অস্ট্রেলিয়ার বিপক্ষে সিরিজের আগে পাকিস্তান দলে চোটের আঘাত

গোটা সিরিজ থেকে আবরার আহমেদ এখনই ছিটকে না গেলেও ঘাটতি পূরণে অফ স্পিনার সাজিদ খানকে দলে অন্তর্ভুক্ত করা হয়েছে।
ছবি: এএফপি

অস্ট্রেলিয়ার বিপক্ষে প্রথম টেস্টে নামার আগে দুঃসংবাদ পেয়েছে পাকিস্তান। ডান পায়ের হাঁটুর চোটের কারণে পার্থে অনুষ্ঠেয় ম্যাচে খেলতে পারবেন না লেগ স্পিনার আবরার আহমেদ। গোটা সিরিজ থেকে এখনই তিনি ছিটকে না গেলেও ঘাটতি পূরণে অফ স্পিনার সাজিদ খানকে দলে অন্তর্ভুক্ত করা হয়েছে।

রোববার এক সংবাদ বিজ্ঞপ্তিতে আবরারের চোটের বিষয়টি নিশ্চিত করেছে পাকিস্তান ক্রিকেট বোর্ড (পিসিবি)। তিন ম্যাচের টেস্ট সিরিজ শুরুর আগে ক্যানবেরায় প্রস্তুতি ম্যাচে প্রাইম মিনিস্টার একাদশের বিপক্ষে নেমেছিলেন ২৫ বছর বয়সী ক্রিকেটার। ড্রতে শেষ হওয়া চার দিনের ম্যাচটির একমাত্র ইনিংসে ২৭ ওভার হাত ঘুরিয়ে তিনি ৮০ রানের বিনিময়ে নেন ১ উইকেট। কিন্তু পায়ের ব্যাথায় মাঠ ছেড়ে বেরিয়ে যেতে হয় তাকে।

পাকিস্তানের মেডিকেল দল এরপর আবরারকে পর্যবেক্ষণ করে। তার এমআরআই স্ক্যানও করানো হয়েছে। পার্থে আগামীকাল সোমবার তার চোটের অবস্থা ফের পরীক্ষা-নিরীক্ষা করে দেখা হবে। প্রাপ্ত ফল অনুসারে দলের মেডিকেল স্টাফদের তত্ত্বাবধানে আবরারের পুনর্বাসন প্রক্রিয়া চলবে।

চোট সত্ত্বেও পাকিস্তান স্কোয়াডের সঙ্গেই থাকবেন আবরার। আগামী ২৬ ডিসেম্বর মেলবোর্নে শুরু হতে যাওয়া বক্সিং ডে টেস্টের আগে তার শারীরিক পরিস্থিতি আরেক দফা পর্যবেক্ষণ করা হবে। তখন জানা যাবে যে আসন্ন সিরিজে আদৌ তিনি খেলতে পারবেন কিনা।

ছবি: এএফপি

প্রথম টেস্টে আবরারের শূন্যস্থান পূরণে পিসিবির নির্বাচক কমিটির চেয়ারম্যান ওয়াহাব রিয়াজের কাছে সাজিদের নাম প্রস্তাব করেছিল পাকিস্তান টিম ম্যানেজমেন্ট। তাদের অনুরোধে সাড়া দিয়েছেন ওয়াহাব। ভ্রমণের সঙ্গে সংশ্লিষ্ট প্রক্রিয়া সম্পন্ন হয়ে গেলেই তিনি অস্ট্রেলিয়ার উদ্দেশে রওনা হবেন।

গত বছরের ডিসেম্বরে আন্তর্জাতিক মঞ্চে অভিষেকের পর লাল বলের সংস্করণে পাকিস্তানের স্পিন আক্রমণের অন্যতম ভরসায় পরিণত হয়েছেন আবরার। এখন পর্যন্ত খেলা ৬ টেস্টে ৩১.০৭ গড়ে ৩৮ উইকেট নিয়েছেন। দুবার ইনিংসে ৫ উইকেট ও একবার ম্যাচে ১০ উইকেট নেওয়ার কৃতিত্ব দেখিয়েছেন তিনি। ইংল্যান্ডের বিপক্ষে মুলতানে ক্যারিয়ারের প্রথম টেস্টেই ১১ উইকেট শিকার করে সাড়া ফেলে দিয়েছিলেন তিনি।

সতীর্থের চোটে সুযোগ পাওয়া সাজিদ তার ক্যারিয়ারের ৭ টেস্টের সবশেষটি খেলেছিলেন গত বছরের মার্চে। সাদা পোশাকে ৩৭.৮১ গড়ে তিনি নিয়েছেন ২২ উইকেট। এর মধ্যে ১২টিই তিনি পেয়েছিলেন ২০২১ সালে বাংলাদেশের বিপক্ষে মিরপুর টেস্টে।

Comments

The Daily Star  | English

Ex-public administration minister Farhad arrested

Former Public Administration minister Farhad Hossain was arrested from Dhaka's Eskaton area

3h ago