জীবনের দর্শন ভালো কিছু কাজ করা: তৌকীর

‘আমেরিকায় এসে পরিবারকে আরও বেশি সময় দিচ্ছি।’
তৌকীর আহমেদ। ছবি: শেখ মেহেদী মোর্শেদ

নব্বই দশকের অন্যতম সাড়া জাগানো টিভি নাটকের নায়ক তৌকীর আহমেদ। আলোচিত 'রূপনগর' নাটকে তার অভিনয়ের কথা এখনো অনেকের মনে আছে। আরও অনেকগুলো সফল নাটকের নামের সঙ্গে জড়িয়ে আছেন তিনি।

আজ ৫ মার্চ এই তারকা অভিনেতা, চলচ্চিত্র পরিচালক ও নাট্যকারের জন্মদিন।

জীবনের দর্শন কী, জানতে চাইলে যুক্তরাষ্ট্র থেকে টেলিফোনে দ্য ডেইলি স্টারকে তৌকীর বলেন, 'জীবনের দর্শন ভালো কিছু কাজ করা। ভালো কাজের সঙ্গে থাকা। শিল্প ও সুন্দরের সঙ্গে থাকা। এই চাওয়া এখন আরও গভীর হচ্ছে। এভাবেই শিল্পের জন্য কাজ করতে চাই।

টেলিভিশন নাটকের অন্যতম সফল অভিনেতা তৌকীর নাটক পরিচালনা করেও সফলতার পরিচয় দিয়েছেন। 'জোছনাকাল' ও 'তোমার বসন্ত দিনে' তার পরিচালিত আলোচিত দুই নাটক।

নিজেকে শুধু নাট্যপরিচালক হিসেবেই সীমাবদ্ধ রাখেননি। চলচ্চিত্র পরিচালনাও করেছেন বেশ কবছর আগে। তার পরিচালিত 'দারুচিনি দ্বীপ' ব্যাপকভাবে সমাদৃত হয়। তার পরিচালিত 'অজ্ঞাতনামা' দেশে-বিদেশে প্রশংসিত হয়েছে।

'হালদা' সিনেমাও দেশে-বিদেশে আলোচিত হয়েছে। সার্ক চলচ্চিত্র উৎসবে 'হালদা' শ্রেষ্ঠ চলচ্চিত্রসহ চারটি শাখায় চারটি পুরস্কার পেয়েছিল ২০১৮ সালে।

ভাষা আন্দোলন নিয়েও সিনেমা পরিচালনা করেছেন তিনি। 'ফাগুন হাওয়া' নামের এই সিনেমাটি সব বয়সী দর্শকদের হৃদয় ছুঁয়ে গেছে। এ ছাড়া 'জয়যাত্রা' নামে মুক্তিযুদ্ধের একটি সিনেমাও নির্মাণ করেছেন।

তৌকীর আহমেদ। স্টার ফাইল ছবি

একাধিকার পেয়েছেন জাতীয় চলচ্চিত্র পুরস্কার। নতুন সিনেমা পরিচালনা প্রসঙ্গে তৌকীর আহমেদ বলেন, 'নতুন সিনেমা বানাতে চাই। পরিকল্পনা করছি। দেখা যাক।'

জন্মদিনটি কীভাবে কাটবে, জানতে চাইলে তিনি বলেন, 'জন্মদিন কাটবে পরিবারের সঙ্গে। পারিবারিকভাবেই কাটাব। শুভাকাঙ্ক্ষীদের ভালোবাসা পাচ্ছি। ভালো লাগছে।'

জন্মদিনে আপনি দেশের বাইরে। সেই কারণে কি ভালোবাসার কমতি হচ্ছে বিশেষ এই দিনে? তৌকীর বলেন, 'আমার তা মনে হয় না। দেশে না থেকেও সবার ভালোবাসা পাচ্ছি। এটা তো অনেক। অবশ্য দেশে আসা-যাওয়ার মধ্যেই থাকব। অভিনয়ও করব। কিছুদিন আগে দেশে গিয়েছিলাম। তীর্থযাত্রী নাটকটি মঞ্চায়ন করেছি। এ ছাড়া ওয়েবেও অভিনয় করেছি।'

নিউইয়র্কে কীভাবে সময় কাটে, জানতে চাইলে তৌকীর আহমেদ বলেন, 'পরিবারের সঙ্গে। পরিবারকে প্রচুর সময় দিই। আমেরিকায় এসে পরিবারকে আরও বেশি সময় দিচ্ছি। তা ছাড়া পড়ালেখা করি। লেখালেখি করি।'

Comments