টানা ৮ বার সেরা করদাতা ১৪ ব্যক্তি ও ১২ প্রতিষ্ঠান

২০২২-২৩ অর্থবছরে ‘কর কার্ড’ পেল ১৪১ ব্যক্তি ও প্রতিষ্ঠান
আয়কর

জাতীয় রাজস্ব বোর্ড (এনবিআর) ২০২২-২৩ অর্থবছরে সর্বোচ্চ করদাতার স্বীকৃতি হিসেবে তিনটি আলাদা বিভাগে ১৪১ ব্যক্তি ও প্রতিষ্ঠানকে 'কর কার্ড' দিয়েছে।

তাদের মধ্যে ১৪ ব্যক্তি ও ১২ প্রতিষ্ঠান ২০১৫-১৬ অর্থবছর থেকে টানা আট বছর ধরে দেশের শীর্ষ করদাতা হিসেবে উদাহরণ সৃষ্টি করেছে।

তালিকায় ১৪ ব্যক্তির মধ্যে আছেন—হাকিমপুরী জর্দার স্বত্বাধিকারী কাউস মিয়া, বস্ত্র ও পাটমন্ত্রী গোলাম দস্তগীর গাজী, দ্য ডেইলি স্টারের সম্পাদক ও প্রকাশক মাহফুজ আনাম, প্রথম আলোর সম্পাদক মতিউর রহমান, ঢাকা দক্ষিণ সিটি করপোরেশনের মেয়র শেখ ফজলে নূর তাপস ও চিকিৎসক প্রাণ গোপাল দত্ত।

অন্যরা হলেন—ড্রাগ ইন্টারন্যাশনালের খাজা তাজমহল, সার্ভিসহোল্ডার এম এ হায়দার হোসেন, মোহাম্মদ ইউসুফ, হোসনে আরা হোসেন, রুবাইয়াত ফারজানা হোসেন ও লায়লা হোসেন, পালমাল গ্রুপ অব ইন্ডাস্ট্রিজের ব্যবস্থাপনা পরিচালক নাফিস শিকদার ও ক্রিকেটার তামিম ইকবাল।

এ ছাড়াও, দৈনিক আজাদীর সম্পাদক মোহাম্মদ আবদুল মালেক গত আট বছরে সাতবারের মতো 'কর কার্ড'র জন্য মনোনীত হয়েছেন।

গত ৩০ নভেম্বর ২০২২-২৩ অর্থবছরের সর্বোচ্চ করদাতার স্বীকৃতি পাওয়া ৭৬ ব্যক্তি, ৫৪ প্রতিষ্ঠানসহ আরও ১১ ব্যক্তি ও প্রতিষ্ঠানের নাম উল্লেখ করে গেজেট প্রকাশ করে এনবিআর।

আগামী ২০ ডিসেম্বর অনুষ্ঠানের মাধ্যমে তাদেরকে কর কার্ড, ক্রেস্ট ও সম্মাননা দেওয়া হবে।

এনবিআর গত এক দশকেরও বেশি আগে কর কার্ড চালু করে এবং বেশ কয়েকটি খাত ও পেশার করদাতাদের স্বীকৃতি দিতে ২০১৫-১৬ অর্থবছর থেকে এই তালিকা দীর্ঘ হচ্ছে।

প্রতিষ্ঠানগুলোর মধ্যে আছে—ইসলামী ব্যাংক বাংলাদেশ, স্ট্যান্ডার্ড চার্টার্ড ব্যাংক, গ্রামীণফোন, তিতাস গ্যাস ট্রান্সমিশন অ্যান্ড ডিস্ট্রিবিউশন কোম্পানি, ব্রিটিশ আমেরিকান টোব্যাকো বাংলাদেশ ও কোটস বাংলাদেশ।

এ তালিকায় আরও আছে—মিডিয়াস্টার লিমিটেড, আমেরিকান লাইফ ইনস্যুরেন্স কোম্পানি, স্কয়ার ফার্মাসিউটিক্যালস, বাদশা টেক্সটাইল মিলস, রিফাত গার্মেন্টস ও এসএন করপোরেশন।

