বিএনপি নেতাকর্মীদের বাড়িতে বাড়িতে তল্লাশি অভিযান চালানোর পাশাপাশি তাদের আটক করতে শুরু করেছে বলে অভিযোগ করেছেন জেলা বিএনপির সাধারণ সম্পাদক নিপুণ রায় চৌধুরী।

Comments