দুই ম্যাচে ৮ গোল, তবু উরুগুয়েকে ফেভারিট মানছেন না কোচ

মার্সেলো বিয়েলসা অনুভব করছেন, মাঠে আরও অনেক কিছু প্রমাণ করার বাকি আছে তার শিষ্যদের।
ছবি: এএফপি

পানামা ও বলিভিয়ার বিপক্ষে কোপা আমেরিকার দুই ম্যাচ মিলিয়ে ৮ গোল করেছে উরুগুয়ে। তারপরও দলটিকে এখনও ফেভারিট মানতে রাজী নন স্বয়ং তাদের কোচ মার্সেলো বিয়েলসা। কারণ, এই প্রতিযোগিতার শিরোপাপ্রত্যাশী কোনো দলকে এখনও মোকাবিলা করেনি লা সেলেস্তেরা। তিনি অনুভব করছেন, মাঠে আরও অনেক কিছু প্রমাণ করার বাকি আছে তার শিষ্যদের।

শুক্রবার সকালে 'সি' গ্রুপের একপেশে ম‍্যাচে বলিভিয়াকে ৫-০ গোলে গুঁড়িয়ে দিয়েছে উরুগুয়ে। পূর্ণ ৬ পয়েন্ট নিয়ে তারা রয়েছে পয়েন্ট তালিকার শীর্ষে। টানা দুই জয়ে এবারের আসরের নকআউট পর্বে খেলা প্রায় নিশ্চিত করে ফেলেছে তারা। ফাকুন্দো পেলিস্ত্রি ও জাতীয় দলের জার্সিতে টানা সাত ম্যাচে গোল করা দারউইন নুনেজের লক্ষ্যভেদে চালকের আসনে থেকে প্রথমার্ধ শেষ করে উরুগুয়ে। দ্বিতীয়ার্ধের শেষদিকে ১২ মিনিটের মধ্যে জাল খুঁজে নেন ম্যাক্সিমিলিয়ানো আরাউহো, ফেদে ভালভের্দে ও রদ্রিগো বেন্তানকুর।

গত ৬৫ বছরের মধ্যে কোপা আমেরিকায় উরুগুয়ের সবচেয়ে বড় জয় এটি। ১৯৫৯ সালের গ্রুপ পর্বে তারা একই ব্যবধানে বিধ্বস্ত করেছিল আর্জেন্টিনাকে। শুধু তাই নয়, ২৯ বছর পর কোপা আমেরিকার কোনো আসরের প্রথম দুই ম্যাচে জেতার স্বাদ পেয়েছে তারা। বলিভিয়ার আগে পানামাকে তারা হারায় ৩-১ গোলে। ১৯৯৫ সালে চ্যাম্পিয়ন হওয়ার পথে গ্রুপ পর্বের প্রথম দুই ম্যাচে ভেনেজুয়েলা ও প্যারাগুয়ের বিপক্ষে জিতেছিল উরুগুইয়ানরা।

বলিভিয়ার জালে গোল উৎসবের পরও শিরোপার দৌড়ে নিজেদের দেখছেন না আর্জেন্টাইন কোচ বিয়েলসা। কারণ ব্যাখ্যায় তিনি বলেন, 'আমরা যে দুটি দলের মুখোমুখি হয়েছি, তাদের শক্তিকে অবমূল্যায়ন না করেই বলছি, এই দলগুলো শিরোপার জন্য মূল প্রতিদ্বন্দ্বীদের তালিকায় নেই। আমি মনে করি, ভীষণ তাৎপর্যপূর্ণ কিছু পদক্ষেপ নেওয়া বাকি আছে আমাদের। এখনই উপসংহার টেনে দেওয়াটা ভুল হবে।'

একই প্রসঙ্গে তিনি যোগ করেন, 'এই প্রতিযোগিতার সেরা দলগুলোর মুখোমুখি না হয়েই দুটি ম্যাচ জেতার মানে এই না যে, আমরা নিজেদেরকে ফেভারিটদের একটি হিসেবে সংজ্ঞায়িত করব। এটা নিশ্চিত হতে আরও দূরের পথ পাড়ি দিতে হবে।'

আগামী মঙ্গলবার স্বাগতিক যুক্তরাষ্ট্রের বিপক্ষে হার এড়ালেই গ্রুপসেরা হয়ে কোয়ার্টার ফাইনালে উঠবে কোপা আমেরিকার রেকর্ড ১৫ বারের চ্যাম্পিয়ন উরুগুয়ে। গোল ব্যবধানে বাকিদের চেয়ে অনেক এগিয়ে থাকায় হেরে গেলেও শেষ আটের টিকিট মিলতে পারে বিয়েলসার দলের। সমান ৩ পয়েন্ট নিয়ে যুক্তরাষ্ট্র ও পানামা গোল পার্থক্যের বিবেচনায় যথাক্রমে দুই ও তিন নম্বরে আছে। তলানিতে থাকা বলিভিয়ার পয়েন্ট শূন্য।

Comments