এ ছাড়াও, এইচএসবিসি, নেসলে বাংলাদেশ, ইউনিলিভার বাংলাদেশ, এপেক্স ফুটওয়্যার, ট্রান্সক্রাফট লিমিটেড, নোমান টেরি টাওয়েল মিলস ও এএসবিএস ২০২০-২১ সাল পর্যন্ত টানা ছয়বারের মতো পুরস্কার পেয়েছে। এর মধ্যে নেসলে, ইউনিলিভার ও অ্যাপেক্স আট বছরের মধ্যে সাতবারের মতো এই স্বীকৃতি পেল।

ইনফ্রাস্ট্রাকচার ডেভেলপমেন্ট কোম্পানি লিমিটেড, বে ডেভেলপমেন্টস লিমিটেড, বাটা শু কোম্পানি (বাংলাদেশ) লিমিটেড ও লালমাই ফুটওয়্যার ২০২০-২১ সাল পর্যন্ত টানা পাঁচবারের মতো এই পুরস্কার পেল।

'আমি উৎসাহিত ও সম্মানিত বোধ করছি,' জানিয়ে রিফাত গার্মেন্টসের ব্যবস্থাপনা পরিচালক এ কে আজাদ দ্য ডেইলি স্টারকে বলেন, 'আমি মনে করি, যারা কর দিতে নিরুৎসাহিত বোধ করছেন, তারা এই স্বীকৃতির মাধ্যমে উৎসাহিত হবেন।'

স্কয়ার ফার্মাসিউটিক্যালস পিএলসির অর্থ ও কৌশল বিভাগের নির্বাহী পরিচালক মুহাম্মদ জাহাঙ্গীর আলম ডেইলি স্টারকে বলেন, 'কর কোনো খরচ নয় বরং এটি জাতীয় উন্নয়ন নিশ্চিত করতে মুনাফার অংশ থেকে দেওয়া হয়।'

তাৎক্ষণিক প্রতিক্রিয়ায় তিনি ডেইলি স্টারকে বলেন, 'যেহেতু মুনাফা করছি, তাই আমাদের দায়িত্ব হচ্ছে রাষ্ট্রকে এর সঠিক অংশ দেওয়া। এর মাধ্যমে দেশ এগিয়ে যায়।'

'আবারও শীর্ষ করদাতা প্রতিষ্ঠান হিসেবে স্বীকৃতি পেয়ে আমরা অত্যন্ত সম্মানিত বোধ করছি,' উল্লেখ করে মেটলাইফ বাংলাদেশের প্রধান নির্বাহী কর্মকর্তা আলা আহমেদ ডেইলি স্টারকে বলেন, 'এই অর্জন দায়িত্বশীল কর্পোরেট নাগরিকত্বের প্রতি আমাদের অঙ্গীকার ও অর্থনীতিতে ইতিবাচক অবদান রাখতে আমাদের নিষ্ঠার প্রতিফলন।'

তিনি আরও বলেন, 'এটিকে শুধু আর্থিক অবদানের স্বীকৃতি হিসেবে দেখছি না, বরং আমাদের মূল মূল্যবোধ ও মেটলাইফ বাংলাদেশের সবার কঠোর পরিশ্রমের ফসল হিসেবে দেখছি।'

স্ট্যান্ডার্ড চার্টার্ড বাংলাদেশের প্রধান নির্বাহী নাসের এজাজ বিজয় ডেইলি স্টারকে বলেন, 'আমাদের ব্যাংক সবসময় বিচক্ষণ অ্যান্ড-টু-অ্যান্ড রিস্ক ম্যানেজমেন্টকে অগ্রাধিকার দিয়ে আসছে।'

তিনি আরও বলেন, 'বৈশ্বিক নেটওয়ার্ক সক্ষমতা সম্পন্ন দক্ষ স্থানীয় ব্যালেন্স শিট ব্যবস্থাপনা ব্যাংকটিকে টেকসই ও শক্তিশালী অপারেটিং সুবিধা দিতে অনুপ্রাণিত করেছে।'

'ক্লায়েন্ট, সহকর্মী ও নিয়ন্ত্রকরা সব সময় আমাদের অনেক সহযোগিতা করেন। জাতির উন্নয়নে অবদান রাখার বিষয়ে আমরা পুরোপুরি প্রতিশ্রুতিবদ্ধ। সর্বোচ্চ করদাতার স্বীকৃতি পেয়ে আমরা গর্বিত,' বলে মন্তব্য করেন তিনি।

Comments

The Daily Star  | English
quota reform movement,

Govt publishes preliminary list of those killed in July-August protests

The interim government today published a preliminary list of the people who died during the student-led mass protests in July and August.

2h ago