পাওলিনিকে হারিয়ে উইম্বলডনের নতুন রানী ক্রেইচিকোভা

দুজনের কেউই আগে উইম্বলডনের শিরোপা জেতা তো দূরে থাক, ফাইনালেও উঠতে পারেননি।
ছবি: এএফপি

নতুন রানী পাওয়া অবধারিতই ছিল। কারণ, দুজনের কেউই আগে উইম্বলডনের শিরোপা জেতা তো দূরে থাক, ফাইনালেও উঠতে পারেননি। সেরা হওয়ার মঞ্চে তাদের মধ্যে হলো জমজমাট লড়াই। শেষমেশ জিতলেন চেক প্রজাতন্ত্রের বারবোরা ক্রেইচিকোভা। ইতালির জেসমিন পাওলিনিকে পেছনে ফেলে তিনি হলেন চ্যাম্পিয়ন।

শনিবার সেন্টার কোর্টে উইম্বলডনের নারী এককের ফাইনালে ২-১ সেটে জিতেছেন ২৮ বছর বয়সী ক্রেইচিকোভা। প্রথম সেট ৬-২ গেমে নিজের করে নিয়ে উজ্জীবিত সূচনা করেন তিনি। কিন্তু সেই ধার বজায় থাকেনি পরের সেটে। দারুণভাবে ঘুরে দাঁড়িয়ে ৬-২ গেমেই জয় আদায় করে নেন পাওলিনি। ১-১ সমতার কারণে ম্যাচ গড়ায় তৃতীয় সেটে। সেখানে প্রবল প্রতিদ্বন্দ্বিতার পর ৬-৪ গেমে জিতে উদযাপনে মাতেন ক্রেইচিকোভা।

তিন বছরের ব্যবধানে ক্যারিয়ারের দ্বিতীয় গ্র্যান্ডস্ল্যামের স্বাদ পেলেন ক্রেইচিকোভা। আগেরটি জিতেছিলেন ২০২১ সালে। সেবার ফরাসি ওপেনের ফাইনালে আনাস্তাসিয়া পাভলিউচেঙ্কোভাকে হারিয়েছিলেন তিনি। তার নৈপুণ্যে টানা দ্বিতীয়বারের মতো উইম্বলডনের নারী এককের শিরোপা গেল চেকদের মালিকানায়। গত বছর চ্যাম্পিয়ন হয়েছিলেন দেশটির মার্কেতা ভন্দ্রুসোভা।

২৮ বছর বয়সী পাওলিনির গ্র্যান্ডস্ল্যাম জয়ের অপেক্ষা আরও বাড়ল। দ্বিতীয় প্রচেষ্টাতেও ব্যর্থ হলেন তিনি। গত মাসে ফরাসি ওপেনের ফাইনালে তাকে হারিয়েছিলেন ইগা সিওনতেক। তবে পাওলিনি গর্বিত হতেই পারেন। এবারের আসরের আগে উইম্বলডনে একটি ম্যাচও জেতার অভিজ্ঞতা ছিল না তার।

প্রত্যাশাকে ছাপিয়েই ক্রেইচিকোভা ও পাওলিনি ওঠেন ফাইনালে। এমন অর্জনে আগামী সোমবার প্রকাশ হতে যাওয়া নতুন র‍্যাঙ্কিংয়ে সুখবর পাচ্ছেন তারা। চ্যাম্পিয়ন ক্রেইচিকোভা ২২ ধাপ এগিয়ে উঠবেন ১০ নম্বরে। রানার্সআপ পাওলিনির উন্নতি হবে দুই ধাপ। তিনি সপ্তম স্থান থেকে পঞ্চম স্থানে যাবেন।

Comments