ট্রফি জেতায় আলভেজকে ছাড়িয়ে চূড়ায় উঠলেন মেসি

কলম্বিয়াকে হারিয়ে কোপা আমেরিকা শিরোপা ধরে রাখার মধ্য দিয়ে সেরার মুকুট পরলেন এই ফুটবল মহাতারকা।
Lionel Messi

ফুটবল ইতিহাসে সর্বোচ্চ পর্যায়ে সবচেয়ে বেশি ট্রফিজয়ী দলে থাকার রেকর্ড ছিলো ব্রাজিলের দানি আলভেজের। তাকে ছাড়িয়ে সব মিলিয়ে ৪৫তম শিরোপা জয়ে ভাসলেন আর্জেন্টিনা অধিনায়ক লিওনেল মেসি।

কলম্বিয়াকে হারিয়ে কোপা আমেরিকা শিরোপা ধরে রাখার মধ্য দিয়ে সেরার মুকুট পরলেন এই ফুটবল মহাতারকা।

গত বছর চারেক অনেক বড় বড় সাফল্য ধরা দিচ্ছে মেসির। এক সময় আন্তর্জাতিক ট্রফি না জেতা নিয়ে অনেক সমালোচনা ছিলো তার। সেই সব সমালোচনা উড়িয়ে আর্জেন্টিনা এই সময়ে জিতছে চারটি শিরোপা। ২০২১ কোপা আমেরিকা জয় দিয়ে শুরুর পর ফিনালিসিয়ামা (কোপা ও ইউরো জয়ী দলের মধ্যকার ম্যাচ), বিশ্বকাপ ও আবারও কোপা জিতলেন তিনি।

২০০৫ সালে ফিফা অনূর্ধ্ব-২০ বিশ্বকাপ জিতে শুরু মেসির। সেবার বার্সেলোনার হয়ে স্প্যানিশ লা লিগা জিতেও আনন্দে ভাসেন। এরপর থেকে ক্লাব ফুটবলে ধরা দিয়েছে অনেক সাফল্য। জাতীয় দলে সাফল্য এসেছে পরে। সেই সাফল্য ছাড়িয়ে গেছে সব কিছুকে।

বার্সেলোনার হয়ে ১০টি লা লিগা, ৭টি কোপা দেল রে, ৭টি স্প্যানিশ সুপার কাপ ও চারটি চ্যাম্পিয়ন্স লিগ জেতেন মেসি। তার প্রিয় এই ক্লাবের হয়ে উয়েফা সুপার কাপ ও ক্লাব বিশ্বকাপ জেতেন তিনবার করে। বার্সার হয়ে সবচেয়ে বেশি ৩৪টি ট্রফি জেতেন এই তারকা।

বার্সা থেকে প্যারিস সেন্ট জার্মেই (পিএসজি)তে গিয়েও সাফল্য পান। জেতেন দুটি ট্রফি। ইন্টার মায়ামির হয়ে জেতেন একটি লিগ কাপ।

আর্জন্টিনার হয়ে অনূর্ধ্ব-২০ বিশ্বকাপ জেতার পর অলিম্পিকে গোল্ড, দুটি কোপা, একটি বিশ্বকাপ ও লা ফিনিলিসিয়াম জয়ের সঙ্গে ছিলেন মেসি।

Comments