বাংলাদেশ-নিউজিল্যান্ড টেস্ট

টস জিতে ব্যাটিংয়ে বাংলাদেশ, শাহাদাতের অভিষেক

সাত ব্যাটার, তিন স্পিনার ও এক পেসার নিয়ে একাদশ সাজিয়েছে বাংলাদেশ। 
ছবি: ফিরোজ আহমেদ

বিশ্ব টেস্ট চ্যাম্পিয়নশিপের তৃতীয় চক্রে বাংলাদেশের যাত্রা শুরু হচ্ছে নিউজিল্যান্ডের বিপক্ষে ঘরের মাঠে দুই ম্যাচের টেস্ট সিরিজ দিয়ে। এই সিরিজ দিয়ে বাংলাদেশের সাদা পোশাকের অধিনায়ক হিসেবে অভিষেক হতে যাচ্ছে নাজমুল হোসেন শান্তরও।

প্রথম টেস্ট মাঠে গড়ানোর আগে টস ভাগ্য গেল বাঁহাতি ব্যাটারেরই পক্ষে। টস জিতে আগে ব্যাটিং বেছে নিলেন বাংলাদেশের ১৩তম টেস্ট অধিনায়ক শান্ত। লাল-সবুজ জার্সিধারীদের হয়ে এই টেস্টে অভিষেক হতে যাচ্ছে তরুণ ডানহাতি ব্যাটার শাহাদাত হোসেন দিপুর। দেশের ১০২তম টেস্ট ক্রিকেটার তিনি।

মঙ্গলবার সিলেট আন্তর্জাতিক স্টেডিয়ামে হবে বাংলাদেশ-নিউজিল্যান্ডের মধ্যকার সিরিজের প্রথম টেস্টের প্রথম দিনের খেলা। বাংলাদেশ আগে ব্যাটিং নেওয়ায় শুরুতে ফিল্ডিংয়ে নামতে হবে টিম সাউদির নেতৃত্বাধীন নিউজিল্যান্ডকে।

সাত ব্যাটার, তিন স্পিনার ও এক পেসার নিয়ে একাদশ সাজিয়েছে বাংলাদেশ। বাঁহাতি স্পিনার তাইজুল ইসলাম এবং দুই অফ স্পিনার মেহেদী হাসান মিরাজ ও নাঈম হাসানের সঙ্গে একমাত্র ফাস্ট বোলার হিসেবে আছেন বাঁহাতি শরিফুল ইসলাম।

নিউজিল্যান্ডের একাদশেও নেই পেসারদের আধিক্য। অধিনায়ক সাউদির সঙ্গে কাইল জেমিসন— কেবল দুজন থাকছেন ফাস্ট বোলার হিসেবে। তারাও স্পিন বিভাগকে প্রাধান্য দিচ্ছে। লেগ স্পিনার ইশ সোধি ও বাঁহাতি স্পিনার এজাজ প্যাটেলের সঙ্গে আছেন গ্লেন ফিলিপস।

বাংলাদেশ একাদশ:

নাজমুল হোসেন শান্ত (অধিনায়ক), মাহমুদুল হাসান জয়, জাকির হাসান, মমিনুল হক, মুশফিকুর রহিম, নুরুল হাসান সোহান, শাহাদাত হোসেন দিপু, মেহেদী হাসান মিরাজ, তাইজুল ইসলাম, নাঈম হাসান, শরিফুল ইসলাম।

নিউজিল্যান্ড একাদশ:

টম ল্যাথাম, ডেভন কনওয়ে, কেইন উইলিয়ামসন, হেনরি নিকোলস, ড্যারিল মিচেল, টম ব্লান্ডেল, গ্লেন ফিলিপস, কাইল জেমিসন, ইশ সোধি, টম সাউদি (অধিনায়ক), এজাজ প্যাটেল।

Comments