মস্কোর ফাইন্যান্সিয়াল ইউনিভার্সিটির উপদেষ্টা বোর্ডের সভাপতি হলেন ড. ইউনূস

ফাইন্যান্সিয়াল ইউনিভার্সিটি রাশিয়ার শীর্ষ পাঁচ বিশ্ববিদ্যালয়ের একটি। প্রতিষ্ঠানটির অ্যাকাডেমিক স্টাফের সংখ্যা তিন হাজার।
ড. মুহাম্মদ ইউনূস

রাশিয়ান ফেডারেশনের অধীনস্থ ফাইন্যান্সিয়াল ইউনিভার্সিটির আন্তর্জাতিক উপদেষ্টা বোর্ডের সভাপতি নিযুক্ত হয়েছেন নোবেল বিজয়ী অর্থনীতিবিদ অধ্যাপক ড. মুহাম্মদ ইউনূস

এ বিষয়ে আজ সোমবার ইউনূস সেন্টার থেকে পাঠানো এক সংবাদ বিজ্ঞপ্তিতে বলা হয়, গত ২৩ নভেম্বর অধ্যাপক মুহাম্মদ ইউনূস ও ফাইন্যান্সিয়াল ইউনিভার্সিটির রেক্টর অধ্যাপক স্তানিস্লাভ প্রোকোফিয়েভের মধ্যে একটি ভার্চুয়াল বৈঠক অনুষ্ঠিত হয়। একটি আন্তর্জাতিক উপদেষ্টা বোর্ড গঠনের লক্ষ্যে বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ আয়োজিত ওই সভায় অধ্যাপক ইউনূসকে উপদেষ্টা বোর্ডের সভাপতি নিযুক্ত করার প্রস্তাব দেওয়া হয়। তিনি সেই প্রস্তাব সানন্দে গ্রহণ করেন।

বিজ্ঞপ্তিতে জানানো হয়, ফাইন্যান্সিয়াল ইউনিভার্সিটি রাশিয়ার শীর্ষ পাঁচ বিশ্ববিদ্যালয়ের একটি। প্রতিষ্ঠানটির অ্যাকাডেমিক স্টাফের সংখ্যা তিন হাজার। গত বছর অধ্যাপক ইউনূস এই বিশ্ববিদ্যালয়ের আমন্ত্রণে সেখানে বক্তব্য দেন।

এতে বলা হয়, ফাইন্যান্সিয়াল ইউনিভার্সিটির এই আন্তর্জাতিক উপদেষ্টা বোর্ড একটি পরামর্শকেন্দ্রিক উচ্চশিক্ষামূলক কমিটির মতো কাজ করবে, যার মূল লক্ষ্য হবে সংশ্লিষ্ট ক্ষেত্রে বিভিন্ন আন্তর্জাতিক অভিজ্ঞতাগুলো কাজে লাগানো, কৌশলগত উন্নয়নে বিভিন্ন প্রস্তাবনা তৈরি এবং বিশ্ববিদ্যালয়ের জন্য অ্যাকাডেমিক, গবেষণা ও উদ্ভাবনমূলক কর্মকাণ্ডে সহায়তা করা।

২৩ নভেম্বরের বৈঠকে রেক্টর স্তানিস্লাভ প্রোকোফিয়েভ বিশ্ববিদ্যালয়ের অ্যাকাডেমিক কর্মসূচি ও গবেষণার জন্য ভবিষ্যৎ কর্মপন্থা নির্ধারণে আন্তর্জাতিক উপদেষ্টা বোর্ডের ভূমিকা ব্যাখ্যা করেন। তিনি অধ্যাপক ইউনূসের সামাজিক ব্যবসা তত্ত্বের প্রশংসা করেন এবং বিশ্ববিদ্যালয়টির সকল পর্যায়ের অ্যাকাডেমিক কর্মসূচিতে এই তত্ত্ব অন্তর্ভূক্ত করার আগ্রহ প্রকাশ করেন।

স্তানিস্লাভ প্রোকোফিয়েভ বলেন, শিক্ষার্থীরা তাদের বিভিন্ন শিক্ষাবর্ষে সামাজিক ব্যবসা ডিজাইন ও বাস্তবায়ন করতে আগ্রহী হবে এবং সামাজিক ব্যবসা চালু করতে শিক্ষার্থী-উদ্যোক্তাদের সহায়তার জন্য ফাইন্যান্সিয়াল ইউনিভার্সিটি একটি সামাজিক ব্যবসা তহবিল প্রতিষ্ঠা করবে।

ওই সভায় আরও উপস্থিত ছিলেন বিশ্ববিদ্যালয়ের প্রেসিডেন্ট অধ্যাপক মিখাইল এসকিন্দারভ, অ্যাকাডেমিক অ্যাফেয়ার্স বিষয়ক ভাইস রেক্টর অধ্যাপক একাতেরিনা কামেনেভা, সেন্টার ফর ইন্টারন্যাশনাল সায়েন্টিফিক অ্যান্ড এডুকেশনাল প্রজেক্টসের পরিচালক অধ্যাপক কিরিল বাবায়েভ, ইন্টারন্যাশনাল রিলেশানস বিভাগের প্রধান লিলিয়া প্রিখোদকো এবং রাশিয়ার কেন্দ্রীয় ব্যাংকের সার্ভিস ফর দ্য প্রটেকশন অব ফাইন্যান্সিয়াল সার্ভিসেস টু কনজ্যুমারস অ্যান্ড মাইনরিটি শেয়ারহোল্ডারসের প্রধান মিখাইল মামুতা।

সভায় অংশগ্রহণকারীরা ফাইন্যান্সিয়াল ইউনিভার্সিটি ও ইউনূস সেন্টারের মধ্যে সম্ভাব্য সহযোগিতা নিয়ে আলোচনা করেন।

Comments