‘ভোটারের উপস্থিতি নয়, নির্বাচনের স্বচ্ছতা ও পরিবেশ পর্যবেক্ষণ করছেন পর্যবেক্ষকরা’

পর্যবেক্ষকরা জানিয়েছেন, নির্বাচনে ভোটারের উপস্থিতি নয়, বরং ভোটগ্রহণ প্রক্রিয়া স্বচ্ছ এবং পরিবেশ শান্তিপূর্ণ থাকছে কি না, তা পর্যবেক্ষণ করতে এসেছেন তারা।
পররাষ্ট্র সচিব মাসুদ বিন মোমেন
পররাষ্ট্র সচিব মাসুদ বিন মোমেন। ছবি: এএফপি

পররাষ্ট্রসচিব মাসুদ বিন মোমেন জানিয়েছেন, বেশি ভোটারের উপস্থিতি চলমান নির্বাচনের গ্রহণযোগ্যতা বাড়াতে অবদান রাখবে। বিদেশী  পর্যবেক্ষকরা ভোটারের উপস্থিতি নয়, বরং ভোট গ্রহণের স্বচ্ছতা ও নির্বাচনী পরিবেশ পর্যবেক্ষণ করছেন বলে জানান তিনি। 

আজ সকাল দশটার দিকে তিনি ঢাকা ১০ আসনের আওতাধীন টিচার্স ট্রেনিং সেন্টার কেন্দ্রে ভোট দেওয়ার পর সাংবাদিকদের এ কথা জানান।

পররাষ্ট্রসচিব মাসুদ জানান, বিদেশী পর্যবেক্ষকরা আজ সকাল থেকেই তাদের দায়িত্ব পালন করছেন। ভোটগ্রহণ শেষে তারা তাদের মতামত জানাতে সম্মত হয়েছেন।

বিদেশি সাংবাদিক ছাড়া ১২৭ জনেরও বেশি বিদেশি পর্যবেক্ষক নির্বাচন পর্যবেক্ষণ করছেন।

তিনি গতকাল বিদেশি পর্যবেক্ষকদের সঙ্গে আলোচনা করেছেন বলে জানান।

পর্যবেক্ষকরা জানিয়েছেন, নির্বাচনে ভোটারের উপস্থিতি নয়, বরং ভোটগ্রহণ প্রক্রিয়া স্বচ্ছ এবং পরিবেশ শান্তিপূর্ণ থাকছে কি না, তা পর্যবেক্ষণ করতে এসেছেন তারা।

দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনে প্রত্যাশা অনুযায়ী ভোটারের উপস্থিতি না থাকলে পশ্চিমা দেশগুলো বিষয়টি নিয়ে কি ভাবতে পারে, এমন প্রশ্নের জবাবে পররাষ্ট্রসচিব বলেন, 'যদি প্রচুর ভোটার ভোট দেয়, তাহলে তা নির্বাচন ও এর গ্রহণযোগ্যতার পক্ষে যাবে।'

তিনি দাবি করেন, নগর অঞ্চলের চেয়ে পল্লী অঞ্চলে ভোটারের সংখ্যা তুলনামূলকভাবে বেশি।

তিনি বলেন, 'শহরের অনেক বাসিন্দাই এখানকার ভোটার নন। আবার অনেক ভোটার দেশের বাইরে থেকে জীবিকা নির্বাহ করেন। ভোটারের উপস্থিতি যাচাইয়ের সময় এ বিষয়গুলোকে আমলে নিতে হবে।'

উদাহরণ হিসেবে তিনি উল্লেখ করেন, তার স্ত্রী ভোট দেওয়ার জন্য নিজ জেলায় গেছেন। তার কানাডা প্রবাসী মেয়ে ভোট দিতে পারছেন না।

তিনি আরও জানান, দেশের ১২ কোটি ২০ লাখ ভোটারের মধ্যে ১ কোটি ২০ লাখই বিদেশে থাকেন।

Comments

The Daily Star  | English

Pressure mounts as currency outflow intensifies

The deficit in the financial account stood at $9.25 billion in July-March of the current fiscal year, Bangladesh Bank data showed. It was $2.92 billion in the first nine months of the previous fiscal year and $8.46 billion in July-February of 2023-24.

5h ago